ইলিশ-ক্রেতায় হৈ হৈ ফইল্ল্যাতলী বাজার

ফইল্ল্যাতলী বাজারে জমজমাট ইলিশের হাট

আবুল কালাম : সাগর তীরে আলোর শহর বন্দর নগরী চট্টগ্রাম। আর ইলিশের দেশ বাংলাদেশ। বাঙালির রসনা তৃপ্ত করা ইলিশ বছরজুড়েই পাওয়া যায়। তবে ভরাভাদ্রের এই মৌসুমে ইলিশের হৈ হৈ অবস্থা। সাগর তীরের বেশ কয়েকটি ঘাটে ইলিশ যেমন মিলে তেমনি ক্রেতাদের ভিড় জমে দিন-রাত। আজ সকালেও এমন চিত্র দেখা গেছে হালিশহরের ফইল্ল্যাতলী বাজারে।

অনেক ক্রেতা এসেছেন শখে। ইলিশ নিতে যেমন এসেছেন, তেমনি দেখতেও এসেছেন ইলিশের ঘাট। যেখানে সাগর থেকে ইলিশ ধরে হাতে করে নিয়ে আসে বিক্রির আশায়। এমন ঘাটে নগরীর বৌ বাজার থেকে এসেছেন ব্যবসায়ী রহমান মিয়া। কথা প্রসঙ্গে তিনি বলেন, সারা বছরই তো ইলিশ আমরা পাই। তবে এ মৌসুমে একটু অন্যরকম অনুভূতি হয়। ঘাটে এসে ইলিশের বিকিকিনি দেখার স্বাধও আলাদা। একই কথা বললেন, রিয়াজুদ্দিন বাজারের বাসিন্দা আবদুর রশিদ। আর নাসিরাবাদ থেকে আসা মতিলাল ঘোষ বললেন, মেয়ের বাড়িতে ইলিশ পাঠাবো, তাই নাতি রতনকে সাথে নিয়ে একটু বড় সাইজের ইলিশ নিতে এসেছি। দেখেও গেলাম, নিয়েও গেলাম।

নগরীর হলিশহরে ফইল্ল্যতলী বাজারে প্রচুর ইলিশে জমজমাট দেখা গেছে। কেউ কিনছেন। আবার কেউ ঘুরে ঘুরে দেখছেন। ইলিশের পল্লী ফইল্ল্যাতলী এলাকায় আনন্দে ভাসছে জেলে পল্লী।

বুধবার (১১ সেপ্টেম্বর) সরেজমিনে পরিদর্শনে বৃষ্টি উপেক্ষা করে হাজার হাজার মানুষ ইলিশ কেনার জন্য জেলেদের মাছের টুকরিতে ভিড় করেছেন। ইলিশে ভরপুর হওয়ায় ক্রেতা সাধারণও মহা খুশি। প্রত্যেক মানুষের হাতে হাত ইলিশ মাছের থলি দেখা যায়। বাজারে হু হু শব্দে আসপাশের লোকজনও খুব আনন্দে আত্মহারা।

একজন ইলিশ ক্রেতা বলেন, সাধারনত ইলিশের অনেক দাম। আমরা কিনার মতো সামর্থ্য নাই। আজ দাম কম হওয়ায় কিন্তে পারাই খুব খুশি। আর সরকারকে ধন্যবাদ জানাই প্রতি বছর ড়িম পাড়ার সময় মা মাছ ধরা বন্ধ রাখতে আরো কঠোর ভূমিকার জন্য। এ ব্যবস্থা অব্যহত থাকলে আরও বেশি ইলিশ পাওয়া যাবে বলেও আশাবাদ ব্যক্ত করে ওই ক্রেতা।

শেয়ার করুন