ঈদগাহে মুসল্লিদের ঢল
চট্টগ্রামে ঈদের নামাজশেষে দোয়া-মুনাজাত দেশ জাতির কল্যাণে

চট্টগ্রামে এক কাতারে সকল রাজনৈতিক নেতাদের ঈদের নামাজ আদায়। ছবি : এমএ হান্নান কাজল

চট্টগ্রাম : সকাল থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। থেমে থেমে ভারি বর্ষায় রূপ নেয়। এমন আবহাওয়ার মধ্যেই ধর্মীয় ভাবগাম্ভীর্য আর বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে দেশেল দ্বিতীয় রাজধানী চট্টগ্রামে উদযাপিত হয়েছে পবিত্র ঈদুল ফিতর। ঈদগাহে মুসল্লিদের ঢল নামে। ভেদাভেদ ভুলে রাজনৈতিক নেতারা এক কাতারে দাঁড়িয়ে ঈদের নামাজ আদায় করেন। পরে একে অপরের সাথে কোলাকুলি করেন। কুশল বিনিময় করেন হাসিমুখে। দেশ ও জাতির কল্যাণে পরম করুণাময়ের কাছে আকুল আবেদন করেন।

শনিবার (১৬ জুন) ঈদুল ফিতরের প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে নগরের জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদ ময়দানে। এছাড়াও চসিকের তত্ত্বাবধানে নগরের ৪১ ওয়ার্ডে এবার ১৬৬টি স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। অন্যদিকে, নগরেরর ৮৯ স্থানে কেন্দ্রীয় ঈদ জামাত কমিটির তত্ত্বাবধানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। চসিক, কেন্দ্রীয় ঈদ জামাত কমিটি এবং এলাকাভিত্তিকসহ নগরের মোট ৪ শতাধিক স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

সকাল ৮টায় জমিয়াতুল ফালাহ মসজিদ ময়দানে প্রথম ও প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন ষোলশহর জামেয়া আহমদিয়া ছুন্নীয়া আলেয়া মাদ্রাসা চট্টগ্রামের মুহাদ্দিছ আল্লামা সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দিন আল কাদেরি।

জমিয়াতুল ফালাহ ময়দানে দ্বিতীয় জামাতে ইমামতি করেন জাতীয় মসজিদ জমিয়তুল ফালাহ্’র হাফেজ মাওলানা আহমদুল হক।

এদিকে, জমিয়াতুল ফালাহ ময়দানে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করে নগর পুলিশ। তিনটি প্রবেশপথে আর্চওয়ে বসানো হয়। মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশির পর মুসল্লিদের জমিয়াতুল ফালাহ ময়দানে প্রবেশ করতে দেওয়া হয়েছে।

ঈদুল ফিতর উপলক্ষে জমিয়াতুল ফালাহ মসজিদে নামাজ আদায় করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, ও চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, বিএনপির কেন্দ্রীয় সহ-সভাপতি ও সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমান, সাবেক সিটি মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মীর মো. নাসির উদ্দিন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, দক্ষিণ জেলা বিএনপির সভাপতি জাফরুল ইসলাম চৌধুরী, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান, নগর জাতীয় পার্টির আহবায়ক সোলায়মান আলম শেঠ প্রমুখ।

ঈদের নামাজশেষে খতিব দেশের মানুষের সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনায় আল্লাহর দরবারে ফরিয়াদ জানান। এছাড়াও মোনাজাতে খতিব দেশ, জাতি ও সকল ধর্মের সুখ-শান্তি এবং মানুষের জানমাল হেফাজতের জন্য আল্লাহর দরবারে ফরিয়াদ জানান।

প্রত্যেক জামাতে নামাজ আদায় শেষে মুসল্লিরা একে অপরের সঙ্গে আলিঙ্গন করেন। অনেকে পিতা-মাতাসহ মুরব্বীদের কবর জিয়ারত করে বাসায় ফিরেছেন।

শেয়ার করুন