পাঁচতলা ভবনের ছাদে মাছ ও সবজি চাষ

আসলাম পারভেজ : হাটহাজারী উপজেলা পৌরসভার হাতিনার দিঘীর পাড় এলাকায় তালুকদার ভিউ পঞ্চম তলার ছাদের উপর কৃত্রিম পুকুর তৈরী করে মাছ ও সবজি চাষ করে আসছে ইউছুপ আলী দীর্ঘ কয়েক বছর ধরে। ইউছুপ আলী পৌর সভার হাতিনার দিঘীর পাড় ঈদগাহ সংলগ্নে উত্তর পূর্ব পাশে তালুকদার ভিউ নামের একটি পঞ্চম তলা ভবন নির্মাণ করেন।

ঐ ভবন নির্মাণের কয়েক বছর পর তিনি ভবনের পঞ্চম তলার উপর কৃত্রিম আকারে তৈরী করে ছোট-বড় তিনটি পুকুর। পুকুরগুলোতে তিনি বিভিন্ন প্রজাতির মাছ চাষ করে আসছে রীতিমতো। পুকুরের চারপাশে করা হয়েছে সবজি বাগান। যেমন, ঢেড়ঁশ, ধুনধুল (পরুল), বেগুনসহ নানা প্রজাতির সবজি বাগানের পাশাপাশি রোপন করা হয়েছে বেশ কয়েকটি ফল ফলাদি গাছ।

তবে ইউছুপ আলী তার পঞ্চম তলা ভবনের ছাদের উপর যে তিনটি কৃত্রিম পুকুর তৈরী করে পুকুরগুলোর মধ্যে তেলাপিয়া, ব্রিকেট মাছ, রুই মাছসহ বিভিন্ন প্রজাতির মাছ চাষ করে যাচ্ছে।

ইউছুপ আলী জানান, সে প্রতি মৌসুমে তার ছাদের উপর রোপন করা সবজি ও ফল ফলাদি গাছের বিভিন্ন ফল খেয়ে থাকে এবং পুকুর হতে যে কোন সময় মাছ ও তুলে খেয়ে থাকে। তবে সবচেয়ে মজার ব্যাপার হল যে কোন সময় যে কোন মূহুর্তে তার ঘরে অথিতি বা মেহমান আসলে আপ্যায়ন নিয়ে কোন টেনশন করতে হয়না। তবে ছাদের উপর কৃত্রিম উপায়ে নির্মিত পুকুরে প্রতি মৌসুমে হালদা নদী হতে সংগৃহিত ডিমের পোনা ক্রয় করে তিনি তার পুকুরে ফেলে চাষ করে থাকে। এই পোনাগুলো ধীরে ধীরে মাছে রুপান্তর হয়ে বড় আকারে মাছ ধারন করে। এই মাছগুলো হালদার আসল পোনার মাছ হওয়াতে তার স্বাদই আলাদা।

পঞ্চম তলা ছাদের উপর কৃত্রিম পুকরে চাষ করা মাছ এবং পুকুরের আশে পাশে রোপনকৃত বিভিন্ন গাছের ফল এবং সবজি তরিতরকারি বাহিরে কোন রকম বেচাকেনা করেনা। তরতজা ফ্রেশ খাবার খেতে পারে তার এই বাগান থেকে। তিনটি পুকুরের মাছ চাষ ও রোপনকৃত ফল ফলাদি গাছ এবং সবজি বাগান করেই ইউছুপ আলী মহা খুশি।

তিনি এই পদ্ধতিতে সবজি ও মাছ চাষের জন্য কোন ধরনের বাড়তি সার বা মাটির প্রয়োজন না পড়লেও মাছের আলাদা খাদ্য বাহির থেকে ক্রয় করে তিনি মাছের খাদ্য জোগান দিয়ে থাকে। মাঝে মধ্যে তিনি সবজি ক্ষেত মাছ চাষের এবং ফল ফলাদির গাছের জন্য ঘরে বসেই বিভিন্ন সার তৈরী করে থাকেন। তার এই চাষে বাড়তি তেমন কোন খরচ নেই। অন্যদিকে আমিষের জোগানও হয়ে থাকে। আবার খুব বেশী ঝামেলাও নেই।

তার এই চাষের চিত্র গত কয়েকদিন পূর্বে হাটহাজারী উপজেলা মৎস কর্মকর্তা সরেজমিনে গিয়ে ইউছুপ আলীর মাছ চাষের পদ্ধতিগুলো পরিদর্শন করেন মৎস কর্মকর্তা মো. আজহারুল ইসলাম।

শেয়ার করুন