নগরীতে জলাবদ্ধতা : দায় কে নেবে ?

আজহার মাহমুদ : সমস্যা আর সমস্যা। শুধু নেই সমাধান। জলাবদ্ধতাও তেমন একটি সমস্যা। যার সমাধান কেউ দিচ্ছেনা। সমস্যা যদি নতুন হতো তবে সমাধান করতে সময় দিতে কোনো আপত্তি থাকেনা। কিন্তু বছরের পর বছর যদি একটি সমস্যায় জর্জরিত হই তখন সেই সমস্যার সমাধানের জন্য রাস্তায় আসতেও মানুষ দ্বিধা করবে না।

সামান্য বৃষ্টি হলেই জলাবদ্ধতা। এটি নতুন কোনো বিষয়ও নয়। এই বিষয় নিয়ে নতুন করে উল্লেখ করার মতও কিছু নাই। এটি বাংলাদেশের এক জটিল সমস্যায় পরিণত হয়েছে। প্রতিটি বছরই এই সমস্যা নিয়ে সকলেই বলে এসছে, কিন্তু সমাধানে কারো ভূমিকা দেখা যায়নি। চট্টগ্রামের মতো একটি বাণিজ্যিক রাজধানীতে এমন জলাবদ্ধতা কখনো আশা করা যায় না। নিউ মার্কেট, কদমতলি, রিয়াজুদ্দিন বাজার, বকশিরহাট, আগ্রাবাদ এক্সেস রোড়, শেখ মুজিব রোড়, চৌমহুনি রোড়, হালিশহর, টি. সি. রোড়, বড় পুল, ছোট পুল, অলংকার এসকল স্থানে যেনো গাড়ীর পরিবর্তে নৌকা ব্যবহার করলেই উত্তম হবে। রিকশা, সিএনজি, ভ্যনগাড়ি পুরো ডুবে যাওয়ার অবস্থা। বাস, ট্রাক ব্যাতিত সকল যানবাহন পানির নিচে আটকে গিয়ে যানজট তৈরীতেও ভূমিকা রাখছে। কারণ পানির নিচে রাস্তাটাও যে অসম্ভব সুন্দর!

গাড়ী চলবে কিভাবে? এই জলাবদ্ধতার কারণে সড়ক হয়ে উঠেছে নরকের যন্ত্রণা। প্রতিবছরই একই সমস্যার সম্মুখীন হয় চট্টগ্রামের সিংহভাগ মানুষ। কিন্তু এর পরেও এই সমস্যার সমাধানে কোনো ধরনের পদক্ষেপ দেখা যায় না। এই অসহনীয় অসুবিধা দুর্গতি দুর্ভোগ থেকে পরিত্রাণের পথ কোথায় তাও সংশ্লিষ্ট মহলের মাথায় নেই। আবার বিভিন্ন সাইন বোর্ডে দেখা যায়, “সবুজ নগরী গড়ার প্রত্যয়”।

যে নগরীতে জলাবদ্ধতার জন্য জনগণ কষ্ট পায়, সে নগরী সবুজ করা হবে কাদের জন্য? নগরীরর মানুষ জলাবদ্ধতার শিকার হয়ে রাস্তায় আটকা পড়ছে, আর প্রশাসন ব্যস্ত সবুজ নগরীর তৈরীতে। বিষয়টি একটু কষ্টদায়ক বৈকি? সবচেয়ে বড় ব্যাপর হচ্ছে এটি একটি বাণ্যিজ্যিক রাজধানী। এখানে প্রতিদিন কোটি কোটি টাকার ব্যবসা হয়ে থাকে। এই জলাবদ্ধতার জন্য চট্টগ্রামের ব্যবসা হুমকির মুখে পড়ছে। নিজ চোখে না দেখলে হয়তো বুঝা অসম্ভব। সিটির ভেতর যদি এমন অবস্থা হয়, তবে সিটির বাইরের মা্নুষ কত কষ্ট পাচ্ছে তা ভেবে দেখুন। সবাইতো মানুষ।

সকলের সুন্দর ভাবে বেচেঁ থাকার অধিকার আছে। তবে প্রতিবছর কোনো একই সমস্যা হবে। সামান্য বৃষ্টি হলেই জলাবদ্ধতার সম্মুখীন হতে হচ্ছে আমাদের। আগে জলাবদ্ধতা নিরসনে কাজ করতে হবে তারপর সবুজ নগরী করা যাবে। আগে রাস্তাঘাট সংস্কার হোক তারপর সবুজ নগরী তৈরী হবে। আমার প্রয়োজন আগে ভাত, আমাকে যদি আগে ডাল দেয় তবে তো হবে না। ভাত পেলে তারপর না হয় ডালের কথা চিন্তা করবো। আর ডাল না পেলেও অন্তত লবণ দিয়ে ভাত খেয়ে হলেও আমি তৃপ্তি পাবো। ঠিক তেমনি রাস্তাঘাট, জলাবদ্ধতা, এবং মূল সমস্যার সমাধান হলে চট্টগ্রামের মানুষ এমনিতেই তৃপ্তি পাবে। আগে চোখের সামনে যে সমস্যা আছে সেটা নিয়ে ভাবেতে হবে, তারপর অন্যটা।

জলাবদ্ধতা সমস্যা যদি সমাধান করা না হয় তবে অন্যান্য উন্নয়ণ চট্টগ্রামের মানুষের কাছে কোনো প্রাধান্য পাবে না। তাই জলাবদ্ধতা নিরসনে সিটি কর্পোরেশনে সহ স্থানীয় সকল প্রশাসনের ভূমিকা থাকতে হবে। এই সমস্যা সমাধান করা অত্যান্ত জরুরী। এটা চট্টগ্রামবাসীর প্রাণের দাবী।

তাই এই সমস্যার সমাধানে এগিয়ে আসতে সরকারকেও। ঢাকার মতো চট্টগ্রামকেও জলাবদ্ধতা থেকে মুক্ত করার পদক্ষেপ নিতে হবে। তবেই চট্টগ্রামবাসী সুখী হবে। সর্বশেষে বলতে চাই এই সমষ্যা সমাধানে সকলেই একসাথে এগিয়ে আসুন। সকলেই যার যার অবস্থান থেকে জলাবদ্ধতা নিরসনে ভূমিকা রাখুন। তাহলে দেখা যাবে যে, জলাবদ্ধতার সীমাহীন দুর্ভোগ থেকে মুক্তি পাওয়া অসম্ভব কিছু নয়।

লেখক :প্রাবন্ধিক, কলামিষ্ট ও শিক্ষার্থী, জাতীয় বিশ্ববিদ্যালয়, ওমরগনি এমইএস বিশ্ববিদ্যালয় কলেজ, চট্টগ্রাম।

শেয়ার করুন