ম্যাক্সে আসলেই পরীক্ষা হয়েছে কি না সেটাই তো নিশ্চিত নয় ম্যাজিস্ট্রেট

চট্টগ্রাম : ম্যাক্সে নমুনা পরীক্ষার নিজস্ব ব্যবস্থা নেই। বলাচলে-রোগ নিরুপণের নামে রোগী ও তাদের স্বজনদের সাথে রীতিমতো প্রতারণাই করছে নগরীর মেহেদীবাগের বিশেষায়িত ম্যাক্স হাসপাতাল কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটি রোগীর সেম্পল সংগ্রহ করে তা বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে পরীক্ষা করে ম্যাক্সের নামে ‘চালিয়ে’ দিয়েছেন। কোন কোন ক্ষেত্রে বিদেশ থেকে পরীক্ষা করিয়ে এনেছেন স্বাস্থ্য অধিদপ্তরের অনুমতি ছাড়াই।

এমন সব রোগ নিরুপণ ব্যবস্থাপনায় সন্দেহ প্রকাশ করে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলম বলেন, “এগুলো আসলেই পরীক্ষা হয়েছে কি না সেটাই তো নিশ্চিত না। বায়োকেমিস্ট্রি ল্যাবে এইচএসসি পাস লোকজন চাকরি করছে। এখানে মিনিমাম স্নাতক ডিগ্রিধারী বা বিশেষ যোগ্যতাসম্পন্নদের কাজ করার কথা। একটা হাসপাতাল চালাতে হলে অবশ্যই নমুনা পরীক্ষার নিজস্ব ব্যবস্থা থাকতে হবে। সেটা তাদের নেই।”

রোববার (৮ জুলাই) পরিচালিত অভিযানে এমন সব অসঙ্গতির প্রমাণ পেয়েছেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলম।

তিনি বলেন, রোগ নির্ণয়ে বিভিন্ন স্যাম্পল কালেকশন করে তারা চট্টগ্রাম ও দেশের বাইরের বিভিন্ন ল্যাবে পাঠিয়ে দেয়। অনেকটা কমিশন এজেন্টের মত তারা কাজ করেন। অথচ রোগীরা তাদের বিশ্বাস করেই এখানে মেডিকেল টেস্ট করান। দেশের বাইরে স্যাম্পল পাঠাতে সরকারি অনুমোদন লাগে। অথচ কোনো ধরনের অনুমতি ছাড়াই তারা এসব নমুনা বিদেশে পাঠিয়েছে।

সারোয়ার আলম বলেন, একজন নমুনা সংগ্রহ করছে, অন্যজন পরীক্ষা করছে আবার অ্যানালাইসিস করা হচ্ছে অন্য জায়গায়। এভাবে রিপোর্ট তৈরি হচ্ছে ম্যাক্সের ল্যাবে।

চিকিৎসার ‘অবহেলায়’ শিশু মৃত্যুর ঘটনায় আলোচিত ম্যাক্স হাসপাতালসহ চট্টগ্রামের তিনটি বেসরকারি চিকিৎসা সেবাকেন্দ্রে অভিযান চালাচ্ছেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মিমতানুর রহমান বলেন, রোববার (৮ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে মেহেদীবাগ এলাকার ম্যাক্স হাসপাতাল, ওআর নিজাম রোডের মেট্রোপলিটন হাসপাতাল আর প্রবর্তক মোড়ের সিএসসিআর হাসাপাতালে একযোগে এই অভিযান শুরু হয়।

ম্যাক্স হাসপাতালে অভিযনের নেতৃত্বে রয়েছেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম। স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিনিধি হিসেবে রয়েছেন ডা. দেওয়ান মাহমুদ মেহেদি হাসান।

র‌্যাব কর্মকর্তা মিমতানুর বলেন, অভিযানে বায়োকেমিস্ট্রি ল্যাবে ব্যবহৃত উপকরণ, ওষুধ এবং হাসপাতালের নথিপত্র ও কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগপত্র পরীক্ষা করে দেখা হচ্ছে।

অভিযানে ম্যাক্স হাসপাতালে ইতিমধ্যে এপিক হেলথ কেয়ার, ল্যাব এইড, পপুলার ডায়গনস্টিক সেন্টার, ডা. লাল প্যাথ ল্যাব, প্যাথ কেয়ার ল্যাব ও সিগমা ল্যাব লিমিটেডে করানো বিভিন্ন পরীক্ষার রিপোর্ট পাওয়া গেছে জানিয়ে ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম বলে, যাচাই বাছাই শেষে এ বিষয়ে তারা সিদ্ধান্ত জানাবেন।

দৈনিক সমকালের চট্টগ্রাম ব্যুরোর জ্যেষ্ঠ প্রতিবেদক রুবেল খানের আড়াই বছর বয়সী মেয়ে রাইফা গলায় ব্যথা নিয়ে গত ২৮ জুন বিকালে ম্যাক্স হাসপাতালে ভর্তি হওয়ার পর ২৯ জুন রাতে তার মৃত্যু হয়।

‘ভুল চিকিৎসায়’ তার মৃত্যু হয়েছে অভিযোগ করে বিক্ষোভ করেন সাংবাদিকরা। পরে ঘটনা তদন্তে স্বাস্থ্য অধিদপ্তর থেকে একটি কমিটি করে দেওয়া হয়। পাশাপাশি চট্টগ্রামের সিভিল সার্জনের নেতৃত্বে তিন সদস্যের একটি কমিটিও এ ঘটনার তদন্ত করে।

সিভিল সার্জনের নেতৃত্বাধীন কমিটি গত বৃহস্পতিবার রাতে তাদের প্রতিবেদন দেয়, যাতে কর্তব্যরত চিকিৎসক, নার্স ও হাসপাতাল কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলা এবং গাফিলতির প্রমাণ পাওয়ার কথা জানিয়ে তিন চিকিৎসকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

শেয়ার করুন