খাসোগি মনে হয় বেঁচে নেই, ধারণা ট্রাম্পের

ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ধারণা, সৌদি সাংবাদিক জামাল খাসোগি মনে হয় আর বেঁচে নেই।

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) ট্রাম্প মন্টানায় একটি রাজনৈতিক সমাবেশে যাওয়ার আগে সাংবাদিকদেরকে তার এ ধারণার কথা জানান। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন।

এদিন ‘দ্য নিউইয়র্ক টাইমস’কে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প বিভিন্ন সূত্র থেকে পাওয়া গোয়েন্দা প্রতিবেদনের ভিত্তিতে খাসোগি বেঁচে নেই বলে স্বীকার করেন।

খাসোগির অন্তর্ধানের পর তার পরিণতি নিয়ে এটিই ট্রাম্পের প্রথম বক্তব্য। ‘খাসোগি সম্ভবত মারাই গেছেন’ মন্তব্য করে ট্রাম্প বলেন, “আমার কাছে এমনটিই মনে হয়েছে। এটি দুঃখজনক।”

তবে খাসোগির ক্ষেত্রে ঠিক কী ঘটেছে, তার আদ্যোপান্ত জানতে এখনো আগ্রহী ট্রাম্প।

গত ২ অক্টোবরে তুরস্কে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে ঢোকার পর আর বেরিয়ে আসেননি সৌদি সাংবাদিক জামাল খাসোগি। তাকে খুন করা হয়েছে বলে অভিযোগ করছে তুরস্ক। তবে সৌদি আরব এ অভিযোগ অস্বীকার করে আসছে।

তার অন্তর্ধান রহস্য নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সৌদি আরব সফর শেষে ফিরে ট্রাম্পকে এ ব্যাপারে সর্বশেষ তথ্য জানান। এর কয়েকঘণ্টা পরই খাসোগিকে নিয়ে ওই মন্তব্য করেন ট্রাম্প।

একইসঙ্গে ফের সৌদি আরবকে কড়া শাস্তি দেওয়া হবে বলে সতর্ক করেন তিনি। তবে ঘটনার আদ্যপান্ত এখনো জানতে চান বলেও জানান ট্রাম্প।

নিউ ইয়র্ক টাইমসের সাক্ষাৎকারে ট্রাম্প গোয়েন্দা প্রতিবেদনগুলোতে আস্থা আছে বলে জানিয়েছেন। এসব প্রতিবেদনে খাসোগি হত্যায় সৌদি আরবের উচ্চ-পর্যায়ের ভূমিকা থাকতে পারে জানানো হয়েছে। তবে এর ভিত্তিতে এখনই কোনো উপসংহার টানতে চান না বলে জানান ট্রাম্প।

ফল পাওয়ার অপেক্ষায় আছেন জানিয়ে তিনি বলেন, “আমরা অচিরেই ঘটনার অতলে পৌঁছে যাব।”