সনাক’র মতবিনিময় সভায় বক্তারা
“সাংবাদিকরা সমাজের দর্পন, জাতির বিবেক”

সভায় বক্তব্য রাখছেন সনাক সভাপতি প্রফেসর ড. সুধীন কুমার চাকমা

শংকর চৌধুরী : প্রাতিষ্ঠানিক সুশাসন প্রতিষ্ঠায় খাগড়াছড়ি পার্বত্য জেলায় কর্মরত গণমাধ্যমকর্মীদের ভূমিকা ও করণীয় শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৩ আগস্ট) বেলা সাড়ে ১১টায় টিআইবি’র সচেতন নাগরিক কমিটি-সনাক এর আয়োজনে শহরের স্লুইচগেইট এলাকার কার্যালয়ে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

খাগড়াছড়ি টিআইবির এরিয়া ম্যানেজার মোঃ আসাদুজ্জামান এর সঞ্চালনা ও সনাক সভাপতি প্রফেসর ড. সুধীন কুমার চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সনাক সদস্য প্রফেসর বোধিসত্ত্ব দেওয়ান, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন (কেইউজে) সভাপতি নুরুল আজম ও প্রেসক্লাব সভাপতি জীতেন বড়ুয়া।

বক্তারা বলেন, জাতির বিবেক, সমাজের দর্পন সাংবাদিকরা। সমাজ ও রাষ্ট্রের বিভিন্ন অনিয়ম ও অসংগতির চিত্র নিয়মিত জাতির কাছে তুলে ধরছেন। দুর্নীতির মত ব্যাপকভিত্তিক সমস্যার শতভাগ নির্মূল বা সমাধান করা সরকারের একার পক্ষে সম্ভব নয়। এছাড়া স্থানীয় পর্যায়ে সনাক-টিআইবির নিকট দুর্নীতির শিকার ভুক্তভোগী মানুষের প্রত্যাশাও অনেক যা পূরণে সনাকের নিজস্ব সামর্থ্য যথেষ্ট নয়। তাই স্থানীয় গণমাধ্যম প্রতিনিধিবৃন্দ দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনের সাথে সহমত আছে বলেই,স্থানীয় প্রতিষ্ঠান সমূহে সেবার মান বৃদ্ধি পাচ্ছে।

দুর্নীতিমুক্ত সমাজ গঠনে সংবাদকর্মীদের ইতিবাচক ভূমিকা সকল ক্ষেত্রে জবাবদিহিতার সংস্কৃতি ও আইনের শাসন প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা রাখবে। জনসচেতনতা ও মূল্যবোধের জায়গা থেকে যদি আমরা যে যার কাজ করি তাহলে দুর্নীতি প্রতিরোধ ও সর্বক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠার পথ সুগম হবে বলে আশাবাদ ব্যক্ত করেন বক্তারা।

এসময় খাগড়াছড়িতে বিভিন্ন মিডিয়ায় কর্মরত সাংবাদিক, সনাক, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।