উঠা-নামা দশ, বাড়তি ভাড়া পাঁচ

নগরজুড়ে যানবাহন শ্রমিকদের নৈরাজ্য। দুর্ভোগে যাত্রীসাধারণ। ছবি : এমএ হান্নান কাজল

চট্টগ্রাম : উঠা-নামা দশ। বাড়তি ভাড়া পাঁচ। ঈদ-পূজা পার্বণ কিংবা বিশেষ দিবস ছাড়াও নানা অজুহাতে এমন ভাড়া নৈরাজ্য চলছে নগরজুড়ে। সরকারি যেসব আইন-কানুন আছে এক্ষেত্রে ওই আইন-কানুন সবই অচল। যানবাহন নিয়ন্ত্রণ হয় মূলত সংগঠনের কথিত আইনে। যেকারণে যখন যা খুশি সিদ্ধান্ত নিতে তারা কোন দ্বিধা করে না। বাড়তি ভাড়া গুনে দিশেহারা অসহায় যাত্রীসাধারণ দুর্ভোগে পরেন। প্রতিবাদ করলে নাজেহালের শিকার হন। এর বেশি কিছু হলে যানবাহন শ্রমিকরা রাস্তা বন্ধ করে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। এতে যাত্রীসাধারণের দুর্ভোগ আরো বেড়ে যায়। ক্ষুব্ধ যাত্রী সাধারণ বলছেন, অনেকটা অভিভাবকহীন শহরে পরিণত হয়েছে চট্টগ্রাম। তারা অভিযোগ দেয়ার অভিভাবক খুঁজে পাচ্ছেন না।

শুক্রবার সকালে নগরীর জিইসি মোড়ে ‘উঠা-নামা দশ, বাড়তি ভাড়া পাঁচ’ যানবাহন শ্রমিকদের এমন হাঁক-ডাক শোনা যায়। এসময় যানবাহন শ্রমিকের কাছে বিষয়টি জানতে যান। এমন ভাড়া নির্ধারণ কখন থেকে এবং কি কারণে। উত্তরে ওই যানবাহন শ্রমিক বললেন, আপনি বোনাস পেয়েছেন না। আমাদেরটা কে দিবে? এটা ঈদ-বকশিস। উঠা নামা দশ টাকা। আর আগ্রাবাদের পর ইপিজেড পর্যন্ত পনর টাকা। এর আগে ওই রুটে ভাড়া ছিল ৭টাকা এবং ১০ টাকা।

এমন ভাড়া নৈরাজ্য শুধু ঈদ-পূজা-পার্বণে নয়। একটু রাত বেশি হলে, অতি বৃষ্টি হলে কিংবা অতি গরম হলেও এমন বাড়তি ভাড়া গুণতে হয়। এছাড়াও নানা অজুহাতে যানবাহন শ্রমিকদের ইচ্ছমাফিক ভাড়া নির্ধারণ করা হয়। তবে এসবের কোন উত্তর পাওয়া যায় না। আবার কোন কোন যাত্রী এর উত্তর খুঁজতে গিয়ে নাজেহালের শিকার হন।

শুক্রবার বিকালে শেরশাহ বাংলা বাজার থেকে ২নং গেট এলাকায় যাওয়ার জন্য চার চাকার রাইডারের এক যাত্রী বাড়তি ভাড়ার কারণ জানতে চাইলে তার সাথে বাক-বিতন্ডায় জড়িয়ে পরেন যানবাহন শ্রমিক। এক পর্যায়ে শ্রমিকরা ওই যাত্রীকে মেরে রক্তাক্ত আহত করে। ওই সময় তাকে রক্ষায় কেউ এগিয়ে আসেনি। এমন দৃশ্য দেখে পথচারী বলছিলেন-অভিভাবকহীন যাত্রীদের দেখার কেউ নেই। যানবাহন নৈরাজ্য দেখারও কেউ নেই। সংগঠনের আইনে চলে যানবাহন। সরকারি আইন এখানে পুরোটাই অকার্যকর।

হেদায়েত উল্লাহ নামের এক যাত্রী জানান, ২নং গেট মোড় থেকে কর্ণফুলি ব্রিজ পর্যন্ত পাঁচ টাকা বাড়তি ভাড়া আদায় করা হয়। বলা হয় উঠা-নামা দশ বাড়তি ভাড়া পাঁচ। নগরীর সকল রুটে একই অবস্থা। তবে যানবাহন শ্রমিকদের দাবী ঈদ উপলক্ষে বাড়তি ভাড়া নেয়া হচ্ছে। ঈদের পরে আবার স্বাভাবিক ভাড়া আদায় করা হবে।

শুধু আভ্যন্তরীণ রুটেই নয়। এমন ভাড়া নৈরাজ্য দুরপাল্লার যানবাহনেও। কোন কোন ক্ষেত্রে দেড় দুই কিংবা চারগুণ ভাড়া আদায়ের অভিযোগ রয়েছে। অসহায় যাত্রীসাধারণের দাবী নিরাপদ যাত্রা নিশ্চিত করে ভাড়া নৈরাজ্য প্রতিরোধ করতে সরকারের আইন প্রয়োগকারী সংস্থার হস্তক্ষেপ প্রয়োজন।

শেয়ার করুন