এনজিও প্রতিহতের ঘোষণা
‘আমরা কক্সবাজারবাসি’র ৭ দিনের আল্টিমেটাম

‘আমরা কক্সবাজারবাসি’ আয়োজিত বিক্ষোভ সমাবেশ

আনোয়ার হাসান চৌধুরী (কক্সবাজার) : রোহিঙ্গা ক্যাম্পে স্থানীয়দের গণহারে ছাটাই বন্ধ ও চাকরি ফেরত দেয়ার দাবিতে ‘আমরা কক্সবাজারবাসি’ বিক্ষোভ সমাবেশ করেছে। সমাবেশ থেকে এনজিওদের ৭ দিনের আল্টিমেটাম দিয়েছে আন্দোলনকারীরা। আগামী ৭ দিনের মধ্যে এনজিওগুলো স্থানীয়দের চাকরী ফেরত না দিলে ওই সকল চিহ্নিত এনজিওদের প্রতিহত করার ঘোষণা দেয়া হয়।

আরো পড়ুন : পড়াশোনার সাথে শরীর গঠনও প্রয়োজন

সোমবার (১৪ জানুয়ারি) দুপুরে কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয় চত্বরে ‘আমরা কক্সবাজারবাসি’ আয়োজিত বিক্ষোভ সমাবেশে এ আল্টিমেটাম ও প্রতিহতের ঘোষণা দেয়া হয়।

সাম্প্রতিক সমেয় রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত এনজিওগুলোতে স্থানীয়দের গণহারে ছাটাই করার প্রতিবাদে কক্সবাজার শহরের জেলা প্রশাসক কার্যালয়ে বিক্ষোভ সমাবেশ আয়োজন করে ভুক্তভোগীরা। তাদের আন্দোলনের প্রতি সংহতি প্রকাশ করে কক্সবাজারের সর্বস্তরের মানুষ। বিক্ষোভ সমাবেশ থেকে জানানো হয়, রোহিঙ্গা প্রত্যাবাসন ঠেকাতে দেশী-বিদেশী এনজিও পরিকল্পিতভাবে স্থানীয়দের চাকরী থেকে ছাটাই করছে। এছাড়াও রোহিঙ্গা ক্যাম্পে নতুন নতুন চাকরীর ক্ষেত্রে স্থানীয়দের বাদ দিয়ে এনজিওর কর্তারা বিশেষ সুবিধা নেয়ার মাধ্যমে তাদের স্বজন ও নিজস্ব লোকদের চাকরী দিচ্ছে।

প্রতিবাদ সমাবেশে বক্তারা আরও বলেন, রোহিঙ্গা ক্যাম্পে স্থানীয়দের চাকরী এটা স্থানীয়দের অধিকার। একটি মহল সু-পরিকল্পিতভাবে রোহিঙ্গা ক্যাম্পে দেশ বিরোধী কর্মকান্ড করার জন্য স্থানীয়দের চাকরী থেকে বাদ দিচ্ছে। এসব ষড়যন্ত্র বন্ধ করার জন্য কক্সবাজারের প্রশাসনের হস্তেক্ষেপ কামনা করা হয়।

সমাবেশে বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক ফজলুল কাদের চৌধুরী, মুক্তিযোদ্ধা মো. শাহজাহান, ‘আমরা কক্সবাজারবাসি’র সংগঠক ও যুবনেতা কলিম উল্লাহ, নাজিম উদ্দিন, উখিয়া উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক রাসেল চৌধুরী, যুবনেতা ইমরুল কায়েস চৌধুরী, শ্রমিক সংগঠক এইচ.এম নজরুল ইসলাম, জেলা ছাত্রলীগ নেতা ইসমাঈল সাজ্জাদ, ভুক্তভুগী চাকরীচ্যুত হওয়া এনজিও কর্মী মোস্তাক আহমদ, মো. ম্যাক্স ও আকিব চৌধুরীসহ অন্যান্য নেতৃবৃন্দ।