বাঁধের কার্যক্রম উদ্বোধনকালে এম.এ. মান্নান
‘বাঁধের কাজে অনিয়ম হলে ব্যবস্থা নেয়া হবে’

উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখছেন এম.এ. মান্নান

সুনামগঞ্জ জেলায় হাওরের ফসল রক্ষা বাঁধের কার্যক্রমের উদ্বোধন করেছেন পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী এম.এ. মান্নান।

উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী বলেন, সঠিক ভাবে বাঁধে কাজ করতে হকে। বাঁধের কাজে কোন প্রকার গাফিলতি সহ্য করা হবে না। যে বা যারাই বাঁধের কাজে অনিয়ম করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

শনিবার (১২ জানুয়ারি) সকাল সাড়ে ১১টায় জগন্নাথপুর উপজেলার নলুয়ার হাওর (পোল্ডার-২) প্রকল্পের রাণীগঞ্জ ইউনিয়নের নারিকেলতলা স্টীল ব্রিজের নিকট ৩৫নং পিআইসির বাঁধে মাটি কেটে এ কাজের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

এই প্রকল্পের কাজের দৈর্ঘ্য ১.৩৮৫কিলোমিটার। যার প্রাক্কলিত মূল্য ১৫.৯৮ লক্ষ টাকা। জগন্নাথপুর উপজেলায় ৪টি হাওরে ৫০টি প্রকল্পের অধীনে মোট ৩২.০৩৮ কিলোমিটার বাঁধ নির্মাণ/পুন: নির্মাণ করা হবে। যার প্রাক্কলিত মূল্য ৫৪৭.৯৭ লক্ষ টাকা।

এ উপজেলায় ২০১৮-১৯অর্থ বছরে গৃহীত ৫০টি প্রকল্পের মধ্যে ৩৪টি প্রকল্পের কাজ শুরু হয়েছে এবং অবশিষ্ট ১৬টি প্রকল্পের কাজ ২/১ দিনের মধ্যে শুরু হবে বলে জানা যায়।

সুনামগঞ্জ জেলায় হাওরের ফসল রক্ষা বাঁধের কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক সুনামগঞ্জ মোহাম্মদ আব্দুল আহাদ। এসময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোঃ বরকতুল্লাহ খান, জগন্নাথপুর উপজেলা নির্বাহী অফিসার মাহফুজুল আলম মাসুম, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী, পওর-২- খুশি মোহন সরকার, অতিরিক্ত পুলিশ সুপার মাহবুবুর রহমান, জগন্নাথপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বিজন কুমার দেব, অফিসার ইনচার্জ হারুনুর রশিদ চৌধুরী, জগন্নাথপুর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রিজুসহ প্রকল্পের সদস্যবৃন্দ এবং এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ সংশ্লিষ্ট কর্মকর্তা ও স্থানীয় জনসাধারণ।

উল্লেখ্য যে, সংশোধিত কাবিটা নীতিমালা-২০১৭এর আওতায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের প্রকল্পভূক্ত সুনামগঞ্জ জেলার ১১টি উপজেলার উপজেলা কমিটি কর্তৃক অনুমোদিত ৫৫৩টি স্কীম যার প্রাক্কলিত মূল্য ৯৩৪৮.১৭ লক্ষ টাকা ধরা হয়েছে। যার মধ্যে সুনামগঞ্জ সদর উপজেলা ০৯টি, দক্ষিণ সুনামগঞ্জ ৪০টি, জগন্নাথপুর ৫০টি, ধর্মপাশা ৭৪টি, শাল্লা-১১৫টি, দিরাই ১০১টি, জামালগঞ্জ ৫২টি, বিশ্বম্ভরপুর ১৬, তাহিরপুর ৬৬টি, দোয়ারাবাজার ২৩টি এবং ছাতক ০৭টি প্রকল্প অনুমোদন করা হয়েছে।

ইতোমধ্যে প্রায় ৩৭ কোটি টাকা বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড হতে সুনামগঞ্জের হাওরের ফসল রক্ষা বাঁধের কাজের জন্য ছাড় করা হয়েছে।