সোশাল মিডিয়ায় গুজব ছড়ালে ৩ ঘণ্টায় জবাব দেয়া হবে: তারানা

প্রতিমন্ত্রী তারানা হালিম

জাতীয় নির্বাচনের আগে সোশাল মিডিয়ায় অপপ্রচার বন্ধে ‘গুজব সনাক্তকরণ ও নিরসন কেন্দ্র’ প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়ে তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, গুজব ছড়ানো হলে তিন ঘণ্টার মধ্যে তা শনাক্ত করে উচিত জবাব দেয়া হবে। চলতি মাস থেকেই ২৪ ঘণ্টা কাজ শুরু করবে কেন্দ্রটি।

তারানা আশ্বস্ত করেন, সোশাল মিডিয়ার কণ্ঠরোধ করার জন্য নয় বরং গুজব চিহ্নিত করাই হবে এ কেন্দ্রের কাজ।

বুধবার (১২ সেপ্টেম্বর) তথ্য মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মকাণ্ড নিয়ে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় এসব তথ্য দেন তারানা হালিম।

প্রতিমন্ত্রী আরো বলেন, “নির্বাচনের আগে ইদানিং সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়াচ্ছে বেশি। সামাজিক যোগাযোগ মাধ্যমের আসক্তি থেকে একটি প্রজন্ম ওইসব গুজবকে সত্য বলে ধরে নেয়, যা আসলে সচেতনতার অভাব। আমরা তথ্য মন্ত্রণালয় নিমকো থেকে লোকবল নিয়ে পিআইডিতে এই টিম করব, তারা ২৪ ঘণ্টা সোশাল মিডিয়া দেখতে থাকবে। গুজব সনাক্তকরণ ও নিরসন কেন্দ্রে একটি ফোন নম্বর দেওয়ার পরিকল্পনা রয়েছে। প্রাথমিকভাবে সাতজনের একটি টিম এই কেন্দ্রে কাজ করবে।”

“কোনো গুজব সোশাল মিডিয়ায় আসার তিন ঘণ্টার মধ্যে তা চিহ্নিত করে সকল সরকারি-বেসরকারি টিভি চ্যানেল এবং এফএম রেডিও ও সংবাদ মাধ্যমে তা জানিয়ে দিতে পিআইডি থেকে প্রেসনোট যাবে যে এ সংবাদ ভিত্তিহীন গুজব ও অসত্য। এর মাধ্যমে তথ্যভিত্তিক তথ্য প্রতিষ্ঠিত হবে।”

বিএনপি-জামায়াতের ‘প্রচারণা’ নির্বাচনের আগে বেড়ে যেতে পারে- এমন মন্তব্য করে প্রতিমন্ত্রী বলেন, “বিএনপি-জামায়াতের লন্ডনভিত্তিক প্রচারণা সেল আছে এবং তিনশোর বেশি ফেইসবুক পেইজ রয়েছে জামায়াতের এবং তারা অ্যাকটিভ। নির্বাচনের আগে এই প্রবণতাটা বেড়ে যাবে।”

নির্বাচনের পরেও এই কেন্দ্রর কাজ অব্যাহত থাকা প্রয়োজন বলে মত প্রকাশ করেন তথ্য প্রতিমন্ত্রী।

শেয়ার করুন