পরিকল্পিত নগর গড়ার পরিকল্পনা জরুরী : মেয়র

পরিকল্পিত নগর গড়ার পরিকল্পনা জরুরী : মেয়র

চট্টগ্রাম : পরিকল্পিত ভাবে নগরায়নের উন্নত চট্টগ্রাম বিনির্মাণে সংশ্লিষ্ট সেবা সংস্থা বা প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বয়ের থাকা গুরুত্বপূর্ণ একটি ব্যাপার বলে মনে করেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি মনে করেন, পরিকল্পিত ও বাসযোগ্য একটি নগর গড়ার জন্য বাস্তবধর্মী পরিকল্পনা গ্রহণ করা অতীব জরুরী।

রোববার (৩০ সেপ্টেম্বর) বিকালে কাজির দেউড়ি ব্র্যাক লার্নিং সেন্টারে ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম আয়োজিত ‘নগর পরিকল্পনা অনুশীলন ও সুশাসন’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র এসব কথা বলেন।

মেয়র বলেন, পর্যবেক্ষণে দেখা যায়, চট্টগ্রাম নগরী গড়ে উঠেছে সম্পূর্ণ অপরিকল্পিতভাবে। এখানে প্রত্যেকটি সেবা সংস্থা, ব্যক্তি বা প্রতিষ্ঠান নিজেদের মত প্রকল্প পরিকল্পনা গ্রহণ করে থাকে। প্রত্যেক সংস্থা বা প্রতিষ্ঠান নিয়ন্ত্রণকারী স্ব-স্ব মন্ত্রণালয়ের কাছে নিজেদের প্রকল্প প্রতিবেদন জমা দেন। মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রকল্পগুলো প্রি-একনেক,একনেক হয়ে বাস্তবায়িত হয়। অথচ প্রকল্প গ্রহণের ব্যাপারে সরকারের নির্দেশনা অনুসারে সিটি কর্পোরেশনের মতামত নেয়ার জন্য পরিপত্র জারি করা আছে।

তাছাড়া চসিক মেয়র জনগণের ভোটে নির্বাচিত একজন জনপ্রতিনিধি। মেয়রের কাছে জনগণের প্রতিটি কাজের ব্যাপারে দায়বদ্ধতা ও জবাবদিহিতা আছে। আমাদের এখানে প্রকল্প গ্রহণ করা হয়। কিন্তু সিটি কর্পোরেশনের মতামত গ্রহণ করা হয় না। সেবা সংস্থাগুলো নিজেরা প্রকল্প নিয়ে মন্ত্রণালয় হয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদে (একনেক) অনুমোদন করিয়ে নিয়ে আসে।

তিনি বলেন, এই সমন্বয়হীনতার কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে উন্নয়ন। অপচয় হচ্ছে সরকারি অর্থ। সৃষ্টি হচ্ছে ভোগান্তি দুর্ভোগ। অন্যদিকে, জনগণও এই উন্নয়নের শতভাগ সুফল ভোগ করতে পারছে না। আর মেয়রকে যেহেতু জনগণ নির্বাচিত করেছে, তাই সব জবাবদিহিতাও তার কাছ থেকেই প্রত্যাশা করে। নগরায়ন নিয়ে সঠিক পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে সকল সংস্থাকে সমন্বিতকরণের এখনই সময়। তা না হলে কাগজে কলমে পরিকল্পিত নগরায়ন হলেও বাস্তবে প্রতিফলন দেখা যাবে না।

সুশাসন প্রতিষ্ঠার ব্যাপারে তিনি বলেন, সমাজে সুশাসন প্রতিষ্ঠার অন্যতম নিয়ামক শক্তি আইনের প্রয়োগ। আমাদের দেশে আইন আছে। কিন্তু তার প্রয়োগ নেই। তাছাড়া প্রণীত অনেক আইনকে সময় এবং বাস্তবতার নিরীখে সংশোধনের প্রয়োজনীয়তা রয়েছে। এক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিষয়টি নিয়ে পরিকল্পনা নিতে হবে। একই সাথে সুশাসন নিশ্চিতকরণে সামাজিক, রাজনৈতিক সচেতনতার প্রয়োজন রয়েছে। এ সচেতনতা সৃষ্টিতে আমাদেরকে স্ব স্ব অবস্থান থেকে ভূমিকা রাখতে হবে।

কর্মশালায় চসিক কাউন্সিলর সলিমুল্লাহ বাচ্চু, মো. মোবারক আলী, আনজুমান আরা বেগম, আবিদা আজাদ, মনোয়ারা বেগম মনি, ফারহানা জাবেদ, চসিক সচিব আবুল হোসেন, নগর পরিকল্পনাবিদ রেজাউল করিম, ব্র্যাক’র আঞ্চলিক সমন্বয়কারী শামীম আল মামুন, ইফতেখার হাসান, ক্যাপাসিটি ডেভেলপমেন্ট প্রোগ্রাম ম্যানেজার মাফরুহা আলম প্রমুখ বক্তব্য রাখেন।

শেয়ার করুন