পিবিআই’র তদন্ত প্রতিবেদন
গর্জনিয়ার ইউপি সদস্যের বিরুদ্ধে অভিযোগের সত্যতা মেলেনি

কক্সবাজার

কক্সবাজার : রামুর গর্জনিয়া ইউনিয়ন পরিষদের ৩ নম্বর ওয়ার্ড ইউপি সদস্য আবদুল জব্বারের বিরুদ্ধে দায়েরকৃত নারী ও শিশু নির্যাতন দমন আইনে করা মামলায় আদালতে (নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল নং-০২) তদন্ত প্রতিবেদন দিয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

সংস্থাটির কক্সবাজার জেলার দায়িত্বরত পরিদর্শক পুলক বড়ুয়া সম্প্রতি ওই প্রতিবেদন দাখিল করেন।

প্রতিবেদনের মতামতে তিনি উল্লেখ করেছেন বাদীর আনীত অভিযোগ পর্যালোচনা করা হয়েছে। ঘটনাস্থল পরিদর্শন করে ঘটনাস্থলের খসড়া মানচিত্র ও সূচীপত্র অংকন করা হয়েছে। বাদীর মানিত স্বাক্ষী ও নিরপেক্ষ সাক্ষীদের জবানবন্দি লিপিবদ্ধ করা হয়েছে। সার্বিক অনুসন্ধানে প্রাপ্ত সাক্ষ্য প্রমাণে অত্র মামলার বিবাদী আবদুল জব্বারের বিরুদ্ধে আনীত অভিযোগ নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০ (সংশোধিত/০৩) এর ৯ (১) ধারার অপরাধ প্রাথমিকভাবে সত্য প্রমান হয়নি। বাদীনিকে পিটিশন মামলার তদন্তের ফলাফল জানানো হয়েছে।

এদিকে বাদীনি মামলায় অভিযোগ এনেছিলেন যে, তিনি বিবাহিতা এবং দুই সন্তানের জননী। তাঁর স্বামী বর্তমানে মালয়েশিয়া প্রবাসী। বিবাদী তাঁর স্বামীর আপন বড় ভাই এবং একই পরিবারে বসবাস করছেন। তিনি একজন ইউপি সদস্য। স্বামীর অনুপস্থিতির সুযোগে বিবাদীর বাদীনির উপর কুদৃষ্টি পড়ে এবং পাশবিক ইঙ্গিতপূর্বক আচরণ করে।

ঘটনার তারিখ গত ৭ এপ্রিল বিকেল ৫টায় ইচ্ছার বিরুদ্ধে জোরপূর্বক ধর্ষণ করে।

তবে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের দীর্ঘ তদন্তে বেরিয়ে এসেছে আসল রহস্য। তদন্তে পিবিআই প্রামাণ পায় যে, বাদীনির সঙ্গে পূর্ব থিমছড়ি গ্রামের জনৈক আবদুল মান্নানের ছেলে মোস্তাক আহমদের সাথে অবৈধ সম্পর্ক ছিল। এ নিয়ে ইউপি সদস্য আবদুল জব্বারসহ অন্যান্যরা শালিশী বৈঠকও করেন। পরে বাদীনি আবদুল জব্বারের কাছে নিজের দোষ স্বীকার করে ক্ষমা চেয়ে বাড়িতে উঠেন। কথা ছিল মোস্তাকের সঙ্গে আর কোন সম্পর্ক থাকবে না। কিন্তু অল্প সময়ে এ কথার ব্যর্থই ঘটে। এ ঘটনায় ইউপি সদস্য আবদুল জব্বার বাড়ির সদস্যদের উপস্থিতিতে বকাঝকা করলে বাদীনি শ্বশুরবাড়ি ছেড়ে বাপের বাড়ি চলে যান। তিনি অদ্যবধিও বাড়ি ফিরেনি। তাই ধর্ষণের ঘটনাটিও মিথ্যা হিসাবে প্রমাণিত হয়েছে।