পানছড়িতে ৫৭ ভিক্ষুক পুনর্বাসনের আওতাভুক্ত

গরু বিতরণ করছেন জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম

খাগড়াছড়ি পার্বত্য জেলার সীমান্তবর্তী পানছড়ি উপজেলায় ভিক্ষুক পুনর্বাসন কার্যক্রম শুরু হয়েছে। প্রথম দফায় ৫৭ জন পেলেন বকনা গরু-ছাগল, শুকর, বিধবা ভাতা, বয়স্ক ভাতা, প্রতিবন্ধী ভাতা, ভিজিডি কাড, ঢেউটিন, নগদ অর্থ পুঁজি ও নতুন নির্মিত ঘর।

শনিবার (১৩ অক্টোবর) দুপুরে পানছড়ি উপজেলা পরিষদ প্রাঙ্গনে ভিক্ষুক পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান কর্মসূচির আওতায় ভিক্ষুক পুনর্বাসন শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন খাগড়াছড়ির জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক ‘ডিডিএলজি’ এটিএম কাউছার হোসেন, জেলা সমাজ সেবা অধিদপ্তরে উপ-পরিচালক মনিরুল ইসলাম।

সরকারের উদ্দেশ্য পূরণে সীমান্তবর্তী প্রত্যন্ত পাহাড়ি এ এলাকায় মহৎ এ উদ্যোগ গ্রহণ করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেমকে ধন্যবাদ জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এদেশ স্বাধীন করে গেছেন। আর তাঁরই কন্যা প্রধানমন্ত্রী হয়ে এদেশকে সুখী, সমৃদ্ধ ও উন্নত রাষ্ট্রে পরিণত করার জন্য নিরলসভাবে কাজ করছেন। ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদের ১৬ কোটি মানুষের নয়, তিনি এখন বিশ্বনেত্রী। তাঁর নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত জনগোষ্ঠীর পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান শীর্ষক কর্মসূচির মাধ্যমে বর্তমান সরকার দেশে দারিদ্র নিরসন, সরকারের অঙ্গীকার বাস্তবায়ন ও ভিক্ষাবৃত্তির মতো অমর্যাদাকর পেশা থেকে নিবৃত্ত করার লক্ষ্যে ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত জনগোষ্ঠীর আবাসন, ভরণ-পোষণ এবং বিকল্প কর্মসংস্থানের জন্য, প্রধানমন্ত্রীর পরামর্শ ও নির্দেশনায় সরকারের রাজস্ব খাতের অর্থায়নে সমাজকল্যাণ মন্ত্রণালয় ‘ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত জনগোষ্ঠীর পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান’ শীর্ষক কর্মসূচি হাতে নেয়। এ কর্মসূচির মূল লক্ষ্য হচ্ছে ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত জনগোষ্ঠীকে পুনর্বাসন ও প্রশিক্ষণের মাধ্যমে তাদেরকে আয়বর্ধ্বক কর্মকান্ডে সম্পৃক্ত করা। পরোক্ষভাবে ভিক্ষুকদের পরিবারকে সহায়তা প্রদান এবং সর্বোপরি সমাজ ও রাষ্ট্রের কল্যাণ সাধন করা।

এসময়, ৩৪জন ২টি করে ছাগল, ১১জনকে ১টি করে গরু ও ১টি শুকর ভিক্ষুকদের হাতে তুলে দেন জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম ও অন্যান্য অতিথিবৃন্দ। এছাড়াও ১৫ জনকে বিধবা ভাতা, ৮ জনকে বয়স্ক ভাতা, ৪ জনকে প্রতিবন্ধী ভাতা, ৩ জনকে ভিজিডি কাড, ৯ জনকে নতুন ঘর নির্মান, ১৬ জনকে এক বান্ডেল করে ঢেউটিন, ৩ জনকে ১০ হাজার টাকা করে নগদ আর্থিক পুঁজি, ১ জনকে রেশন কার্ড প্রদান ও ১ জনের রেশন কার্ড বন্ধক অবমুক্ত করে দেয়াসহ মোট ৫৭ জন ভিক্ষুককে পুনর্বাসনের আওতাভুক্ত করা হয়েছে।

পরে, সম্প্রতিকালে পানছড়ি বাজারে ভয়াবহ অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে প্রশাসনের পক্ষ থেকে সরকারি ঢেউটিন, নগদ অর্থ বিতরণ করা হয়।

এসময় উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মোঃ লোকমান হোসেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ বাহার মিয়া, সাধারণ সম্পাদক জয়নাথ দেব, ৩নং পানছড়ি সদর ইউপি চেয়ারম্যান মোঃ নাজির হোসেন, ব্যবসায়ীসহ স্থানীয় গণ্যমাণ্য ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন