কল্পরঞ্জন চাকমার মৃত্যু : পাহাড়জুড়ে শোকের ছায়া

কল্পরঞ্জন চাকমার মৃত্যু : পাহাড়জুড়ে শোকের ছায়া

শংকর চৌধুরী (খাগড়াছড়ি) : জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি ও ২৯৮ নং সংসদীয় আসন থেকে পরপর দুই মেয়াদে নির্বাচিত সংসদ সদস্য এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রথম মন্ত্রী কল্পরঞ্জন চাকমা আর নেই। বর্ষীয়ান এই আওয়ামী লীগ নেতার মৃত্যুতে পাহাড়জুড়ে শোকের ছায়া নেমে এসেছে। সর্বত্র চলছে শোকের মাতম।

বার্ধক্যজনিত কারনে দীর্ঘ দিন ধরে নানা রোগে ভোগে বুধবার (২৫ জুলাই) বেলা সাড়ে ১২টার দিকে রাজধানীর মগবাজার কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৮ বছর। তিনি স্ত্রী, দুই ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

এর আগে গেল ২৯জুন শতবর্ষী কল্পরঞ্জন চাকমা বার্ধক্যজনিত এবং কোমরে চোট নিয়ে রাজধানীর মগবাজার কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন।

এদিকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রথম মন্ত্রী কল্পরঞ্জন চাকমার প্রয়ানে শোক প্রকাশ করেছেন, ভারত প্রত্যাগত শরণার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান জুয়েল চাকমা ও খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সভাপতি নুরুল আজম।

পৃথক পৃথক শোক বার্তায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রথম মন্ত্রী কল্পরঞ্জন চাকমার মৃত্যুতে শোক প্রকাশ করে শোকাহত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়ে, তার পরলৌকিক সদগতি কামনা করেন।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রথম মন্ত্রী কল্পরঞ্জন চাকমার মৃত্যুর খবর জানাজানি হলে শোকের ছায়া নেমে আসে পার্বত্য জেলা খাগড়াছড়িসহ পুরো পার্বত্যঞ্চলে। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছে, খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগ, সামাজিক সংগঠনসহ বিভিন্ন মহল।

প্রসঙ্গত, ১৯৯৭ সালে পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির পর ১৯৯৮ সালের ৬ মে স্থানীয় সরকার পরিষদ আইন সংশোধন ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ আইন সংসদে পাশ হওয়ার পর, একই বছরের ১৫ জুলাই পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের পুর্ণ মন্ত্রীর দায়িত্ব পান কল্পরঞ্জন চাকমা।