সেফ হোম থেকে পালানো ১৪ জনের সন্ধান মিলেছে

হেফাজতীদের নিরাপদ আবাসন কেন্দ্র

গাজীপুরে মহিলা, শিশু ও কিশোরী হেফাজতীদের নিরাপদ আবাসন কেন্দ্র (সেফ হোম) থেকে পালানো ১৭ নিবাসীর মধ্যে ১৪ জনের সন্ধান পাওয়া গেছে।

শুক্রবার (৭ সেপ্টেম্বর) রাতে গাজীপুর সিটি কর্পোরেশনের মোগড়খাল এলাকায় অবস্থিত ওই কেন্দ্র থেকে পালানো সবাই নারী, কিশোরী ও শিশু। শনিবার (৮ সেপ্টেম্বর) দুপুরে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

এ ব্যাপারে মহিলা বিষয়ক অধিদফতরের অতিরিক্ত পরিচালক শাহনওয়াজ দিলরুবা খান জানান, এখানে বেশিরভাগ মেয়ে স্বাভাবিক নয়। মেয়েদের অধিকাংশই অপ্রাপ্ত বয়স্ক, পালিয়ে গিয়ে বিয়ে করা, বাবা মায়ের রেখে যাওয়া শিশু, ধর্ষণের শিকার ও বোবা প্রকৃতির। সব বিষয়ে ভালমন্দ বুঝে ওঠার সক্ষমতাও তাদের নেই। এই পালিয়ে যাওয়ার ঘটনায় যে তিন জন নেতৃত্ব দিয়েছে তারা পালিয়ে বিয়ে করা শিশু। ধারণা করা হচ্ছে মামলার তারিখে আদালতে নেওয়া হলে তারা হয়তো কোনোভাবে কারো সঙ্গে যোগাযোগ করেছে। পরে তাদের বুদ্ধিতে হয়তো তারা পালিয়ে গিয়ে থাকতে পারে।

তিনি আরও বলেন, ওই আবাসন কেন্দ্রের দুই তলার জানালার গ্রিল ভেঙে ১৭ জন নিবাসী পালিয়ে যেতে সক্ষম হয়। রাত পৌনে ১২টার দিকে কেন্দ্রের লোকজন টের পেয়ে ছাদ থেকে দুই জনকে আটক করে এবং বাকিরা পালিয়ে যায়। খবর পেয়ে জয়দেবপুর থানা পুলিশ কেন্দ্রের আশপাশ এলাকা থেকে চারজনকে উদ্ধার করে।

শনিবার সকালে টাঙ্গাইলের মির্জাপুর এলাকা থেকে ওই থানার পুলিশ আটজনকে উদ্ধার করে। শনিবার বিকেল পর্যন্ত তিন জনের সন্ধান পাওয়া যায়নি।

তিনি জানান, ঘটনা তদন্তে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকির নির্দেশে সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক ফরিদা ইয়াসমিনকে প্রধান করে তিনি সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

মহিলা, শিশু ও কিশোরী হেফাজতীদের নিরাপদ আবাসন কেন্দ্র থেকে নিবাসী পালিয়ে যাওয়ার ঘটনায় দুপুর ১২টার দিকে প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ সময় মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক শাহ নওয়াজ দিলরুবা, গাজীপুরের পুলিশ সুপার শামসুন্নাহার, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান এস এম মোকছেদ আলম উপস্থিত ছিলেন।

গাজীপুর জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শাহনাজ আক্তার আরো জানান, ঘটনা তদন্তে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকির নির্দেশে সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক ম্যাজিষ্ট্রেট ফরিদা ইয়াসমিনকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটি আগামী ৭ কর্মদিবসের মধ্যে তদন্ত রিপোর্ট পেশ করবেন।

আবাসন কেন্দ্রের সহকারী হোস্টেল সুপার পারভীন আক্তার জানান, এই কেন্দ্রে ৩৪ জন নিবাসী রয়েছে। ৩২ জন নারী ও কিশোরী এবং দুটি শিশু।