জমিবিরোধে দিনভর বায়েজিদে পাল্টা ধাওয়া, আতঙ্ক

চট্টগ্রাম : নগরীর বায়েজিদ বোস্তামী থানার আরেফিন নগর এলাকায় জমি বিরোধের জের ধরে দিনভর ধাওয়া পাল্টা ধাওয়ায় তিনজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। এসময় আতঙ্কে মানুষ দিগ্বিদিক ছুটোছুটি করতে থাকে। ভয়ে ব্যবসায়ীরা দোকান পাট বন্ধ করে দেয়। ঘটনাস্থলে পুলিশি তৎপরতা বৃদ্ধি করা হয়। এলাকাজুড়ে আতঙ্ক বিরাজ করছে।

শুক্রবার (২৮ সেপ্টেম্বর) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এসব ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

জানতে চাইলে বায়েজিদ বোস্তামী থানার অফিসার্স ইনচার্জ (ওসি) আতাউর রহমান জানান, যুবলীগ নেতা মহিউদ্দিন ও দিদারের অনুসারী প্রায় শতাধিক যুবক জনৈক আবদুল ওহাবের একটি জমি দখলের জন্য জমিতে বেরা দিতে থাকে। এসময় আবদুল ওহাব বাধা দিতে গেলে সংঘর্ষ বেধে যায়। খবর পেয়ে থানা পুলিশ গিয়ে উভয় পক্ষকে তাড়িয়ে দেয়। জুমার পর উভয় পক্ষকে থানায় ডেকে পাঠালে মহিউদ্দিন ও দিদার কোন কাগজ দেখাতে পারেননি। পরে জমির কাগজ নিয়ে আসবে বলে জানান।

এদিকে বিকেলে কাগতিয়ার জমি দখল করে নিচ্ছে বলে খবর রটে যাওয়ার পর কাগতিয়ার শতাধিক লোক গিয়ে মহিউদ্দিন ও দিদারের লোকজনকে ধাওয়া দিলে তারা পালিয়ে যায়। পরে কাগতিয়ার লোকজন বেরাগুলো নিয়ে যায়।

ভুক্তভোগী গুরুতর আহত আবদুল ওহাব মিয়া বলেন, পলিটেকনিক এলাকার আওয়ামী যুবলীগ নেতা অন্তত দুই শতাধিক যুবকসহ আমার জমি দখলের চেষ্টা করে। একপর্যায়ে আমার বসঘরে হামলা করে। ভাংচুর করে। লুটপাট করার চেষ্টা করে। পুলিশ আসলে সন্ত্রাসীরা পালিয়ে যায়।

স্থানীয় একাধিক ব্যক্তি জানান, এলাকাজুড়ে মহিউদ্দিন ও দিদারে বিশাল বাহিনী জমি দখলের কাজ করে। তাদের রয়েছে একাধিক বাহিনী। সরকারি জমি, ব্যক্তি মালিকানা বিরোধীয় জমি দখল তাদের এখন পেশা। গত এক বছরে একাধিক জমি দখলের ঘটনা ঘটেছে। এজন্য তারা ব্যবহার করছে সমাজের উঠতি যুবক, রোহিঙ্গা এবং মাদকসেবীদের। তাদের আশংকা যে কোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটতে পারে। এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। তবে পুলিশের দাবী, পুরো বিষয়টি তাদের নিয়ন্ত্রণে রয়েছে। পুলিশি টহল জোরদার করা হয়েছে। ভয়ের কোন কারণ নেই।

শেয়ার করুন