হাজী কাফেলা ও প্রশিক্ষণ
হজ্ব : ব্যবসা নয়, সেবার মনোভাব প্রয়োজন

মাহমুদুল হক আনসারী : হাজীদের প্রয়োজনে হজ্ব কাফেলা। হজ্ব নির্বিঘ্নে আদায় করার জন্য প্রশিক্ষণের প্রয়োজন। প্রতি বছর হজ্ব গমনের পূর্বে সারাদেশে হজ্ব কাফেলার মাধ্যমে হাজীদের প্রশিক্ষণের কর্মসূচী পালিত হয়। ২০১৮ সালের হজ্ব গমনে যারা নিশ্চিত হয়েছেন তাদের প্রশিক্ষণ কার্য্ক্রম ইতিমধ্যেই শুরু হয়েছে। এবারের হজ্বে প্রায় এক লক্ষ ত্রিশ হাজারের মতো হাজী সাহেবান সরকারি বেসরকারি ভাবে হজ্ব পালনের জন্য মনোনীত হয়েছেন বলে জানা যায়। এরমধ্যে বিভিন্ন কারণে হয়তো কিছু সংখ্যক হাজী হজ্বে না যেতে পারে। দেখা যায় প্রতিবছর হজ্বের আগে সৌদি ও বাংলাদেশ সরকারের মধ্যে হজ্ব নিয়ে নানা বিষয়ে চুক্তি সম্পাদিত হয়। এসব চুক্তিতে প্রতিবছর নানা বিষয় সংযোজন ও বাদ দেয়া হয়। কোনো না কোনো বিষয়কে নিয়ে হজ্ব কাফেলা ও হাজীদের মধ্যে নানা ধরনের জটিলতা সৃষ্টি হয়। অনেক সময় দেখা যায় হাজীর জন্য প্রয়োজনীয় আগের কাজ পরে করতে হয় আবার কখনো পরে করার মতো কাজ আগেই সেরে ফেলতে হয়। কাজ সম্পন্ন হওয়ার পর ও সৌদি সরকারের নানা বিষয়ের সংস্কার মূলক নির্দেশনার কারণে কাফেলা সমুখে ভোগান্তির মধ্যে পড়তে হয়।

আমাদের মনে রাখতে হবে_পবিত্র হজ্ব পালনে হাজি সাহেবানদের খেদমত করা হজ্ব এজেন্সীগুলোর ব্যবসা নয়, প্রয়োজন সেবার মোনভাব নিয়ে এগিয়ে আসা। সকল জটিলতা দূর করে হাজিসাহেবানদের খেদমত করা।

হাজীদেরকে একটা নির্দিষ্ট হিসেব নিকেশ দেয়ার পরও সে হিসেব কাফেলা ঠিক রাখতে পারে না। সৌদি ও বাংলাদেশ সরকারের হজ্ব সংক্রান্ত অফিস আদেশের মধ্যে রদ বদল হলে সেক্ষেত্রে হাজীদেরও এসব রদ বদলের শিকার হয়ে অতিরিক্ত ভোগান্তি পোহাতে হয়।

সারা দেশের হাজীদের জন্য নির্দিষ্টভাবে নিজ নিজ এলাকা হতে সঠিকভাবে ফ্লাইট সিডিউল দেয়ার কথা থাকলেও সেক্ষেত্রে বিমান কর্তৃপক্ষ সে কথা রাখতে পারে না। ফলে কাফেলার সাথে মনোমালিণ্য ও ঝগড়াজাটি দেখা দেয়। একজন হাজীর হজ্ব সম্পন্ন করার জন্য হজ্ব কাফেলা থেকে শুরু করে বাংলাদেশ ও সৌদি সরকারের বিভিন্ন দপ্তরের সম্পৃক্ততা রয়েছে। এর মধ্যে নানা সেক্টরে অতিরিক্ত ঝামেলার কারণে হাজী ও হজ্ব কাফেলা চাপের মধ্যে থাকে। একজন হাজী তার সমস্ত টাকা পয়সা পেমেন্ট করার পরও তার ভোগান্তি নিরাপত্তার নিশ্চয়তা পায় না। সেক্ষেত্রে সংশ্লিষ্ট হজ্ব কাফেলা নির্ভূলভাবে সমস্ত কাজ সম্পন্ন করার পরও হাজীদের নিরাপদ নিশ্চয়তা দিতে পারে না। কারণ হজ্ব মন্ত্রণালয়ের নানা সেক্টরে দেশে ও সৌদিতে ভোগান্তির কোনো সীমা নেই। এক্ষেত্রে হজ্ব কাফেলা অসহায়ত্ব ভোগ করা ছাড়া তাদের কিছুই করার থাকে না।

উল্লেখযোগ্য সনামধন্য যেসব কাফেলা সমস্ত হাজীদের অর্থ ও ডকুমেন্ট দিয়ে হজ্ব যাত্রা নিশ্চিত করেছেন তারাও ভোগান্তি আশংকায় সময় কাটান। যতক্ষণ না হাজীগণ হজ্ব সম্পন্ন করে দেশে প্রত্যাবর্তন না করেন ততক্ষণ পর্য্ন্ত হাজীদের নিয়ে অপ্রয়োজনে টেনশন করতে হয়। হজ্ব ফ্লাইটের সিডিউল ঠিক থাকে না। হজ্ব মৌসুমে দুর্নীতির মাধ্যমে কতিপয় কর্মকর্তাদের কারসাজিতে সিডিউলের বিপর্য্য় ঘটে। পদে পদে উৎকোচ ছাড়া দেশে কোনো কাজেই হয় না। একটি পবিত্র ফরজ হজ্ব সম্পন্ন করার জন্য অনৈতিক লেনদেনের মতো কাজ করতে হয়। তবুও শতভাগ নিরাপত্তা ও নিশ্চয়তায় হাজীগণ হজ্ব পালন করতে পদে পদে প্রতিবন্ধকতার সম্মুখীন হন।

এসব বিষয়কে দুর্নীতি মুক্ত প্রকৃত সেবাদানকারী হজ্ব কাফেলা ভালো ভাবে মেনে নিতে পারে না।পবিত্র হজ্ব সামর্থবান ইমানদার নর নারীর জন্য জীবনে একবার ফরজ। এ ফরজটাকে সম্পন্ন করতে একজন মুসলমানকে দেশে বিদেশে অনৈতিকভাবে ভোগান্তির শিকার হতে হয়। হাজীদের নিয়ে এক শ্রেণীর মানুষ ও প্রতিষ্ঠান ব্যবসার চিন্তা করে। অতিরিক্ত ইনকামের উদ্দেশ্যে হাজী ও হজ্ব কাফেলাকে কারণে অকারণে হয়রানি করতে দ্বিধাবোধ করে না। এসব মানুষের কারণে পুরো হজ্ব কার্য্ক্রম প্রশ্নের সম্মুখীন হয়। আবার কতিপয় নামধাম ছাড়া যত্র তত্র গড়ে ওঠা হজ্ব কাফেলার নামে অবৈধ প্রতিষ্ঠানের খপ্পরে পা দিয়ে অনেক হাজী বিপদে পড়ে। তাদের হজ্বে যাওয়া টাকা পয়সা সব মাটি হয়ে যায়। সহজ সরল হজ্ব যাত্রীদের এসব তথাকথিত হজ্ব কাফেলা ভোগান্তিতে ফেলে। ফলে এসব কাফেলার কারণে অনেক হাজী টাকা পয়সা পেমেন্ট করার পরও হজ্বে যাওয়া অনিশ্চিত হয়ে পড়ে। তাদের কারণে বৈধ হজ্ব কাফেলা ও প্রতিষ্ঠানকে ঝামেলায় পড়তে হয়। সরকারের অনেকগুলো সংস্থা হাজীদের সেবা দানের উদ্দেশ্যে কাজ করলেও এসব দুর্নীতিবাজ ও অবৈধ কাফেলার বিরুদ্ধে বাস্তব কোনো ব্যবস্থা চোখে পড়ে না। হাজার ধরনের দুর্নীতি ও ভোগান্তির আশংকার মধ্যে প্রতিবছর হজ্ব পালন করে আসছে বাংলাদেশের হাজীগণ।

প্রতি বছর নতুন নতুন নিয়ম নীতি করছে সৌদি হজ্ব প্রশাসন। তাদের সাথে ঠিক রাখতে বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়কেও নিয়ম নীতি সংস্কার করতে হয়। ফলে হাজী ও হজ্ব কাফেলার মধ্যে বাকবিতন্ডার শেষ হয় না। পুরো হজ্ব কার্য্ক্রমটা এখন হ-য-ব-র-ল অবস্থায় চলছে। এসব অবস্থার নিরসন দরকার। অন্তত পক্ষে একটা নির্দিষ্ট সময় করে হজ্ব পরিকল্পনা কর্মসূচী ও বাস্তবায়ন থাকা চাই।

কথায় কথায় মাসে মাসে কয়েক দফা ঘন ঘন কর্মসূচীর পরিবর্তন হজ্ব কার্য্ক্রম সংশ্লিষ্টদের ভোগান্তি ছাড়া কিছুই নয়। এ ধরনের অপরিকল্পিত কর্মপন্থা প্রণয়ন থেকে সংশ্লিষ্টদের বিরত থাকা দরকার। হজ্ব সংক্রান্ত সমস্ত কার্য্ক্রম হাজীদের কল্যাণে হওয়া উচিত। হজ্ব প্রশিক্ষণের মাধ্যমে বাস্তব ভাবে হাজীদের হজ্বের ফরজ ওয়াজিব সুন্নত মুস্তাহাব শিক্ষা দেয়া দরকার। এ প্রশিক্ষণকে গতানুগতিক ভাবে একটা কর্মসূচী হিসেবে না নিয়ে হজ্বের করণীয়, শৃংখলা, আসা যাওয়া এবং বিদেশে থাকাকালীন নিয়ম শৃংখলা অনুশীলন করার উদ্দেশ্যে হওয়া দরকার। হজ্বের যাবতীয় ফরযিয়াত হুকুম আহকাম সঠিকভাবে তাদের যেন শিক্ষা দেয়া হয়। সংশ্লিষ্ট কাফেলা, মুয়াল্লিম যেন সঠিকভাবে হজ্ব পালনে হাজীদের সাহায্য ও সহযোগিতা দেন। কষ্টার্জিত অর্থ এবং শ্রম যেন মাটিতে মিশে না যায়। মনে রাখতে হবে অন্যসব ব্যবসার মতো হজ্ব অনুষ্ঠান কোনো ব্যবসা পেকেজ নয়। এটা একমাত্র একটি ফরজ ইবাদতের আনজাম দেয়া। এসব কাজের সাথে যারা সম্পৃক্ত তারা আল্লাহর অফুরন্ত নেয়ামতের সৌভাগ্যবান। হাজীগণ আল্লাহর ঘরের সম্মানিত মেহমান। তাদের দেখা শোনা সেবা করতে পারা সমস্ত কাজের মধ্যে একটি উত্তম কাজ। সুতারাং হাজীদের সেবা প্রদানে দেশ ও বিদেশের সবগুলো সংস্থাকে পরিচ্ছন্ন ভাবে দুর্নীতির উর্ধ্ধে থেকে কাজ করা মুসলিম সমাজের অন্যতম দাবী। হজ্ব সংক্রান্ত যাবতীয় খরচ যেভাবে প্রতিবছর হু হু করে বৃদ্ধি পাচ্ছে এটা কারো জন্য সুখকর সংবাদ নয়। সামর্থবান মুসলিম নর নারী তাদের ফরজ এ এবাদতটি যেনো সাচ্ছন্দ্য ও নির্বিগ্নে পালন করতে পারে সে সুযোগ করে দেয়া বাংলাদেশ ও সৌদি সরকারের দায়িত্ব।

পবিত্র মক্কা মদীনা মুসলীম বিশ্বের সম্পদ। এ সম্পদের মালিক সারা পৃথিবীর মুসলিম বিশ্ব। এখানে নির্বিঘ্নে কম খরচে যাওয়া আসার অধিকার রাখে মুসলিম বিশ্ব। সুতারাং হজ্ব অনুষ্ঠানকে মুসলিম বিশ্বের নাগালের মধ্যে রাখা চাই। আসুন হজ্বকে ব্যবসা হিসেবে না দেখে আল্লাহর ঘরের সম্মানিত মেহমান হিসেবে তাদের সেবা দানে সকলেই এগিয়ে আসি।

লেখক : প্রাবন্ধিক, গবেষক, কলামিষ্ট ইমেইল:[email protected]

শেয়ার করুন