শিক্ষা-গবেষনায় চেম্বার ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্বাক্ষর

শিক্ষা-গবেষনায় চেম্বার ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্বাক্ষর

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম এ বিশ্ববিদ্যালয়ের সাথে ট্রেডবডি’র স্বীকৃত সর্বোচ্চ প্রতিষ্ঠান দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র শিক্ষা-গবেষণা উন্নয়ন, কর্মসংস্থানসহ শিল্প-কারখানার সাথে যোগাযোগ বিষয়ে যৌথ কর্মপরিচালনার লক্ষ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে।

রবিবার (২৫ নভেম্বর) বেলা ১২টায় চবি উপাচার্য দপ্তরে এই চুক্তি সম্পাদিত হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী এবং দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র পক্ষে প্রেসিডেন্ট মাহবুবুল আলম চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় অন্যান্যের মধ্যে চবি বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ, সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. মোহাম্মদ মহীবুল আজিজ, আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. জাহাঙ্গীর আলম ও অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. সুকান্ত ভট্টাচার্য, আইসিটি’র পরিচালক প্রফেসর ড. মোঃ হানিফ সিদ্দিকী এবং আরবী বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ গিয়াস উদ্দিন তালুকদার, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), কে এম নুর আহামদ এবং চিটাগাং চেম্বারের সেক্রেটারী ইনচার্জ ইঞ্জিনিয়ার মোহাম্মদ ফারুক উপস্থিত ছিলেন।

উপাচার্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাথে চিটাগাং চেম্বারের সম্পাদিত এই চুক্তিকে আনন্দচিত্তে স্বাগত জানিয়ে বলেন, এই চুক্তির ফলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের সাথে চিটাগাং চেম্বারের যৌথ উদ্যোগে বিভিন্ন আয়োজন যেমন- সেমিনার, সিম্পোজিয়াম, কনফারেন্স, আলোচনা সভা, মতবিনিময় সভা ইত্যাদির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের উচ্চ শিক্ষা ও গবেষণার গুণগত পরিবর্তন আনয়নে বিশেষ সহায়ক ভূমিকা রাখবে।

এছাড়া এ বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটবৃন্দ বিভিন্ন শিল্প-কারখানায় ব্যবহারিক জ্ঞান অর্জনের সুযোগ পাবে এবং তাদের
লব্ধ অভিজ্ঞতার আলোকে কর্মসংস্থানেরও সুযোগ সৃষ্টি হবে।

প্রসঙ্গক্রমে তিনি চিটাগাং চেম্বার প্রেসিডেন্ট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন কৃতি ছাত্র মাহবুবুল আলম’র শিক্ষা-সমাজ উন্নয়নে এবং দেশে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ ও কর্মসংস্থান সৃষ্টিতে অগ্রণী ভূমিকার ভূয়সী প্রশংসা করেন এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে তাঁর ইতিবাচক মনোবৃত্তি অব্যহত থাকবে এ প্রত্যাশা ব্যাক্ত করেন।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর ভূয়সী প্রশংসা করে বলেন-তাঁর মেধা, দূরদর্শীতা ও গতিশীল নেতৃত্বে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আজ বিশ্বমানের শিক্ষা প্রতিষ্ঠানের পর্যায়ে পৌঁছাতে সক্ষম হয়েছে। তিনি সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে বিভিন্ন গবেষণাকর্ম পরিচালনা, সভা-সেমিনার আয়োজন, বাস্তবমূখী ও যুগোপযোগী পাঠ্যসূচী প্রণয়নের মাধ্যমে এ শিক্ষার মানকে আরো সমৃদ্ধ করার লক্ষ্যে একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

সমঝোতা স্মারকের মাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃক বিভিন্ন খাতের উপর গবেষণালব্ধ জ্ঞান এবং সংশ্লিষ্ট ব্যবসায়ীদের সমস্যা ও সম্ভাবনার বাস্তব অভিজ্ঞতা বিনিময়ের সেতুবন্ধন সূচিত হচ্ছে। যা অত্র অঞ্চলসহ সমগ্র দেশের টেকসই অর্থনৈতিক কাঠামো, বিনিয়োগবান্ধব পরিবেশ ও গুণগত শিক্ষা তথা কর্মসংস্থান তৈরীর মাধ্যমে ভিশন ২০২১ ও ২০৪১ বাস্তবায়নে সহায়ক ভূমিকা পালন করবে বলে মাহবুবুল আলম আশাবাদ ব্যক্ত করেন।

চেম্বার সভাপতি শুধুমাত্র চুক্তি স্বাক্ষরে সীমাবদ্ধ না থেকে নিয়মিত তদারকির মাধ্যমে এই সম্পর্ককে প্রকৃত অর্থে কার্যকর ও দীর্ঘস্থায়ী করার প্রতি গুরুত্বারোপ করেন।

শেয়ার করুন