চট্টগ্রাম বিএনপি নেতার স্ত্রী কারাগারে

চট্টগ্রাম : মহানগরীর হালিশহর থানায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা অর্থ আত্মসাৎ মামলায় বিএনপি’র যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীর স্ত্রী জমিলা নাজনীন মাওলাকে কারাগারে পাঠিয়েছেন চট্রগ্রাম বিশেষ ট্রাইবুনাল-১।

প্রসঙ্গত ২০০৮ সালে দায়ের করা মামলায় তিনি ছিলেন ২ নং আসামি। এতদিন এই মামলায় তিনি জামিনে ছিলেন।

সোমবার (৮ অক্টোবর)চট্টগ্রাম মহানগর বিশেষ ট্রাইবুনাল-১ এর বিচারক আকবর হোসেন মৃধা আদালতে হাজির হয়ে জামিন চাইলে আদালত জামিন না মন্জুর করে আসামীকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এ বিষয়ে নিশ্চিত করে চট্টগ্রাম মহানগর পিপি এডভোকেট ফখরুদ্দীন চৌধুরী বলেন, চট্রগ্রাম রাইজিং স্টিল মিলস লিঃ এর চেয়ারম্যান জমিলা নাজনীন মওলার বিরুদ্ধে ২০০৮ সালে সাইথ ইস্ট ব্যাংক থেকে ঋণ নিয়ে অর্থ আত্মসাৎ করার অভিযোগে মামলা দায়ের করে দুদক। এই মামলায় তিনি এত দিন জামিনে ছিলেন। সোমবার জামিনের মেয়াদ শেষ হওয়ায় আদালতে এসে হাজির হয়ে জামিন আবেদন করলে আদালত তার আবেদন না মন্জুর করে দিয়ে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ প্রদান করেন। এছাড়া এই মামলায় অন্য দুই আসামিকে পলাতক হিসেবে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

উল্লেখ্য, সাউথ ইস্ট ব্যাংকে ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত ৪টি এলসির মাধ্যমে ৪টি জাহাজ ক্রয় করেন রাইজিং স্টিল মিলস লিমিটেড। এই প্রক্রিয়ায় ওই কোম্পানী সাইথ ইস্ট ব্যাংক হালিশহর শাখা থেকে ঋণ সুবিধা গ্রহণ করেন। এই সুবিধা গ্রহণ করে ১৩৫ কোটি ৮০ লাখ ৪০ হাজার ২৮৮ টাকা আত্মসাৎ করেন। এই ঘটনা দুদকের নজরে আসলে ২০১৬ সালের ২৬ ডিসেম্বর কমিশনের তৎকালীন উপ-পরিচালক মো. মোশারফ হোসাইন মৃধা বাদি হয়ে ৬ জনকে আসামি করে হালিশহর থানায় একটি মামলা দায়ের করেন। মামলার আসামিরা হলেন- আমজাদ হোসেন চৌধুরী, জামিলা নাজনীন মাওলা, মো. জসিম উদ্দিন চৌধুরী, আসলাম চৌধুরী, সাউথ-ইস্ট ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মাহবুবুল আলম, সাউথ ইস্ট ব্যাংক হালিশহর শাখার ব্যবস্থাপক মাহবুবুর রাহমান সাব্বির।

মামলায় আসলাম চৌধুরী ব্যাংকের প্রদত্ত ঋণের জিম্মাদার ছিলেন। তিনি বর্তমানে বিভিন্ন মামলায় কারাগারে থাকলেও এই মামলায় জামিনে রয়েছেন। তার স্ত্রী রাইজিং স্টিল মিলস লিঃ এর চেয়ারম্যান জামিলা নাজনীন মাওলা এই মামলায় উচ্চ আদালতের জামিন লাভ করেন। উচ্চ আদালতের জামিনের বিরুদ্ধে চ্যালেঞ্জ করে রাষ্ট্রপক্ষ সুপ্রিম কোর্টে আবেদন করলে কোর্ট তাদের ১২ সপ্তাহের জামিন দেন এবং এই সময় শেষে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন। ১২ সপ্তাহ সময় শেষে তিনি নিম্ন আদালতে আত্মসমর্পণ করে চার্জশীট পর্যন্ত জামিন লাভ করেন। মামলাটি তদন্ত করে গত ২৪ জুলাই আদালতে চার্জশীট দেয়া হয়। চার্জশীটে দুই ব্যাংকারকে এই মামলা থেকে অব্যাহতি দিয়ে অন্য চার আসামিকে অভিযুক্ত করা হয়। আজ ( ৮ অক্টোবর) আদালত চার্জশীট গ্রহণ করেন। যেহেতু চার্জশীট পর্যন্ত বিএনপি নেতা আসলাম চৌধুরীর স্ত্রী জামিলা নাজনীন মাওলার জামিন ছিল সেজন্য তিনি আদালতে উপস্থিত হয়ে পুনরায় জামিন আবেদন করেন। আদালত তার জামিনে আবেদন না মন্জুর করে দিয়ে তাকে কারাগারে প্রেরণের আদেশ প্রদান করেন।

শেয়ার করুন