টেকসই পরিবেশ সবুজায়ন, আগামী প্রজন্মের অবলম্বন : মেয়র

টেকসই পরিবেশ সবুজায়ন, আগামী প্রজন্মের অবলম্বন

চট্টগ্রাম : বন্দর নগরীর সৌন্দর্যবর্ধন ও সবুজায়নের লক্ষে চসিক ও স্পন্সর প্রতিষ্ঠান আরশিনগরের মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, টেকসই পরিবেশ সবুজায়নে আগামী প্রজন্মের অবলম্বন। সুন্দর ও সুস্থভাবে বেঁচে থাকা এবং নতুন প্রজন্মের বেড়ে উঠার জন্য পরিবেশকে টেকসই রাখা অত্যন্ত জরুরি। এ জন্য বৃক্ষ ও সবুজায়ন অন্যতম। সবুজ বনায়নে স্বস্তিদায়ক ও আনন্দময় নাগরিক জীবনযাপন নিশ্চিত করার জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশন নগরীর কোতোয়ালী মোড় থেকে শাহ আমানত সেতু পর্যন্ত এলাকার সবুজায়ন, মিড আইল্যান্ড ফুটপাত নির্মাণসহ সৌন্দর্য্যবর্ধনের উদ্যোগ নিয়েছে।

বুধবার (৩ সেপ্টেম্বর) বিকেলে সৌন্দর্যবর্ধন ও সবুজায়নের লক্ষ্যে চসিক ও স্পন্সর প্রতিষ্ঠান আরশিনগরের মধ্যে চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে এসব কথা বলেন মেয়র। প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে প্রায় ৪ কোটি ৭৩ লাখ টাকা।

চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীনের উপস্থিতিতে চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা এবং আরশিনগর’র সত্ত্বাধিকারী আবদুল রকিব চুক্তিতে স্বাক্ষর করেন। এ প্রকল্পের আওতায় কোতোয়ালী মোড় থেকে শাহ আমানত ব্রিজ পর্যন্ত মিড আইল্যান্ড, উভয় পাশের ফুটপাত, গোলচত্বর, পর্যটন সেবা স্টল, যাত্রী ছাউনী, এটিএম বুথ, কুলিং কর্নার স্থাপন করা হবে। প্রকল্পের আওতায় কোতোয়ালী থানার পাশে, ফিরিঙ্গী বাজার ওয়ার্ড অফিস সংলগ্ন সড়ক এলাকা, ফিরিঙ্গী বাজার ব্রিজ ঘাট সংলগ্ন সড়ক এলাকা, পুরাতন ফিশারি ঘাট সম্মুখস্থ সড়ক এলাকার উভয় পাশে, মেরিনার্স রোড মোড়ের দক্ষিণ পূর্ব পাশে, নতুন ব্রিজ মোড় এলাকার পূর্ব পাশে মোট ৭টি যাত্র ছাউনী, ২টি ডিজিটাল স্ক্রিন, পুরুষ ও মহিলাদের জন্য আধুনিক গণশৌচাগার, পুরো সড়ক এলকায় আলোকায়ন, কোতোয়ালী মোড়ে শাহসুন্দর আলী-শাহজালাল মাজার চত্বরের আধুনিকায়ন, নতুন ব্রিজ চত্বরে ম্যুরাল ও ফোয়ারা স্থাপনসহ ২০০ বর্গফুট আয়তনের একটি পর্যাটন স্টল নির্মাণ করা হবে।

নগর এলাকায় সৌন্দর্য বর্ধনের জন্য বিভিন্ন প্রকল্প গ্রহণের কথা উল্লেখ করে মেয়র বলেন, এ প্রকল্পের মধ্যে এয়ারপোর্ট রোড, টাইগারপাস রোড, লালখান বাজার, জামাল খান আউটার স্টেডিয়ামসহ নগরীর বিভিন্ন এলাকায় সৌন্দর্য বর্ধন কাজ চলমান রয়েছে। চট্টগ্রাম সিটি কর্পোরেশন বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড এবং চট্টগ্রাম মহানগরীর ক্লিন সিটিতে পরিণত করার প্রয়াসে নগরীর রাস্তায় আইল্যান্ড, গোলচত্বর, ফুটপাত ও সড়কের এলইডি আলোকায়নে সৌন্দর্য বর্ধন করে দৃষ্টিনন্দন করা হচ্ছে। এ প্রসঙ্গে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে যাত্রী ছাউনি আধুনিক পরিবেশে স্থাপন করে জনগনের বিনোদনের ব্যবস্থা করন এর কথা তিনি উল্লেখ করেন।

এ সময় আরশিনগরের পক্ষে মো. তাহিন উদ্দিন চৌধুরী জোসেফ, মো. মাসুম,মো. আলী টিপু, মো. আলী টিপু ও সৈয়দ রকি উপস্থিত ছিলেন।

শেয়ার করুন