চসিক স্কুলের ৪০ হাজার শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই

বাওয়া স্কুলে বই উৎসবে মেয়র আ জ ম নাছির উদ্দীন ছাত্রীদের হাতে নতুন বই তুলে দেন

চট্টগ্রাম : বাংলাদেশ মহিলা সমিতি বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই বিতরণ কার্যক্রমের শুভ সূচনা করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ বিদ্যালয়ে ৮ হাজার বিনামূল্যের বই বিতরণ করা হয়।

বছরের প্রথম দিন (মঙ্গলবার) সারা দেশের মতো চট্টগ্রামেও উদযাপিত হয়েছে বই উৎসব। চট্টগ্রাম সিটি কর্পোরশনের পরিচালিত মাধ্যমিক ও প্রাথমিক পর্যায়ে বিদ্যালয়গুলোর ৪০ হাজার শিক্ষার্থীর মাঝে ৪ লাখ বিনামূল্যের বই বিতরণ করা হয়।

প্রধান শিক্ষক আনোয়ারা বেগমের সভাপতিত্বে বই উৎসবে মেয়র বলেন, আমাদের সময় শিক্ষার্থীরা পুরনো বই পড়ে লেখাপড়া করেছে। আর তোমরা বছরের প্রথম দিনেই নতুন বই পেয়েছো। এ ধরনের উদ্যোগ বাস্তবায়ন সত্যিই দুর্লভ ও কঠিন কাজ। বর্তমান সরকারের আন্তরিকতা, সদিচ্ছার কারণে এ ধরণের একটি কঠিন কাজকে সম্ভব করা হয়েছে।

মেয়র বলেন, শিক্ষা মন্ত্রণালয় আজ থেকে সারা দেশে একযোগে নতুন বই বিতরণের কর্মসূচি শুরু করেছে। এর আওতায় দেশে ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীকে বিনামূল্যে ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২টি নতুন বই দেওয়া হচ্ছে।

তিনি বলেন, শিক্ষার্থীদের ভালো ফল এবং মেধা ও প্রতিভা বিকাশে স্কুলশিক্ষকদের একা দায়িত্ব পালন করা সম্ভব নয়-অভিভাবক মহলেরও দায়িত্ব রয়েছে।

বই বিতরণ অনুষ্ঠানে বিদ্যালয় ও কলেজ পরিচালনা কমিটির সদস্য জামশেদুল আলম চৌধুরী, শফিকুল আলম, জিয়াউদ্দিন শাহীন, মোহাম্মদ সালাউদ্দিন, শিক্ষক প্রতিনিধি আবদুল মোমিন, শিমুল মুহুরী ও হাসিনা বেগম উপস্থিত ছিলেন।

এরপর মেয়র নাসিরাবাদ অংকুর সোসাইটি বালিকা বিদ্যালয়ে বিনামূল্যে বই বিতরণ করেন। এ সময় প্রতিষ্ঠান প্রধান লিলি বড়ুয়া, বিদ্যালয় পরিচালনা পর্যদের সদস্য মুহাম্মদ শাহ আলম, সৈয়দ শাহরিয়া পারভেজ, শিপ্তী মহাজন, শিক্ষক প্রতিনিধি দেল আফরোজ খানম, এহসানুজ্জমান, সহকারী শিক্ষক চন্দন কুমার দাশ এবং সোসাইটির সাবেক পরিচালক মোহাম্মদ সাজ্জাদ ও প্রকৌশলী হারাধান আচার্য উপস্থিত ছিলেন।

শেয়ার করুন