কক্সবাজারের তিন মাঝি জাফর, আশেক ও শাহীন আক্তার

কক্সবাজারের তিন মাঝি জাফর, আশেক ও শাহীন আক্তার

খাঁন মাহমুদ আইউব (কক্সবাজার) : আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজার ৪টি আসনের মধ্যে তিনটি আসনে চূড়ান্ত প্রার্থীর নাম ঘোষণা করেছে আওয়ামীলীগ।

কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে জাফর আলম, কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) আসনে বর্তমান সাংসদ আশেক উল্লাহ রফিক ও কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনে বর্তমান সাংসদ আবদুর রহমান বদির সহধর্মিনী শাহীন চৌধুরীকে দলীয় প্রার্থী হিসেবে চূড়ান্ত মনোনয়ন দেয়া হয়েছে। তবে কক্সবাজার-৩ (কক্সবাজার সদর-রামু) আসনটি শরীক দল জাতীয় পার্টির বর্তমান সাংসদ জিয়া উদ্দীন আহমদ বাবলুকে মনোনয়ন দেয়ার কথা শোনা যাচ্ছে। কমলের ভাগ্য নির্ধারনে শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

রামুতে কমল সমর্থকদের কলাগাছ প্রতিবাদ

রোববার (২৫ নভেম্বর) আওয়ামী লীগের পক্ষ থেকে দলীয় প্রার্থীদের হাতে চূড়ান্ত মনোনয়নপত্র তুলে দেয়া হয়েছে।

কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনটি বিএনপি’র শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত। তাই এই আসনটিতে বারবার জেলা আওয়ামীলীগ সাবেক সাধারণ সম্পাদক সালাহ উদ্দীন (সিআইপি) নির্বাচন করেও হেরে যাওয়ার ফলে এবার দলটির নীতিনির্ধারকরা এই আসনটি পূনঃউদ্ধার করতে চকরিয়া উপজেলা চেয়ারম্যান জাফর আলমকে মনোনয়ন দিয়েছেন। এই আসনটিতে প্রান্তিক পর্যায়ের জনসাধারনের কাছে জাফরের ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। তার মনোনয়নের সংবাদে দলীয় নেতা কর্মী ও সাধারণ ভোটারেরা আনন্দ মিছিল করেছেন।

কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) আসনে জল্পনাকল্পনা অবসান ঘটিয়ে দলীয় বিবেচনায় বর্তমান সাংসদ আশেক উল্লাহ রফিক চূড়ান্ত মনোনয়ন পাওয়ায় দুই দ্বীপ উপজেলার সাধারণ ভোটারদের মাঝে আনন্দের ডেউ বইছে।ছাত্রলীগ ও যুবলীগের পক্ষ থেকে আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করা হয়েছে।

এদিকে ক্ষমতাসীন আওয়ামীলীগের সাথে শরীক দল জাতীয় পার্টির আসন ভাগাভাগির বিষয়ে কক্সবাজারের ৪টি আসন থেকে জাতীয় পার্টিকে (কক্সবাজার-৩) আসনটি ছেড়ে দেয়ার সিদ্ধান্তের ফলে বর্তমান সাংসদ সাইমুম সরওয়ার কমল এবং দলীয় অন্তকোন্দল ও বিতর্কিত কর্মকান্ডের জন্য (কক্সবাজার-৪) আসন থেকে বাদ গেছেন বর্তমান সাংসদ আবদুর রহমান বদি। তবে দলটির নীতিনির্ধারনী মহলের সিদ্ধান্তক্রমে দলীয় অন্তকোন্দল থাকলেও বদি’র বিপুল জনপ্রিয়তা যাচাই করেই এই আসনটি ধরে রাখতে তার সহধর্মিনী শাহীন চৌধুরীকে দলীয় মনোনয়নের জন্য চূড়ান্ত করা হয়েছে বলে জানা গেছে দলীয় একাধীক সূত্রে।

শাহীন’র মনোনয়নের বিষয়টি নিশ্চিত হওয়ার পর থেকেই উখিয়া-টেকনাফের সাধারণ ভোটারদের মাঝে আনন্দ-উল্লাস ছড়িয়ে পরেছে।

এবিষয়ে সাংসদ আবদুর রহমান বদি প্রতিক্রিয়ায় জানান, ব্যক্তিগত স্বার্থ নয় দলীয় স্বার্থকেই তিনি বড় করে দেখছেন। দলের নীতিনির্ধারকদের সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে বিভেদ কোন্দল ভূলে দলের অস্থিত্ব ঠিকিয়ে রাখতে নৌকার বিজয় নিশ্চিত করার জন্য উখিয়া টেকনাফের সর্বস্থরের জনসাধারনকে নৌকার পক্ষে কাজ করার আহবান জানিয়েছেন।