গাজীপুরে বিলু হত্যা
ফাঁসির দন্ডপ্রাপ্ত পলাতক আসামি সামাদ গ্রেফতার

ফাঁসির দন্ডপ্রাপ্ত পলাতক আসামি সামাদ গ্রেফতার

আতিকুর রহমান : গাজীপুরের কালীগঞ্জে বিল্লাল হোসেন ওরফে বিলু হত্যা মামলার ফাঁসির দন্ডপ্রাপ্ত পলাতক আসামি আবদুস সামাদকে গ্রেফতার করেছে পুলিশ।

বুধবার (২০ জুন) দুপুরে তাকে গাজীপুর জেলহাজতে পাঠানো হয়। এর আগে মঙ্গলবার রাতে নরসিংদী সদর এলাকা থেকে গ্রেফতার করেছে কালীগঞ্জ থানা পুলিশ। গ্রেফতারকৃত আবদুস সামাদ উপজেলার বাহাদুরসাদী গ্রামের মৃত কুদ্দুস মিয়া ওরফে
এলাচ খুদে নেওয়াজের ছেলে।

কালীগঞ্জ থানার ওসি মোঃ আবু বকর মিয়া জানান, গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার রাত ৩টার দিকে উপপরিদর্শক মনিরুজ্জামান ও মোঃ নাজমুল হকসহ সঙ্গীয় ফোর্স নিয়ে নরসিংদী জেলা সদর এলাকার বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে চাঞ্চল্যকর বিল্লাল হোসেন ওরফে বিলু হত্যা মামলার ফাঁসির দন্ডপ্রাপ্ত পলাতক আসামি আবদুস সামাদকে গ্রেফতার করে থানায় নিয়ে আসা হয়। গ্রেফতারকৃত আবদুস সামাদ এলাকার সন্ত্রাস ছিল। তার বিরুদ্ধে কালীগঞ্জ থানায় মাদকসহ একাধিক মামলা রয়েছে বলেও জানান ওসি।

প্রসঙ্গত: প্রায় ২৩ বছর আগে কালীগঞ্জ উপজেলার ঈশ্বরপুরে লাউ চুরি কেন্দ্র করে বিল্লাল হোসেন ওরফে বিলুকে হত্যা করে সন্ত্রাসীরা। স¤প্রতি গাজীপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-১ এর বিচারক ডঃ মোঃ ফজলে এলাহী ভূইয়া এ মামলায় ১৩ জনের ফাঁসির আদেশ দেন। একই সঙ্গে প্রত্যেক আসামিকে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়। আসামিদের
মধ্যে হত্যা মামলার অভিযুক্ত ফাঁসির দন্ডপ্রাপ্ত আসামি আবদুস সামাদসহ ছয়জন পলাতক ছিল।

উল্লেখ্য, ১৯৯৫ সালে ৭ ডিসেম্বর সকালে ঈশ্বরপুর বাজারে লাউ চুরিকে কেন্দ্র করে তাকে কুপিয়ে এবং গলা কেটে হত্যা করা হয়। এ ঘটনায় নিহতের ভাই জালাল উদ্দিন বাদী হয়ে ১০ জনকে আসামি করে কালীগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। পরে ওই মামলার তদন্ত শেষে তদন্ত কর্মকর্তা ১৩ জন হত্যার সঙ্গে জড়িত উল্লেখ করে ১৯৯৭ সালে ৫ অক্টোবর আদালতে চার্জশিট দাখিল করেন।