বিশ্বজুড়ে কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করছে প্রিন্ট মিডিয়া : অনমিত্র চট্টোপাধ্যায়

বিশ্বজুড়ে কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করছে প্রিন্ট মিডিয়া : অনমিত্র চট্টোপাধ্যায়

চট্টগ্রাম : সোস্যাল মিডিয়ার কল্যাণে পাঠক এখন দ্রুত খবর পেয়ে যাচ্ছে। নোটিফিকেশন আসছে বুক পকেটের মোবাইলে। একটা ক্লিকেই জানতে পারছে দুনিয়ার খবর। আজকের ঘটনা কাল সকালে আর জানতে চায় না পাঠক। তবে এর নেতিবাচক প্রভাবও রয়েছে। বিশ্বাসযোগ্যতার অভাব রয়েছে। গুজব ছড়ানোর ভয় রয়েছে। সংবাদকর্মীদের সেই বিশ্বাসযোগ্যতা অর্জন করতে হবে। খবরের ভিতরের খবর খুঁজে আনতে হবে। আনন্দ বাজারও তাই করে। শুধু দুই বাংলায় নয়, বিশ্বজুড়ে কঠিন চ্যালেঞ্জ মোকাবেলা করছে প্রিন্ট মিডিয়া। তাদের পাঠক ধরে রাখতে প্রতিদিন নতুন নতুন কৌশল অবলম্বন করছে প্রিন্ট পত্রিকাগুলো। এখন বিশ্বজুড়েই প্রিন্ট পত্রিকাগুলোর প্রচার সংখ্যা কমছে। আমাদের আনন্দ বাজারও কমছে।

বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে চট্টগ্রাম রিপোটার্স ফোরাম আয়োজিত “দুই বাংলার সাংবাদিকতা” বিষয়ক আলাপচারিতায় অতিথির বক্তব্যে এসব কথা বলেন ভারতের আনন্দবাজার পত্রিকার এসিস্টেন্ট এডিটর অনমিত্র চট্টোপাধ্যায়।

তিনি বলেন, পাঠকের কাছে যদি মিডিয়া কর্মীদের বিশ্বাস যোগ্যতা হারিয়ে যায় তাহলে গণমাধ্যমে আর কিছু থাকেনা। তাই আমাদের সংবাদ মাধ্যমের বিশ্বাসযোগ্যতা ধরে রাখতে হবে। এসময় গণমাধ্যম কর্মীদের আরো দায়িত্বশীল হওয়ার আহবান জানান ওই সাংবাদিক। অনমিত্র মনে করেন, বাংলাদেশের এক শ্রেনীর সাংবাদিকদের মধ্যে রাজনৈতিক চর্চা রয়েছে যা গণমাধ্যমের জন্য শুভ নয়। সাংবাদিকদের বিভক্তির কারনে শাসকদল সব সময় মিডিয়াকে চেপে ধরতে সুযোগ পায় বলেও মনে করেন অনমিত্র।

দুই বাংলার সাংবাদিকদের নিয়ে আলাপচারিতা অনুষ্ঠানে চট্টগ্রাম রিপোর্টার্স ফোরামের সভাপতি কাজী আবুল মনসুরের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম রিপোর্টার্স ফোরামের সহ সভাপতি নিরুপদ দাশ গুপ্ত, সাধারণ সম্পাদক আলিউর রহমান।

ভারতে বিশেষ করে কলকতায় সাংবাদিকদের মধ্যে রাজনৈতিক দলবাজি নেই উল্লেখ করে অনমিত্র বলেন, সেখানে গণতন্ত্র এবং বিচার বিভাগ প্রাতিষ্ঠানিক রূপ পেয়েছে। তাই গণমাধ্যম মত প্রকাশে স্বাধীন। আমাদের আনন্দবাজার পত্রিকার মালিকের একমাত্র ব্যবসা হচ্ছে শুধু মিডিয়া। সুতরাং উনার সরকার বিরোধী কোন সংবাদ লিখলে কোন অসুবিধে হয়না। বরং সরকারের সমালোচনা না করলে পত্রিকা বিক্রি কমে যায়। কিন্তু আমরা বাংলাদেশে দেখেছি কোন একটা দল বা গোষ্ঠী মিডিয়ার সাথে জড়িত হয়ে গেছে। তবে উচিত হচ্ছে মিডিয়া সবসময় তার অবস্থানে থাকা। উপরের চাপে কিছুক্ষণের জন্য হলেও মিডিয়া বন্ধ রাখতে হয়েছে। এটা দুভ্যাগ্যজনক। কিন্তু তার খবরটা সত্য ছিল।

তিনি বলেন, বর্তমানে প্রিন্ট পত্রিকাগুলো চ্যালেঞ্জের মুখে। অনলাইন মিডিয়ার মাধ্যমে আমরা আরো দ্রুত জানতে পারছি। মোবাইল হ্যান্ডসেটের নোটিফিকেশনের মাধ্যমে আমরা আরো আপডেট হয়ে গেছি। নতুন নতুন চ্যালেঞ্জকে মোকাবেলা করে সাংবাদিকদের এগিয়ে যেতে হবে। নতুন প্রযুক্তির সাথে সাংবাদিকদের তাল মিলিয়ে ভিন্ন ভিন্ন প্রতিবেদন উদ্ভাবন করতে হবে। সাংবাদিকতার মাধ্যমে সমাজ উপকৃত হয়।

তিনি আরো বলেন, আমাদের ওখানে প্রতিটি সংবাদ ৩শ থেকে সাড়ে ৩শ শব্দের মধ্যে সীমাবদ্ধ। কিন্তু বাংলাদেশে দেখি প্রতিটি সংবাদ হাজার শব্দেরও বেশি। কম শব্দের মধ্যে মানুষ সংবাদের প্রতি আকৃষ্ট হয়, তা নাহলে সাধারণ নিউজ থেকে পাঠক দুরে সরে যায়।

অনুষ্ঠানে উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে বলেন, দুই বাংলা নয় সারা পৃথিবীর গণমাধ্যম গুলোর কাছে চ্যালেঞ্জ একই। সংবাদের প্রচার ধরন,পরিবেশন সব কিছুতেই পরিবর্তন এসেছে। অনলাইন নিউজ পোর্টাল আসাতে পাঠকরা সব ধরনের নিউজ মুহুর্তেই পাচ্ছে। কিছু অনলাইন গণমাধ্যমে ভিত্তিহীন খবর প্রচার এবং অপেশাদারিত্ব বন্ধে নিয়ন্ত্রণ রাখার পাশাপাশি একটি নীতিমালা করা প্রয়োজন বলে মনে করেন তিনি।

এসময় আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম রিপোর্টার্স ফোরামের সাংগঠনিক সম্পাদক ফারুক আবদুল্লাহ, অর্থ সম্পাদক আয়ুব আলী, ক্রীড়া সম্পাদক লোকমান চৌধুরী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সরওয়ার আমিন বাবু, নির্বাহী সদস্য শামসুল হুদা মিন্টু, আবুল হাসনাত, খোরশেদুল আলম শামীম প্রমুখ।

শেয়ার করুন