ফের ভারত থেকে অবৈধ বাংলাদেশীদের বহিষ্কারের হুমকি

বিজেপি’র সভাপতি অমিত শাহ

শিগগিরই ভারতের পশ্চিমবঙ্গসহ অন্যান্য রাজ্যে নাগরিকপঞ্জি (এনআরসি) করা হবে উল্লেখ করে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সভাপতি অমিত শাহ বাংলাদেশী ‘অবৈধ’ অভিবাসীদের বের করে দেয়া হবে বলে ঘোষণা দিয়েছেন।

শনিবার (১৫ সেপ্টেম্বর) তেলাঙ্গনা রাজ্যের মাহবুবনগরে এক জনসভায় এসব কথা বলেন।

তিনি আরো বলেন, বাংলাদেশের মতো দেশগুলোর অবৈধ অভিবাসী শুধু নিরাপত্তার ক্ষেত্রেই হুমকি নয়। একই সঙ্গে তারা ভারতীয় নাগরিকদের কাজ নিয়ে নিচ্ছে। তাদের নাগরিকত্ব বাতিল করার পর বের করে দেয়া হবে কিনা সে বিষয়ে মুখ খোলা উচিত তেলাঙ্গনা রাজ্যের মুখ্যমন্ত্রী কালভাকুন্তলা চন্দ্রশেখর রাওকে। এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া।

উল্লেখ্য, আসামে ৩০ শে জুলাই প্রকাশ করা হয়েছে এনআরসির চূড়ান্ত খসড়া তালিকা। এর মধ্য দিয়ে ওই তালিকায় যারা আছেন তাদেরকে ভারতের নাগরিক হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে। অন্যদিকে তালিকার বাইরে রয়েছেন ৪০ লাখেরও বেশি মানুষ। এসব মানুষকে আসাম থেকে বের করে দেয়ার ঘোষণা দিয়েছে বিজেপি। এসব মানুষের বেশিরভাগই বাংলাভাষী মুসলিম। স্থানীয় সরকার ও ভারত সরকার দাবি করছে, এরা বাংলাদেশ থেকে অবৈধভাবে ভারতে গিয়ে বসবাস করছে।

অমিত শাহ বলেছেন, আসাম থেকে অবৈধ এসব নাগরিককে বের করে দেয়ার বিরুদ্ধে প্রতিবাদ করছে কংগ্রেস, টিআরএস, এমআইএম, কমিউনিস্ট দলগুলো ও বিএসপির মতো বিরোধী রাজনৈতিক দলগুলো। আসামে যখন ৪০ লাখ মানুষকে চিহ্নিত করা হয়েছে তখন তারা এটাকে একটি ইস্যু বানিয়ে নিয়েছে।