বাংলাদেশ কিশোর কিশোরী সম্মেলনে সুনামগঞ্জের সেরা ১০

“মেধা ও মননে সুন্দর আগামী” এই শ্লোগানকে সামনে রেখে পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশন পিকেএসএফ এর উদ্যোগে বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে কিশোর কিশোরী সম্মেলন ২০১৮ সম্পন্ন হয়েছে।

রবিবার (২১ অক্টোবর) সকাল ৯টায় বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সেরা প্রতিযোগীরা সম্মেলনে যোগদান করে।

পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্রের ব্যাবস্থাপনায় সুনামগঞ্জ জেলার ৪’শ প্রতিযোগীর মধ্যে সৃজনশীল ও বিষয়ভিত্তিক জ্ঞানের বিভিন্ন প্রতিযোগিতায় নিজের শ্রেষ্ঠত্ব প্রামান দিয়ে ঢাকায় আয়োজিত কিশোর কিশোরী সম্মেলনে যোগ দেওয়ার সুযোগ পেয়েছে জেলার ১০জন সৎ যোগ্য ও মেধাবী শিক্ষার্থী। তাদের মতো দশ হাজারের অধিক শিক্ষা প্রতিষ্ঠান হতে ১লাখ ছাত্রছাত্রীর মধ্যে থেকে নির্বাচিত ৭শত ১০জন সৎ, যোগ্য ও মেধাবী কিশোর কিশোরী এতে অংশ গ্রহণ করার সুযোগ পেয়েছে।

অনুষ্ঠানে কিশোর কিশোরীর অভিবাকরাও উপস্থিত ছিলেন। ৯ম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশগ্রহন করে।

শিক্ষার্থীরা জানায়, এ ধরনের আয়োজনে মেধা ও মননে সুপ্ত প্রতিভা বিকাশে সুযোগ সৃষ্টি করেছে। বিভিন্ন সৃজনশীল প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমানের সুযোগ পেয়েছে তারা। বড় হয়ে একজন আলোকিত মানুষ হওয়ার স্বপ্ন তাদের। উপজেলা থেকে জেলা পর্যায় রচনা প্রতিযোগিতা, সাধারন জ্ঞান, গনিত, বিজ্ঞান, উপস্থিত বক্তৃতা, সৃজনশীল বিষয় ও জ্ঞানভিত্তিক কুইজ লড়াই প্রতিযোগিতার মাধ্যমে চারটি ধাপে সেরাদের বাছাই করা হয়েছে।

জাগিয়া উঠিল প্রান এ শ্লোগানকে সামনে রেখে আয়োজিত সম্মেলন উদ্ধোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। পিকেএসএফ-এর চেয়ারম্যান ড.কাজী খলীকুজ্জামান আহমদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন পিকেএসএফ এর পরিচালনা পর্ষদের সদস্য নাজনীন সুলতানা এবং সমাপনী বক্তব্য প্রদান করেন পিকেএসএফ এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ আবদুল করিম।

সম্মেলনে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মোঃ আসাদুল ইসলাম এবং বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

সম্মেলনে শেষাংশে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা কিশোর-কিশোরীদের অংশগ্রহণে পরিবেশিত হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। যেখানে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নুর উপস্থিত থেকে কিশোর-কিশোরীদের অনুপ্রাণিত করেন।