কলকাতায় সেতু ভেঙে নিহত ১, আহত ১৯

ভারতের কলকাতায় দক্ষিণ শহরতলির মাঝেরহাট সেতু ধসে পড়ে একজন নিহত এবং ১৯ জন আহত হয়েছে। ধ্বংস্তুপের নিচে আরো বহু মানুষ আটকা পড়ে আছে বলে আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) বিকেল পৌনে ৫টার দিকে গুরুত্বপূর্ণ এবং ব্যস্ত এ সেতুটি আচমকা ধসে পড়ে।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, প্রবল আওয়াজে সেতুটির মাঝের অংশ ভেঙে পড়ে। ওপরে থাকা যানবাহনগুলো ছিটকে পড়ে আরোহীরা গুরুতর আহত হন।

ডায়মন্ড হারবার রোডের ওপর এ সেতুটির নিচেই রয়েছে ট্রেনের লাইন। তার ওপরই সেতুটি ভেঙে পড়ে। ওই সময় সেতুর ওপরে যাত্রীবোঝাই বাস, কিছু ট্যাক্সি এবং বাইকও ছিল।

ঘটনার পরই বিক্ষিপ্ত ভাবে বেশ কিছু রক্তাক্ত দেহ এবং ভাঙাচোরা গাড়ি ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখা গেছে। উদ্ধারকাজও সঙ্গে সঙ্গেই শুরু হয়েছে। স্থানীয় লোকজনসহ দমকল, বিপর্যয় মোকাবেলা কর্মীরাও উদ্ধারকাজ চালাচ্ছে। ঘটনাস্থলে রয়েছে সেনাবাহিনীও।

ভারতের আনন্দবাজার পত্রিকা জানায়, উদ্ধারকারীরা ঘটনাস্থল থেকে ৯ জন আহতকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে সেখানে এক জনের মৃত্যু হয়।

গত ৬ বছরের মধ্যে কলকাতায় এ নিয়ে তিনটি সেতু ভাঙল ২০১৩ সালে উল্টোডাঙার ওভারব্রিজের পর ২০১৬ সালে ভেঙে পড়েছিল নির্মীয়মান পোস্তা সেতু। প্রথম দুর্ঘটনায় কোনো মৃত্যু না হলেও, দ্বিতীয় দুর্ঘটনায় মারা যায় ২৭ জন।

এবারের সেতুটি ভাঙার জন্য রাজ্য সরকার এবং মুখ্যমন্ত্রীকেই দায় করেছেন ভারতীয় জনতা পার্টি নেতা মুকুল রায়। তিনি বলেন, “তারা শহরে সৌন্দর্য বাড়াতেই ব্যস্ত। মেরামতি কাজের দিকে তাদের মনোযোগ নেই। রাজ্য সরকারেরই এ দুর্ঘটনার সব দায় নেওয়া উচিত।”