সচেতন মহলের অভিযোগ
অপরিকল্পিতভাবে নির্মিত সেতুটি অপ্রয়োজনীয়

অপরিকল্পিতভাবে নির্মিত সেতুটি অপ্রয়োজনীয়

জাহাঙ্গীর আলম ভূঁইয়া : সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় প্রকল্প বাস্তবায়ন অফিসের অপরিকল্পিত সেতু নির্মাণের কারনে এলাকাবাসীর কোনো কাজেই আসছে না সেতুটি। সড়ক নির্মাণ না করেই উপজেলার মাঠিয়ান হাওরে প্রকল্প বাস্তবায়ন অফিসের অপরিকল্পিত সেতু নির্মাণ করে সরকারের প্রায় ৩১লাখ টাকা রসাতলে গেছে অভিযোগ তুলেছে উপজেলার সচেতন মহল।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার (পিআইও) কার্য্যালয় সূত্রে জানা যায়, ২০১৭-১৮অর্থ বছরে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের অর্থায়নে উপজেলার তাহিরপুর সদর ইউনিয়নে গাজীপুর গ্রাম হতে জামালগড় গ্রাম পার্শ্ববর্তী তাহিরপুর-বাদাঘাট এলজিইডি সড়ক পর্যন্ত মাটিয়ান হাওরের মধ্যে ডুবন্ত সড়কে একটি খালে সেতু নির্মাণ করা হয়। ৪০ফুট দৈর্ঘ্যের এ সেতু নির্মাণে ব্যয় ধরা হয় ৩০লাখ ৯০ হাজার টাকা।

২০১৮ সালের মে মাসে সেতুটির নির্মাণ কাজ শেষ করে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার (পিআইও) কার্য্যালয়।

স্থানীয় লোকজন জানান, গাজিপুর গ্রাম থেকে তাহিরপুর-বাদাঘাট সড়কের দূরত্ব ২কিলোমিটার। এ ২ কিলোমিটার ডুবন্ত সড়ক বার মাস চলাচল উপযোগী করে নির্মাণ না হওয়া পর্যন্ত সেতুটি তাদের কোন কাজে আসবে না। সড়ক নির্মান না করে অপরিকল্পিতভাবে সেতুটি কেন নির্মান করা হল তা কারো বোধগম্য হচ্ছে কারো।

গাজীপুর সরকারী প্রাাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নেহার রঞ্জন দাস বলেন, গাজীপুর গ্রামের দু’কিলোমিটার সংযোগ সড়ক নির্মাণ করে সেতুটি তৈরী করা হলে ভাল হতো। এখন সড়কই সঠিকভাবে তৈরী হয় নি। সেতু নির্মাণ করেও সেতুটি মানুষের ব্যবহারে কোন কাজে আসছে না।

তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বোরহান উদ্দিন বলেন, গাজীপুর গ্রামের সাথে সড়ক সংযোগ না থাকায় সেতুটি মানুষের কোনো উপকারে লাগছে না।

তাহিরপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস এর উপসহকারী প্রকৌশলী সুব্রত দাস বলেন, সড়ক না থাকায় ব্রিজটি অগুরুত্বপূর্ন মনে হচ্ছে।