হেলিকপ্টার দিয়ে জেল থেকে পালালো শীর্ষ ফরাসি গ্যাংস্টার

দ্বিতীয়বারের মতো কারাগার থেকে পালিয়েছে ফরাসি-আলজেরিয়ান বংশোদ্ভূত শীর্ষ গ্যাংস্টার রেদোইন ফাইদ। ফ্রান্সের কারাগার কর্তৃপক্ষ জানিয়েছে, ফ্রান্সের এক কারাগার থেকে হেলিকপ্টারে করে পালিয়েছে এই কুখ্যাত গ্যাংস্টার। খবর আল জাজিরার।

স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে খবরে বলা হয়, এই নিয়ে পাঁচ বছরের মধ্যে দ্বিতীয়বারের মতো পালিয়েছে গ্যাংস্টার রেদোইন ফাইদ। রবিবার (১ জুলাই) স্থানীয় সময় সকাল ১১.৩০ এর দিকে এ ঘটনা ঘটে।

তিন সশস্ত্র ব্যক্তির সহায়তায় রাজধানী প্যারিসের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহরতলীতে অবস্থিত ‘রিয়াও’ কারাগার থেকে পালিয়েছে ফাইদ (৪৬)। স্থানীয় পত্রিকা ল্য মন্ডে জানিয়েছে, মাত্র কয়েক মিনিটের অভিযানেই পালাতে সক্ষম হয়েছে দুর্ধর্ষ এই গ্যাংস্টার।

পরবর্তীতে হেলিকপ্টারটি প্যারিসের উত্তরাংশে জ্বলে যাওয়া অবস্থায় পাওয়া যায়।

এক সময়, ফ্রান্সের সবচেয়ে কুখ্যাত অপরাধী ছিল ফাইদ। ২০১৩ সালের এপ্রিল মাসে চার কারারক্ষীকে জিম্মি করে টিস্যু প্যাকেটে লুকিয়ে রাখা বিস্ফোরক ব্যবহার করে কারাগার থেকে পালায় সে।

পালানোর ছয় সপ্তাহ পর অবশ্য তাকে পুনরায় গ্রেফতার করা হয়। ২০১০ সালের এক ডাকাতির ঘটনায় ২৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে ফাইদকে। ওই ডাকাতির ঘটনায় এক পুলিশ সদস্য নিহত হয়েছিলেন।

এর আগে বেশ কয়েকটি ডাকাতির ঘটনার জন্য ১০ বছর কারাদণ্ড ভোগ করেছে ফাইদ। ২০০৯ সালে তাকে শর্তসাপেক্ষে মুক্তি দেওয়া হয়।

ওই বছর ফাইদ, প্যারিসের শহরতলীতে তার বেড়ে ওঠা ও একজন অপরাধী হয়ে ওঠার ঘটনা নিয়ে একটি বই লিখেছিল। সে জানিয়েছিল, সে তার অপরাধ জীবন ছেড়ে দিয়েছে।