চুরি যাওয়া দুইশত বছরের পুরনো মূর্তি উদ্ধার, আটক ২

দুইশত বছরের পুরনো মূর্তি উদ্ধার

জাহাঙ্গীর আলম ভূঁইয়া : সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জে দুইশত বছরের পুরনো চুরি যাওয়া রাধা মাধব ও দেবী কালীর মূর্তি উদ্ধার করেছে থানা পুলিশ। শুক্রবার (২৮ সেপ্টেম্বর) ভোর রাতে সিলেট ও সুনামগঞ্জের শাল্লা উপজেলায় যৌথ অভিযান চালিয়ে মূল্যবান এই মূর্তি গুলো উদ্ধার করা হয়।

উদ্ধারকৃত মালামালের মধ্যে কাসার তৈরি কালি ও রাধা মাধবের মূর্তি ৩টি, চারটি কাসার কলস, ১টি কাসার বাসন, চারটি কাসার লুটা, ১টি কাসার ঘটি, ৩টি কাসার ধোপধানী, ২টি কাসার ক্লাস, ৬টি কাসার তাল, একটি কাসার বাটি,২টি কাসার ঘন্টি রয়েছে। তবে এখনো চুরি যাওয়া মূল্যবান দূর্গা মূর্তিটি উদ্ধার করতে পারেনি পুলিশ।

মূর্তি উদ্ধারের সময় সন্দেহভাজন দু’জনকে আটক করেছে পুলিশ। আটকৃতরা হলেন, হাসনাবাজ গ্রামের আলী নূরের ছেলে সুমন মিয়া (২৪) ও শাল্লা থানার সহদেবপুর গ্রামের বেদন আলীর ছেলে জুয়েল মিয়া (২৪)।

জুয়েল দক্ষিণ সুনামগঞ্জের পাগলা বাজার এলাকায় একটি বাড়িতে ভাড়াটিয়া হিসেবে ভাঙ্গারি ব্যবসা করে। মূলত তাদের আটকের পরই মূর্তি গুলোর অবস্থান জেনে অভিযানে নামে পুলিশ। পুলিশ জানায়,গত ১৮সেপ্টেম্বর জেলার দক্ষিণ
সুনামগঞ্জ উপজেলার জয়কলস ইউনিয়নের মানিকপুর গ্রামের বাসিন্দা যোগেশ ব্যানার্জীর বাড়ির মন্দির (ঠাকুর ঘর) থেকে চারটি মূর্তিসহ মন্ডপের মূল্যবান মূর্তি গুলো চুরি যায়।

মূর্তি গুলো পিতল ও কাসার তৈরি। পারিবারিক ভাবে কয়েকশ বছর ধরে মন্দিরে এগুলো সংরক্ষিত ছিল। চুরি যাওয়া মূর্তি গুলো উদ্ধার করতে অভিযানে শুক্রবার (২৮সেপ্টেম্বর) ভোর রাতে সিলেটস্থ দক্ষিণ সুরমা থানা এলাকায় দক্ষিণ সুনামগঞ্জ থানা অফিসার ইনচার্জ (ওসি) মোঃ ইখতিয়ার উদ্দিন চৌধুরীর নেতৃত্বে ও এসআই ইমতিয়াজ সরকার,এএসআই জাকির হোসেনসহ পুলিশ অভিযান চালায়।

সিলেটের কদমতলি লাউড়াই থেকে ২টি এবং শাল্লা থেকে একটি মূর্তি উদ্ধার করা হয়। আরো একটি মূর্তি উদ্ধারের
অপেক্ষায় আছে বলে জানায় পুলিশ। আরো জানাযায়,প্রথমে সন্দেহভাজন আটককৃত সুমন মিয়ার দেয়া তথ্যের ভিত্তিতে পাগলা বাজার মাদরাসা-পাড়া এলাকার ভাঙ্গারী ব্যবসায়ী শাল্লা উপজেলার মহদেবপুর গ্রামের গেদন আলীর ছেলে জুয়েল মিয়া (২৪)কে গ্রেফতার করে থানা পুলিশ। তার তার দেয়া তথ্যের ভিত্তিতে পুলিশ তিনটি পিতল ও কাসার মূর্তিসহ চুরি যাওয়া অন্যান্য মালামাল উদ্ধার করে।

শুক্রবার বিকেলে দক্ষিণ সুনামগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইখতিয়ার উদ্দিন উদ্ধারকৃত মূর্তি সাংবাদিকদের সামনে প্রদর্শন করেন। এসময় দক্ষিণ সুনামগঞ্জ-জগন্নাথপুর থানার সার্কেল সিনিয়র সহকারি পুলিশ সুপার মাহবুব আলম উপস্থিত ছিলেন।

জানা যায়, জেলার দক্ষিণ সুনামগঞ্জের জয়কলস ইউনিয়নের মানিকপুর গ্রামের বাসিন্দা যোগেশ ব্যানার্জীর বাড়ীর মন্দির (ঠাকুর ঘর) থেকে রাধা মাধব, কালী ও দূর্গাসহ দেবদেবীর দুইশত বছরের পুরনো চারটি মূল্যবান মূর্তি গত ১৮সেপ্টেম্বর চুরি গিয়েছিল।

মানিকপুর থেকে পারিবারিক সংগৃহিত এসব মূল্যবান ধাতুর পুরনো মূর্তি ও উপকরণ চুরি যাওয়ার পর দক্ষিণ সুনামগঞ্জের বাসিন্দা, সিলেটের গোলাপগঞ্জ এর সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট সুমন্ত ব্যানার্জীর চাচা অসিত মাধব ব্যানার্জী গত ১৯সেপ্টেম্বর অজ্ঞাতনামা চোরের নাম উল্লেখ করে দক্ষিণ সুনামগঞ্জ থানা একটি মামলা দায়ের করেন। মামলার পরেই পুলিশ চুরি যাওয়া মূল্যবান ও পুরনো মূর্তি গুলো উদ্ধারে নামে।

নানা ভাবে বিভিন্ন সূত্রে খবর সংগ্রহ করে অবশেষে বৃহষ্পতিবার(২৭সেপ্টেম্ভর)রাতে দক্ষিণ সুনামগঞ্জ ও শাল্লা উপজেলায় যৌথ অভিযান চালায়। অভিযানে সিলেট ও শাল্লা থেকে তিনটি মূর্তি উদ্ধার করা হয়েছে। আরেকটি মূর্তিও উদ্ধারের
কাছাকাছি চলে গিয়েছিল পুলিশ।