আরব বাংলাদেশ ওভারসীজ এন্ড হজ্ব গ্রুপের হজ্ব প্রশিক্ষণ কর্মশালা

চট্রগ্রাম : আরব বাংলাদেশ ওভারসীজ এন্ড হজ গ্রুপের হজ্ব প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২১ জুলাই) সকালে হাজীদের নিয়ে হামজারবাগস্থ রেডিসন ব্লুতে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন আরব বাংলাদেশ ওভারসীজ এন্ড হজ গ্রুপের স্বত্বাধিকারী আলহাজ্ব এম এ তাহের।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আটাবের চেয়ারম্যান আলহাজ্ব আবু জাফর ও হাবের চেয়ারম্যান আলহাজ্ব শাহ আলম।

প্রশিক্ষণ প্রদান করেন আলহাজ্ব মাওলানা মুহাম্মদ শিহাব উদ্দিন, প্রশিক্ষক আলহাজ্ব মাওলানা আনোয়ার আজহারী, আলহাজ্ব মাওলানা সামশুদ্দিন আফতাব, হজ গ্রুপের উপদেষ্টা আলহাজ্ব হাফেজ আবু তৈয়ব।

বক্তব্য রাখেন মাওলানা মনসুরুল হক জিহাদী, হাফেজ মাওলানা আবদুল আজিজ, শিকারপুর ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব আবু বক্কর সিদ্দিকী, সামশুল হক, মাওলানা আবদুল হালিম প্রমুখ।

বক্তারা বলেন, আল্লাহর মেহমান হিসাবে হাজী সাহেবানরা আল্লাহর সান্নিধ্যে এবং আল্লাহর হাবীব মুহাম্মদ (সা.)-এর সরাসরি সান্নিধ্য লাভের সুযোগ লাভ করে। হজ্ব এবং উমরাকারীগণ হচ্ছেন আল্লাহর মেহমান। একে অপরের প্রতি সহানুভূতি, সেবা-সহযোগিতার মতো এই মহৎ গুণটি যদি আমরা ব্যক্তি, পরিবার, সামাজিক জীবনের প্রতিটি ক্ষেত্রে অনুসরণ করি তাহলে সমাজের উঁচু-নিচু ভেদাভেদ তথা শান্তি-শৃঙ্খলায় আমাদের সমাজ ব্যবস্থায় পরিবর্তন আসবে।

বক্তারা আরো বলেন, হাজীদের সঠিক হজ্জ পালনে ও প্রয়োজনীয় দিক নির্দেশনা দানে এবং হজ্জের সফরের বাস্তবতার নিরিখে সময়োপযোগী ব্যবস্থা গ্রহণ করার জন্য আরব বাংলাদেশ ওভারসীজ এন্ড হজ গ্রুপ একটি সুযোগ্য প্রতিষ্ঠান। যাদের খেদমত বর্তমানে সর্বজন স্বীকৃত ও প্রশংসিত। এ হজ্জ গ্রুপ প্রয়োজনীয় ও প্রশংসনীয় ভূমিকা রেখে হাজ্জীদেরকে উত্তম সেবা দিয়ে ও দায়িত্ব পালন করে অদুর ভবিষ্যতে আরো এগিয়ে যাবে বলে দৃঢ় প্রত্যাশা ব্যক্ত করেন।

সভাপতির বক্তব্যে স্বত্বাধিকারী এম এ তাহের বলেন, শুধুমাত্র বাণিজ্যিক মনমানসিকতা পোষণ না করে বরং হাজী সাহেবানদের উত্তম খেদমত যোগান দিয়ে দায়িত্ব পালন করাই হল আরব বাংলাদেশ ওভারসীজ এন্ড হজ গ্রুপের মিশন ও ভিশন। আরব বাংলাদেশ ওভারসীজ এন্ড হজ গ্রুপ আল্লাহর মেহমানদেরকে দীর্ঘ সময় যে সেবা দিয়ে আসছে তা প্রশংসার দাবিদার।

কাফেলার চেয়ারম্যান বলেন, আমরা গতানুগতিক ধারায় হজ্ব কাফেলা নই। আমরা অবাস্তব ও মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে যেনতেন উপায়ে পবিত্র কাজকে কলুষিত করতে চাই না। শেষে দোয়া কামনা করে বিশেষ মুনাজাত করা হয়।

শেয়ার করুন