চট্টগ্রাম সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপনে চুক্তি সই

চট্টগ্রাম : নগরের আগ্রাবাদে সিঙ্গাপুর-ব্যাংকক মার্কেটে ‘চট্টগ্রাম সফটওয়্যার টেকনোলজি পার্ক’ স্থাপনে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) সঙ্গে সমঝোতা স্মারক চুক্তি সই করেছে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের এমওইউ।

বুধবার (১৮ জুলাই) চট্টগ্রামের র‌্যাডিসন ব্লু চিটাগাং বে ভিউ হোটেলে এক অনুষ্ঠানে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

চুক্তিপত্রে সই করেন বাংলাদেশ হাই-টেক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের (সিসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা।

অনুষ্ঠানের শুরুতে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, চট্টগ্রাম সফটওয়্যার টেকনোলজি পার্ক’ নির্মিত হলে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। বর্তমান ৫ তলা বিশিষ্ট সিঙ্গাপুর-ব্যাংকক মার্কেটকে ১১ তলায় উন্নীত করে সেখানে আইটি পার্ক নির্মাণ করা হবে। প্রায় ১ লাখ বর্গফুটের এ আইটি পার্কে অত্যাধুনিক তথ্য-প্রযুক্তির পাশাপাশি থাকবে আধুনিক সুযোগ-সুবিধা।

তিনি আরো বলেন, বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটি এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মধ্যে যে চুক্তি সম্পাদিত হতে যাচ্ছে তা ডিজিটাল বাংলাদেশ গঠনের অংশ মাত্র। ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটি একটি শক্তিশালী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি বন্দরনগরী চট্টগ্রামের গুরুত্ব উপলব্ধি করে এ নগরীতে তথ্য প্রযুক্তির বিকাশ ও সম্প্রসারণের লক্ষ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের অধীন আগ্রাবাদস্থ সিঙ্গাপুর ব্যাংকক মার্কেটে ৬ হতে ১১ তলা পর্যন্ত সম্প্রসারণের উদ্যোগ গ্রহণ করেছে। এ চুক্তির মধ্য দিয়ে চট্টগ্রাম তথ্য ও প্রযুক্তির অনন্য যুগে প্রবেশ করবে।

অনুষ্ঠানে বাংলাদেশ হাই-টেক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম বলেন, চট্টগ্রাম আইটি শিল্পের জন্য অন্যতম উপযোগী ক্ষেত্র। দেশের ৬৪ জেলায় আইটি ট্রেনিং সেন্টার হবে। দেশের হাই-টেক পার্কগুলোতে আইটি ইন্ডাস্ট্রিগুলোকে জমি বরাদ্দ দেওয়া হচ্ছে।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন ‘কালিয়াকৈর হাই-টেক পার্ক (এবং অন্যান্য হাই-টেক পার্ক) এর উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের অর্থায়নে এটি বাস্তবায়ন করা হবে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এ কে এম ফজলুল্লাহ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. হানিফ সিদ্দিকী।

শেয়ার করুন