ভ্রাম্যমাণ আদালতের অভিযান
জব্দ ৩টি সেলোমেশিন, মামলা রুজু চকরিয়ায়

মোহাম্মদ উল্লাহ : কক্সবাজারের চকরিয়ায় মাতামুহুরী নদী থেকে অবৈধভাবে বালি উত্তোলনের দায়ে ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে তিনটি সেলোমেশিনসহ বিপুল পরিমাণ পাইপ জব্দ করেছে। এ সময় বালি উত্তোলন কাজে জড়িত থাকার অপরাধে দুই শ্রমিককে আটক করেছে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

আটকরা হলেন, চকরিয়া পৌরসভার ২নম্বর ওয়ার্ডের হালকাকারা এলাকার নুরুল আলমের ছেলে নুর হোসেন (৩২) ও একই ওয়ার্ডের মৌলভীর চর এলাকার মো: শফি আলমের ছেলে কবির আহমদ (৫০)। ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, পরে মুছলেকা নিয়ে তাদের ছেড়ে দেয়া হয়েছে। তবে দায়ীদের বিরুদ্ধে সংশ্লিষ্ট ধারায় মামলা রুজু করা হয়।

রবিবার (২৯জুলাই) সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত উপজেলার মাতামুহুরী নদীর ব্রীজ পয়েন্টে এলাকায় সহকারী কমিশনার (ভুমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট খোন্দকার মো: ইখতিয়ার উদ্দিন আরাফাতের নেতৃত্বে অভিযান পরিচালিত হয়।

থানার উপপরিদর্শক (এস আই) আমিনুল ইসলামসহ সঙ্গীয় পুলিশ ফোর্স ভ্রাম্যমাণ আদালতকে সহযোগিতা করে।

অভিযানে ঘটনাস্থল থেকে জব্ধকৃত সেলোমেশিন ও পাইপ গুলো বর্তমানে উপজেলা ভূমি অফিস চত্বরে রাখা হয়েছে। অভিযানকালে উপস্থিত ছিলেন, কাকারা ভূমি অফিসের তহশিলদার ইসমত আলী, চিরিংগা ভূমি অফিসের সহকারী তহশিলদার চন্দন বাবু, ভ্রাম্যমাণ আদালতের পেশকার ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ের সহকারী তপন পালসহ সরকারী দপ্তরের বিভিন্ন কর্মকর্তা, সাংবাদিকসহ বিভিন্ন ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

অভিযান বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট খোন্দকার মো: ইখতিয়ার উদ্দিন আরাফাতের কাছে জানতে চাইলে তিনি বলেন, মাতামুহুরী নদীর ব্রীজ পয়েন্টে অসাধু কিছু বালি ব্যবসায়ী অবৈধভাবে বালি উত্তোলন করে ও ট্রাকের মাধ্যমে বালি বিক্রি করে ব্যবসা করে আসছিল। বিষয়টি প্রশাসনের নজরে আসলে রবিবার সকালের দিকে অভিযান চালানো হয়।

অভিযানকালে মাতামুহুরী নদীর বালুর পয়েন্ট থেকে ৩টি সেলোমেশিন ও বিপুল পরিমাণ পাইপ জব্ধ করা হয়।
জব্ধকৃত মেশিন ও পাইপ উপজেলা ভূমি অফিসের আঙ্গিনায় রাখা হয়েছে। বালি উত্তোলনে জড়িত আটক শ্রমিকদের মুছলেখা নিয়ে ছেড়ে দেওয়া হয়। তবে জব্দকৃত মালামাল ও অবৈধ বালি ব্যবসায়ীদের বিরুদ্ধে সংশিষ্ট আইনে ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।