ইত্যাদির মাধ্যমে শিকড়ের সন্ধান পেয়েছে নেদারল্যান্ড প্রবাসী আনোয়ারা

গফরগাঁও : মা বাবার কাছ থেকে মাজেদা (আনোয়ারা)কে বিচ্ছিন্ন করে দিয়েছিল ক্ষুধার যন্ত্রণা-অভাব। ৪০ বছর পর দেশের জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি ফিরিয়ে দিল সেই হারানো বাবা মায়ের স্মৃতি। শিকড়ের সন্ধান পেয়ে মহাখুশি নেদারল্যান্ড প্রবাসী আনোয়ারা। বাংলা বলতে পারেন না। তবুও ভাঙ্গা ভাঙ্গা বাংলায় বলে উঠলেন বাবা-মা আমি এসেছি। আজ আর অভাব নেই, ক্ষুধার যন্ত্রণাও নেই। তবে মা-বাবাও নেই। বহু আগেই তারা ইহকাল থেকে বিদায় নেন। বেঁচে আছেন আনোয়ারার এক ভাই এক বোন।

অভাবের তাড়নায় উপজেলার খারুয়া মুকুন্দ গ্রামের ইন্তাজ আলী ও সমতা খাতুন দম্পতি ১৯৭৮ সালে গফরগাঁও রেলওয়ে ষ্টেশনে ঢাকাগামী লোকাল ট্রেনে তুলে দেন আড়াই বছর মেয়ে মল্লিকা ও পাঁচ বছর বয়সী মাজেদাকে। ওই ঘটনার পর সেই দুই শিশুর আশ্রয় টঙ্গীর দত্তপাড়ার এক মাতৃসদনে। মাতৃসদনে মাজেদার নাম বদলে হয় আনোয়ারা। সেখান থেকে ১৯৭৮ সালে নেদারল্যান্ডসের নিঃসন্তান দম্পতি এভার্ট বেকার ও মেরিয়্যান্ট রেজল্যাগান্ট ৫ বছর বয়সী আনোয়ারাকে দত্তক নেন। আনোয়ারার ছোট বোন মল্লিকাকে (পরিবর্তিত নাম শম্পা) দত্তক নেয় নেদারল্যান্ডসের অপর একটি নিঃসন্তান দম্পত্তি। এরপর থেকেই দুই বোনও বিচ্ছিন্ন হয়ে পড়ে। ১৫ বছর চেষ্টার পর পালক বাবা-মা সহযোগিতায় ডিএনএ টেস্টের মাধ্যমে হারানো বোন শম্পাকে খুজেঁ পান আনোয়ারা।

গত ২৬ বছর ধরে বাবা-মা, স্বজন খুঁজে পাওয়ার আকুতি নিয়ে বিরামহীন চেষ্টা চালিয়ে গেছেন আনোয়ারা। অবশেষে বিচ্ছেদের ৪০ বছর পর ভাই বোনদের সন্ধান পেয়েছেন তিনি।

মা-বাবা গত হয়েছে বহু বছর আগেই। বাংলায় কথা বলতে না পারলেও হারানো ভাই-বোনকে ফিরে পেয়ে তাদের জড়িয়ে ধরে বাবা, মা বলে চিৎকার করে কেঁদে ফেলেন আনোয়ারা।

অবিরাম শিকড়ের সন্ধানে : ১৯৯২ সাল থেকে আনোয়ারা বাংলাদেশে এসে বহুবার বাবা-মা, ভাই-বোনকে খুঁজে ফিরেছেন। আনোয়ারা প্রতিবারই বাংলাদেশে এসে তার শিকড়ের সন্ধানে টঙ্গী ও আশেপাশের এলাকায় পোস্টারিং করেন এবং দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করে। এ বছর জানুয়ারি মাসে বাংলাদেশে এসে বাবা-মা, স্বজনদের খুঁজে ব্যর্থ হয়ে অবশেষে যোগাযোগ করেন ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র পরিচালক হানিফ সংকেতের সাথে। গত ৩০ মার্চ এ সংক্রান্ত একটি মর্মস্পর্শী প্রতিবেদন ‘ইত্যাদি’তে প্রচারিত হয়। অনুষ্ঠানটি দেখছিলেন খারুয়া মুকুন্দ গ্রামের দলিল লেখক শ্যামল কুমার দত্ত। তিনি ইত্যাদির পরিচালক হানিফ সংকেতের সাথে যোগাযোগ করে আনোয়ারার ভাই ছুতু মিয়া (৫৫) এবং ছুলেমান নেছার (৬০) ডিএনএ রির্পোট নেদারর্যান্ডস পাঠান। আনোয়ারা বেগম নিশ্চিত হন ছুতু মিয়া ও ছুলেমান নেছাই তার ভাই, বোন। খবর পেয়ে নেদারল্যান্ডস থেকে স্বামী থমাস, দত্তক দুই কন্যাসহ বাংলাদেশে আসেন আনোয়ারা। সোমবার হারানো ভাই ছুতু মিয়া ও ছুলেমান নেছারদের খুঁজে পাওয়ার মধ্য দিয়ে হয় মহামিলন। ভাঙা ভাঙা বাংলায় আনোয়ারা বলছিলেন,‘ মা-বাবা নেই খারাপ লাগছে। তবে আমি আমার শিকড়ের সন্ধান পেয়েছি। এতে আমি অনেক খুশি।

শেয়ার করুন