টার্মিনাল ও সেবক নিবাস নির্মাণে চসিকের ১৪৬৪ কোটি টাকার প্রকল্প

চট্টগ্রাম : নগরের যানজট নিরসন, নাগরিক ভোগান্তি রোধ ও যত্রতত্র পার্কিং বন্ধে কুলগাঁও বাস টার্মিনাল নির্মাণ ও পরিচ্ছন্নকর্মী নিবাস নির্মাণের উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। এ লক্ষ্যে ২টি প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৪৬৪ কোটি ৪৭ লাখ টাকা।

এর মধ্যে বাস টার্মিনাল নির্মাণে ব্যয় ১ হাজার ২৩০ কোটি ৭৩ লাখ এবং নিবাস নির্মাণে ব্যয় হবে ২৩৩ কোটি ৭৪ লাখ টাকা।

বুধবার (২০ জুন) কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে ৩৫তম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে এসব তথ্য জানান চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন।

তিনি বলেন, বাস টার্মিনালটি নির্মিত হলে নগরে চলাচলরত বাস, ট্রাকগুলো একট স্থায়ী জায়গায় রাখা ও পার্কিংয়ের ব্যবস্থা হবে। এতে যানজটও কমে আসবে। অপরদিকে দরিদ্র সেবকদের জন্য পরিচ্ছন্নকর্মী নিবাস নির্মিত হলে করপোরেশনে কর্মরত পরিচ্ছন্নকর্মী ও সেবকদের জীবনমান উন্নত হবে।

চসিকের সচিব মোহাম্মদ আবুল হোসেনের পরিচালনায় সভায় স্ট্যান্ডিং কমিটির সভাপতিরা নিজ নিজ কমিটির কার্যবিবরণী উপস্থাপন করেন।

মেয়র জানান, নগরের সড়কগুলোতে ৮০ হাজার এলইডি বাতি লাগানো হয়েছে। সড়ক মেরামতে কাজ করছে ২৫০ শ্রমিক। সাম্প্রতিক অতিবর্ষণে নগরীর ক্ষতিগ্রস্ত রাস্তাঘাট মেরামতে বুধবার (২০ জুন) থেকে চসিক কাজ শুরু করেছে। চসিকের নিজস্ব অ্যাসফল্ট প্ল্যান্ট ব্যবহারের মাধ্যমে করপোরেশনের ৯টি ডিভিশন এ কাজ করছে। সাত দিনের মধ্যে নগরীর ক্ষতিগ্রস্ত রাস্তাগুলো চলাচলের উপযোগী করার লক্ষ্যে করপোরেশনের নিজস্ব কর্মীসহ ২৫০ জন শ্রমিক কাজ করছে।

এসব তথ্য জানিয়ে তিনি জনস্বার্থে ফিটনেসবিহীন অনুমোদনহীন গাড়ি চলাচল বন্ধে বিআরটিএ ও মেট্রোপলিটন পুলিশকে ব্যবস্থা নিতে বলেন।

মেয়র চসিকের বর্তমান পরিষদের ৩ বছর পূর্তি উপলক্ষে আগামী ২৫ জুলাইয়ের মধ্যে নিজ নিজ ওয়ার্ডের কাউন্সিলরদের করপোরেশনের বাস্তবায়ন করা ওয়ার্ডভিত্তিক উন্নয়ন কার্যক্রমের সচিত্র প্রতিবেদন নাগরিক সমাবেশের মাধ্যমে তুলে ধরার আহ্বান জানান।

মেয়র চলমান সড়ক মেরামতের কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করতে প্রকৌশলীদের তদারকির নির্দেশ দিয়েছেন।

শেয়ার করুন