গ্র্যান্ড মাস্টারস দাবা প্রতিযোগিতা সম্পন্ন
চ্যাম্পিয়ন ফিদে মাস্টার ফাহাদ, রানার-আপ আন্তর্জাতিক মাস্টার বালা চন্দ্রা

গ্র্যান্ড মাস্টারস দাবা প্রতিযোগিতা সম্পন্ন

চট্টগ্রাম : সিজেকেএস- ফোর এইচ গ্রুপ- ডায়মন্ড সিমেন্ট গ্র্যান্ড মাস্টারস দাবা প্রতিযোগিতা বাংলাদেশ দাবা ফেডারেশনের সহযোগিতায় চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে ফোর এইচ গ্রুপ ও ডায়মন্ড সিমেন্ট এর পৃষ্ঠপোষকতায় ও বনফুল গ্রুপের সহ-পৃষ্ঠপোষকতায় সিজেকেএস- ফোর এইচ গ্রুপ- ডায়মন্ড সিমেন্ট গ্র্যান্ড মাস্টারস দাবা প্রতিযেগিতায় সোনারগাঁও চেস ক্লাবের ফিদে মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেছেন।

দশ খেলায় ৭ পয়েন্ট করে নিয়ে ফিদে মাস্টার ফাহাদ ও ভারতের আন্তর্জাতিক মাস্টার ধূলিপাল্লা বালা চন্দ্রা চ্যাম্পিয়নশিপের জন্য টাই করেন।

টাইব্রেকিং পদ্ধতির প্রতিপক্ষের গড় রেটিং পদ্ধতিতে ফিদে মাস্টার ফাহাদ চ্যাম্পিয়ন এবং আন্তর্জাতিক মাস্টার বালা চান্দ্রা প্রশাদ রানার-আপ হন। সাড়ে ছয় পয়েন্ট করে অর্জন করেন ৪জন খেলোয়াড়, টাইব্রেকিং পদ্ধতিতে সাইফ স্পোর্টিং ক্লাবের গ্র্যান্ড মাস্টার গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান তৃতীয়, ভারতের গ্র্যান্ড মাস্টার আর এম ললিত বাবু চতুর্থ, সাইফ স্পোর্টিং ক্লাবের গ্র্যান্ড মাস্টার মোল্লা আব্দুল্লাহ আল রাকিব পঞ্চম এবং বেঙ্গল চেস ক্লাবের গ্র্যান্ড মাস্টার নিয়াজ মোরশেদ ষষ্ঠ স্থান লাভ করেন। ৬ পয়েন্ট করে নিয়ে টাই-ব্রেকিং পদ্ধতিতে ভারতের নীলেশ সাহা সপ্তম, বাংলাদেশ নৌবাহিনীর আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ উদ্দিন অষ্টম, সাইফ স্পোর্টিং ক্লাবের ফিদে মাস্টার মোঃ তৈয়বুর রহমান নবম ও জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটির ফিদে মাস্টার সৈয়দ মাহফুজুর রহমান দশম স্থান লাভ করেন। সাড়ে পাঁচ পয়েন্ট করে ভারতের গ্র্যান্ড মাস্টার দিব্যেন্দু বড়ুয়া একাদশ, শেখ রাসেল চেস ক্লাবের আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল দ্বাদশ এবং বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার সেখ নাসির আহমেদ ত্রয়োদশ স্থান লাভ করেন।

রবিবার (৯ সেপ্টেম্বর) সকালে দশম বা শেষ রাউন্ডের খেলা চট্টগ্রামের এম, এ, আজিজ স্টেডিয়ামের কনভেনশন হলে অনুষ্ঠিত হয়। শেষ রাউন্ডের খেলায় ফিদে মাস্টার ফাহাদ গ্র্যান্ড মাস্টার জিয়াকে, গ্র্যান্ড মাস্টার নিয়াজ নীলেশকে, ফিদে মাস্টার মাহফুজ চট্টগ্রামের ফিদে মাস্টার মোহাম্মদ আব্দুল মালেককে, ফিদে মাস্টার সেখ নাসির গোল্ডেন স্পোর্টিং ক্লাবের অনতা চৌধুরীকে, আন্তর্জাতিক মাস্টার শাকিল নেপালের ক্যান্ডিডেট মাস্টার রাজভান্ডারী রিজেন্দ্রাকে, ভারতের অনুষ্টুপ বিশ্বাস জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটির ক্যান্ডিডেট মাস্টার চঞ্চল কুমার ঘোষকে, বাংলাদেশ নৌবাহিনীর ক্যান্ডিডেট মাস্টার মোঃ শরীফ হোসেন নিজ দলের ক্যান্ডিডেট মাস্টার এস এম স্মরনকে, মালয়েশিয়ার ফিদে মাস্টার সুমান্ত সুভ্রমনিয়াম ভারতের মহিলা আন্তর্জাতিক মাস্টার সাহেলী বড়ুয়া ধরকে ও নিউ নেশন চেস ক্লাবের ক্যান্ডিডেট মাস্টার সুব্রত বিশ্বাস সুলতানা কামাল স্মৃতি পাঠাগারের মহিলা ফিদে মাস্টার শারমীন সুলতানা শিরিনকে পরাজিত করেন।

গ্র্যান্ড মাস্টার রাকিব আন্তর্জাতিক মাস্টার বালা চন্দ্রার সাথে, আন্তর্জাতিক মাস্টার মিনহাজ গ্র্যান্ড মাস্টার ললিত বাবুর সাথে, ফিদে মাস্টার তৈয়ব গ্র্যান্ড মাস্টার দিব্যেন্দুর সাথে, বাংলাদেশ নৌবাহিনীর ফিদে মাস্টার খন্দকার আমিনুল ইসলাম শেখ রাসেল চেস ক্লাবের ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগের সাথে ও চট্টগ্রামের মাইনুদ্দিন আহমেদ মালয়েশিয়ার নিক আহমদ ফারুকীর সাথে ড্র করেন।

খেলা শেষে রাত ৮ টায় হোটেল টাওয়ার ইনের রজনীগদ্ধা হলে পুরস্কার বিতরনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র ও চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আ, জ, ম, নাসির উদ্দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

টগ্রামের জেলা প্রশাসক এবং চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সভাপতি মোহাম্মদ ইলিয়াস হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফোর এইচ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক গওহর সিরাজ জামিল চৌধুরী, ডায়মন্ড সিমেন্টের পরিচালক হাকিম আলী ও সিভিও পেট্রোক্যামিকেল রিফাইনারি লিঃ এর উপ ব্যবস্থাপনা পরিচালক নিজাম উদ্দিন মাহমুদ।

স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক এবং চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার অতিরিক্ত সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম। বাংলাদেশ, ভারত, মালয়েশিয়া ও নেপালের ৫ জন গ্র্যান্ড মাস্টার, ৩ জন আন্তর্জাতিক মাস্টার ও একজন মহিলা আন্তর্জাতিক মাস্টারসহ ৩০ জন খেলোয়াড় এ ইভেন্টে অংশগ্রহন করেন এবং বিজয়ীদের নগদ পাঁচ হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কার দেয়া হয় যার মধ্যে চ্যাম্পিয়ন ফিদে মাস্টার ফাহাদ ও রানার-আপ আন্তর্জাতিক মাস্টার বালা চন্দ্রা প্রত্যেকে সাড়ে বারো শত মার্কিন ডলার করে অর্থ পুরস্কার প্রদান করা হয়।

শেয়ার করুন