নির্বাচনের তফসিল নভেম্বরের প্রথম সপ্তাহে

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। ফাইল ফটো

নভেম্বরের প্রথম সপ্তাহে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ।

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দলের সঙ্গে নির্বাচন কমিশনের বৈঠক শেষে এ কথা জানান তিনি।

ইসি সচিব সাংবাদিকদের বলেন, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার জানিয়েছেন, নভেম্বরের প্রথম সপ্তাহে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

সচিব বলেন, ইউরোপিয়ান ইউনিয়নের প্রতিনিধির সঙ্গে বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা জানিয়েছেন- নভেম্বরের প্রথম সপ্তাহে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। জাতীয় সংসদ নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু, এবং নিরপেক্ষ হয় সে ব্যাপারে তারা (ইইউ) আহবান জানিয়েছেন। কমিশন থেকে বলা হয়েছে, অাইনের মধ্যে থেকে সব ব্যবস্থা নেওয়া হবে।

হেলালুদ্দীন বলেন, ইইউ প্রতিনিধিরা ইভিএম, নির্বাচন পর্যবেক্ষক, জনবল, আইন শৃঙ্খলা বাহিনী, প্রবাসীদের ভোট দেয়ার প্রক্রিয়া এবং ভোটার তালিকা সম্পর্কে জানতে চেয়েছেন। সিইসি তাদের জানিয়েছেন, আইন পাস হলে স্বল্প পরিসরে ইভিএম ব্যবহার করা হবে।

সাতটি দেশের রাষ্ট্রদূত ও প্রতিনিধি এ বৈঠকে উপস্থিত ছিলেন। সিইসির সঙ্গে চার নির্বাচন কমিশনার ও ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বৈঠকে অংশ নেন।

শেয়ার করুন