পোশাক শ্রমিকদের মজুরি বাড়ল ৬ গ্রেডে

পোশাক শ্রমিকদের মজুরি বাড়ল ৬ গ্রেডে

তৈরি পোশাক খাতের শ্রমিকদের মজুরি কাঠামো ছয় গ্রেডে বাড়ানো হয়েছে। পোষাক শ্রমিকদের যৌক্তিক দাবি আমলে নিয়ে সংশোধিত মজুরি কাঠামো ঘোষণা করেছে সরকার। এতে ১ থেকে ৬নং পর্যন্ত গ্রেডগুলোয় বেতন যৌক্তিকভাবে সমন্বয় করা হয়েছে।

প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে বিভিন্ন গ্রেডের বেতন কাঠামোর বৈষম্য দূর করা হয়েছে। ১৫ টাকা থেকে শুরু করে ৭৮৬ টাকা পর্যন্ত বিভিন্ন গ্রেডে বেতন বাড়ানো হয়েছে। এছাড়া সপ্তম গ্রেডে ৮ হাজার টাকা মজুরি কাঠামো অপরিবর্তিত রাখা হয়েছে।

আরো পড়ুন : জেলা প্রশাসকের মধ্যস্থতায় পরিবহন ধর্মঘট প্রত্যাহার

সংশোধিত বেতন কাঠামো অনুসারে ১নং গ্রেডে ১৮ হাজার ২৫৭ টাকা মজুরি নির্ধারণ করা হয়েছে। আগে মজুরি ছিল ১৭ হাজার ৫১০ টাকা। বেড়েছে ৭৪৭ টাকা মজুরি।

২নং গ্রেডের মজুরি ১৫ হাজার ৪১৬ টাকা ধরা হয়েছে। আগে ছিল ১৪ হাজার ৬৩০ টাকা। বেড়েছে ৭৮৬ টাকা।

৩নং গ্রেডে ২৫৫ টাকা বেড়ে ৯ হাজার ৮৪৫ টাকা, ৪নং গ্রেডে ১০২ টাকা বেড়ে ৯ হাজার ৩৪৭ টাকা, ৫নং গ্রেডে ২০ টাকা বেড়ে ৮ হাজার ৮৭৫ টাকা এবং ৬নং গ্রেডে ১৫ টাকা বেড়ে ৮ হাজার ৪০৫ টাকা মজুরি হয়েছে।

এদিকে মজুরি কাঠামোর সন্তোষজনক সমন্বয়ের দিনেও সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলে শ্রম অসন্তোষের মুখে অর্ধশত পোশাক কারখানা বন্ধ হয়ে গেছে। মজুরি ইস্যুতে সপ্তাহব্যাপী চলা শ্রম অসন্তোষের প্রেক্ষাপটে রোববার দিনভর সংঘর্ষের ঘটনা ঘটে।

বেতন কাঠামোর সংশোধন পর্যালোচনায় গঠিত মালিক, শ্রমিক ও সরকারের ত্রিপক্ষীয় কমিটির বৈঠক শেষে সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান এবং বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী সংশোধিত নতুন মজুরি কাঠামোর ঘোষণা দেন।

শেয়ার করুন