গাজীপুরে শ্রমিক অসন্তোষ, সংঘর্ষে পুলিশসহ আহত ২০

গাজীপুরে শ্রমিক অসন্তোষ, সংঘর্ষে পুলিশসহ আহত ২০

আতিকুর রহমান : বকেয়া বেতনের দাবিতে গাজীপুর মহানগরের লক্ষ্মীপুরা এলাকার ইন্টারমেক্স নামের পোশাক কারখানায় আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এ সময় শ্রমিক পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টাধাওয়া, গুলি ও টিয়ারশেল নিক্ষেপ হলে পুলিশসহ অন্তত ২০ শ্রমিক আহত হয়েছেন।

আহতদের মধ্যে হাতে গুলিবিদ্ধ হয়ে গাজীপুর সদর থানার এসআই বশির আহমেদ ও কারখানার কোয়ালিটি কন্ট্রোলার আব্দুল আলিম এবং লাঠিপেটায় আহত কারখানার প্যাকিংম্যান মারফত আলী (২৫), আয়রনম্যান মোবারক হোসেন (৩০) শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের এএসপি মো. মকবুল হোসেন জানান, ইন্টারমেক্স পোশাক কারখানার স্টাফদের পাঁচ মাসের এবং শ্রমিকদের সেপ্টেম্বর মাসের বেতনের দাবিতে গত রোববার দুপুর থেকে কর্মবিতি এবং বিক্ষোভ শুরু হয়। একপর্যায়ে তাদের দাবি পূরণ না হওয়ায় কারখানার অফিসের কাচ ভাঙচুর করেছে। পরে সন্ধ্যার দিকে তারা ওইদিন কারখানা এলাকা ত্যাগ করে চলে যায়।

তিনি জানান, পরদিন সোমবার সকালেও তারা কারখানায় গিয়ে একই দাবিতে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করে। পরে কর্তৃপক্ষ ১৪ অক্টোবর তাদের পাওয়ার দেয়ার ঘোষণা দিলে শ্রমিকরা না মেনে আবারও বিক্ষোভ করে এবং কারখানায় ভাঙচুর শুরু করে। একপর্যায়ে তারা কারখানা থেকে পাশে ঢাকা-গাজীপুর সড়কে অবস্থান করতে গেলে পুলিশ তাদের বাধা দেয়।

এ সময় তারা পুলিশকে লক্ষ্য করে বৃষ্টির মতো ইটপাটকেল নিক্ষেপ করে এবং শ্রমিক-পুলিশের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া শুরু হয়। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে তাদের মৃদুলাঠি চার্জ করে কয়েক রাউন্ড ফাঁকা গুলি ও কাঁদানে গ্যাস ছুড়ে ছত্রভঙ্গ করে দেয়া হয় বলে এএসপি মো. মকবুল হোসেন জানান।

গাজীপুর সদর থানার ওসি সমীর চন্দ্র সূত্রধর জানান, এ সময় সদর থানার এসআই বশির আহমদসহ কয়েকজন শ্রমিক আহত হয়েছেন। তবে কেউ গুরুতর নন।

এ ব্যাপারে কারখানার জিএম (অপারেশন) মো. আমিনুল ইসলাম বলেন, এ কারখনায় ৬ হাজারের মতো শ্রমিক স্টাফ রয়েছে। প্রতি মাসে তাদের বেতনের জন্য সোয়া ৬ কোটি টাকার প্রয়োজন। অর্থ সংকটের কারণে কথামতো আমরা বেতন দিতে পারছি না। তারপরও ২৪ অক্টোবর বেতন প্রদানের আশ্বাস দিলেও শ্রমিকরা না মেনে রোববার দুপুরে বিক্ষোভ শুরু করে এবং অফিস কক্ষের কাচ ভাঙচুর করে। সোমবার সকালেও তারা কারখানা চত্বরে ধর্মঘট, বিক্ষোভ এবং দুপুরে ভাঙচুর শুরু করে।