পাচারকালে খাদ্য অধিদপ্তরের ১০০ বস্তা চাউল আটক

সুনামগঞ্জের শাল্লা উপজেলায় সরকারি খাদ্যগুদাম থেকে (খাদ্যবান্ধব কর্মসূচির) ১০০ বস্তা চাউল পাচারকালে নৌকাসহ আটক করেছে স্থানীয় জনতা। পরে প্রশাসনকে অবহিত করা হলে পুলিশ ঘটনাস্থলে গিয়ে নৌকাসহ চাউলের বস্তা উদ্ধার করে থানায় নিয়ে আসে।

শনিবার (২৮ জুলাই) সকাল ১০টায় এ ঘটনা ঘটে। তবে আটককৃত নৌকার মাঝিরা অভিযোগ তুলেছেন ডিলার হারুন মিয়া ও ফখরুল ইসলামের বিরুদ্ধে।

মাঝিরা জানান, বাচ্ছু মিয়ার নির্দেশে উপজেলার ঘুঙ্গিয়ারগাও বাজার থেকে কিশোরগঞ্জ জেলার ইটনা থানায় যাওয়ার উদ্দেশ্যে নৌকা ছাড়া হয়।

যুবলীগ নেতা অরিন্দম চৌধুরী অপু জানান, নৌকায় তোলা চাউলের বস্তায় খাদ্যগুদাম লেখা দেখেই সন্দেহ হয়। মাঝিকে জিজ্ঞাসা করা হলে কোনো উত্তর না দিয়েই এড়িয়ে যান। পরে স্থানীয় জনতার সহযোগীতায় এই চাউলের বস্তাগুলো আটক করা হয়।

শাল্লা উপজেলা খাদ্য কর্মকর্তা আশিষ কুমার রায় জানান, খাদ্যগুদাম থেকে এই চাউলগুলো দেয়া হয়নি। সকাল থেকেই খাদ্যগুদাম বন্ধ ছিল। এই পাচারকৃত চাউলের সাথে সংশ্লিষ্ট বিভাগের কোনো যোগসাজস নেই বলে খাদ্য কর্মকর্তা জানান।

স্থানীয়রা জানান, সিন্ডিকেটের মাধ্যমে কয়েকদিন পর পরই শাল্লায় এমন ঘটনা ঘটে। এর আগেও মে মাসে ৯৬ বস্তা চাউল আটক পড়েছে। সেই সময়েও ফখরুলের নাম উল্লেখ করা হয়েছিল। তবে রাজনৈতিক ছত্রছায়ার মধ্য দিয়ে সেই বিষয়টি ধামাচাপা দেয়া হয়েছে। আর সদ্য আটককৃত চাউল ও নৌকা ঘটনাটিও ধামাচাপার পায়তারা চালাচ্ছে স্থানীয় কিছু রাজনৈতিক নেতা কর্মীরা।

জেলা খাদ্য নিয়ন্ত্রক জাকারিয়া মোস্তফা নিশ্চিত করে জানান, পাচারকৃত চাউল আটক করা হয়েছে। উপজেলা খাদ্য কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে ব্যবস্থা নেওয়ার জন্য।

সহকারি পুলিশ সুপার হাবীবুল্লাহ জানান, ৯৭ বস্তা চাউল পুলিশ হেফাজতে রাখা হয়েছে। এই বিষয়ে খাদ্য কর্মকর্তা অভিযোগ দিলে ব্যবস্থা গ্রহন করা হবে।