রাষ্ট্রদ্রোহী সংগঠন ইউপিডিএফ, আইন করে নিষিদ্ধ করার দাবী জেএসএস’র

খাগড়াছড়িতে মানবেন্দ্র নারায়ন (এমএম লারমার) ৩৫তম মৃত্যুবার্ষিকী উদযাপিত

শ্রদ্ধা নিবেদন, স্মরণ-সভাসহ নানা আয়োজনে খাগড়াছড়িতে মানবেন্দ্র নারায়ন (এমএম লারমার) ৩৫তম মৃত্যুবার্ষিকী উদযাপিত হয়েছে।

শনিবার (১০ নভেম্বর) সকালে শহরের চেঙ্গী স্কোয়ারস্থ ‘এমএম লারমার’ প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী নিবেদন শেষে মহাজনপাড়া এলাকায় স্মরণসভা করে জনসংহতি সমিতি এমএন লারমা সমর্থিত নেতাকর্মী ও শুভানুধ্যায়ীরা। সভার শুরুতে মানবেন্দ্র নারায়ণ ‘এমএম লারমাসহ’ সশস্ত্র সংগ্রামে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন ও শোক প্রস্তাব পাঠ করা হয়।

এমএম লারমা সমর্থীত জনসংহতি সমিতির কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক প্রফুল­ কুমার চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণ সভায় প্রধান অতিথি ছিলেন, জেএসএস’র কেন্দ্রীয় রাজনৈতিক বিষয়ক সম্পাদক বিভু রঞ্জন চাকমা। তুষার চাকমার সঞ্চালনায় এতে জেএসএস’ কেন্দ্রীয় তথ্য ও প্রচার সম্পাদক সুধাকর ত্রিপুরা, ভারত প্রত্যাগত শরণার্থী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক সন্তোষিত চাকমা বকুল, সমাজসেবক রবি শঙ্কর তালুকদার, কেন্দ্রীয় যুব সমিতির সংগঠনিক সম্পাদক দীপু চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপির) কেন্দ্রীয় সভাপতি সুমেধ চাকমা, জেএসএস’র খাগড়াছড়ি জেলা সভাপতি অরাধ্যাপাল খীসা, সাধারণ সম্পাদক সিন্ধু কুমার চাকমা প্রমূখ বক্তব্য রাখেন।

স্মরণ সভায় বক্তারা বলেন, জুম্ম জাতির অধিকার আদায়ে নিয়মতান্ত্রিক আন্দোলন সংগ্রামকে বুলণ্ঠিত করতে ১৯৮৩ সালে যারা মানবেন্দ্র নারায়ণ লারমাকে হত্যা করা হয়েছিল। জুম্ম জনগনের মহান এ নেতাকে যারা হত্যা করেছিল তারা এখনও নানা ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। তাদের প্রতিহত করতে সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে। দীর্ঘ রক্তক্ষয়ী সংঘর্ষের পর পার্বত্যঞ্চলে শান্তি প্রতিষ্ঠায় পার্বত্য চট্টগ্রাম চুক্তি সম্পাদিত হলেও তা এখনো পুরোপুরি বাস্তবায়ন না হওয়ায় উদ্বেগ প্রকাশ করেন তারা।

বক্তারা অভিযোগ করে আরো বলেন, ইউপিডিএফ রাষ্ট্রদ্রোহী সংগঠন, আইন করে তাদের নিষিদ্ধ করা হোক। জাতীয় দিবস গুলোতে কালো পতাকা উত্তোলন করার মাধ্যমে প্রমান করে ইউপিডিএফ রাষ্ট্রদ্রোহী। অধিকার আদায়ে মানবেন্দ্র নারায়ন (এমএম লারমার) অবদানের কথা তুলে ধরেন এবং জুম্ম জাতিকে নিয়ে ষড়যন্ত্রকারীদের চিহিৃত করে জনগনের কাছে তুলে ধরার মাধ্যমে সকল ষড়যন্ত্র প্রতিহত করে চুক্তি বাস্তবায়নে সোচ্চার হওয়ার জন্য সকলের প্রতি আহবান জানান এমএম লারমা সমর্থিত জেএসএস নেতাকর্মীরা।

উল্লে­খ, ১৯৮৩ সালে খাগড়াছড়ি জেলার ভগবান টিলা এলাকায় অভ্যন্তরীণ কোন্দলের জেরে আট সহযোদ্ধাসহ নিহত হন মানবেন্দ্র নারায়ন (এমএন লারমা)। সেই থেকে প্রতি বছর ১০ নভেম্বর দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে পালন করে আসছে পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জনগণ।

মানবেন্দ্র নারায়ন লারমা ছিলেন পার্বত্য চট্টগ্রাম থেকে পাহাড়ি জনগোষ্ঠীর নির্বাচিত প্রথম সংসদ সদস্য। তিনি জাতীয় সংসদে বাংলাদেশের সংবিধানে পাহাড়ি জনগোষ্ঠীর সাংবিধানিক স্বীকৃতির দাবীতে জাতীয় সংসদ থেকে ওয়াক আউট করেন। এরপর থেকে পাহাড়ি জনগোষ্ঠীর আত্মনিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠার জন্য ১৯৭২ সালের ৭ মার্চ তার নেতৃত্বে রাঙ্গামাটিতে গঠিত হয় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি। পরবর্তীতে ১৯৭৩ সালের ৭ জানুয়ারি খাগড়াছড়ির ইটছড়িতে গঠিত হয় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সশস্ত্র সংগঠন ‘শান্তি বাহিনী’। যার পরিসমাপ্তি ঘটে ১৯৯৭ সালের ২রা ডিসেম্বর সরকারের সাথে চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে।

শেয়ার করুন