তীব্র শ্রমিক অসন্তোষ সিনজেনটায়, প্রশাসনের হস্তক্ষেপ কামনা

আমাদেরকে

চট্টগ্রাম : মজুরি বৃদ্ধির দাবীতে অস্থায়ী শ্রমিকদের কর্মবিরতি শুরুর একদিন পর সমঝোতার আশ্বাস দিয়েছিলেন কারখানা কর্তৃপক্ষ_এমন আশ্বাসে আশ্বস্থ শ্রমিকরা যখন কারখানা প্রবেশ করলো তখন বলা হলো কাজ কর। বল প্রয়োগে কাজ করতে বাধ্য করা হলো। সমঝোতা, আশ্বাস প্রতিশ্রুতির কথা বেমালুম ভুলে গেলেন ওই কর্মকর্তারা। পরে শ্রমিকরা কারখানা ত্যাগ করতে চাইলে বাধা হয়ে দাঁড়ায় প্রশাসন। এবিষয়ে থানা পুলিশের দ্বারস্থ হয়েছে ক্ষুব্ধ শ্রমিকরা। এমন জটিল শ্রমিক অসন্তোষ বিরাজ করছে নগরীর শিল্প এলাকা ষোলশহরের একটি কীট নাশক তৈরির কারখানায়।

রোববার (২০ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টায় দ্বিতীয় দিনের মতো কর্মবিরতি কর্মসূচী পালন করে ক্ষুব্ধ শ্রমিকরা। এসময় কারখানার সামনে সড়কে মানববন্ধন করে সিনজেনটা বাংলাদেশ লিমিটেড এর সুবিধা বঞ্চিত অস্থায়ী শ্রমিকরা। এসময় এসব ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন শ্রমিকরা।

সিনজেনটা কারখানার অস্থায়ী শ্রমিকরা সাংবাদিকদের বলেন, আমাদের এই শোষণের হাত থেকে বাঁচান। ৩৬০ টাকা মজুরিতে আমাদের থাকা খাওয়া হয় না। কারখানা কর্তৃপক্ষ আমাদের উপর ঝুলুম নির্যাতন করছে। আমরা প্রশাসনের হস্তক্ষেপ চাই। তারা সমঝোতার আশ্বাস দিয়ে এখন হুমকি দেয়, বল প্রয়োগ করে জোর করে কাজ করাতে চায়।

ঘটনাস্থল পরিদর্শন করেছেন ইন্ডাষ্ট্রিয়াল পুলিশের উপপরিদর্শক আবু সুফিয়ান। তিনি বলেন, বিষয়টি অনেক পুরনো। মাস তিনেক আগের। শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবী সম্পর্কে পুলিশ অবগত। এসময় ক্ষুব্ধ শ্রমিকদের শান্তি শৃংখলা বজায় রাখার নির্দেশনা দেন ওই কর্মকর্তা।

আরো পড়ুন : হাঁটাচলায় কষ্ট, খেতেও পারছেন না এরশাদ যাচ্ছেন সিঙ্গাপুর

খোঁজ নিয়ে জানা গেছে, সিনজেনটা বাংলাদেশ লিমিটেড নামের ওই কারখানায় অন্তত পৌণে তিন শতাধিক অস্থায়ী শ্রমিক কাজ করছে। তাদের দৈনিক মজুরি ৩৬০ টাকা। শ্রমিকদের দাবী, ন্যূনতম মজুরি ৩৬০ টাকা থেকে বাড়িয়ে ৫শ’ টাকা করতে হবে। দুটি উৎসব বোনাস দিতে হবে এবং ক্রমান্বয়ে তাদের স্থায়ী করতে হবে। এ দাবীতে শনিবার কর্মবিরতি পালন করে শ্রমিকরা। পরে কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের দাবী পুরণের আশ্বাস দিয়ে কারখানায় প্রবেশ করতে বলে। আমরা যারা কাজ থেকে বিরত আছি, আমাদেরকে এখন হুমকি দেয়া হচ্ছে। নিরুপায় হয়ে আমরা এখন রাস্তায় দাঁড়াতে বাধ্য হয়েছি।

ক্ষুব্ধ শ্রমিকদের সাথে কথা বলে জানা গেছে, এ-শিপটের (ভোর ৬টা থেকে দুপুর ২) কিছু লোক কারখানায় ঢুকেছে। আরো বহু শ্রমিক বাইরে অবস্থান করছে। ৩৬০ টাকা বেতনে তাদের থাকা খাওয়া কষ্ট হয়ে যায়। আবার মাসে প্রতিদিন কাজও থাকে না। গড়ে ছয়-সাত হাজার টাকার বেশি বেতন পাওয়া যায় না। পক্ষান্তরে স্থায়ী শ্রমিকরা আমাদের থেকে অন্তত ৪ থেকে ৫ গুণ বেশি বেতন ভাতা পেয়ে থাকেন। সে তুলনায় অস্থায়ী শ্রমিকরা কিছুই পাই না। ন্যূনতম মজুরি পাইনা। রয়েছে স্বাস্থ্য ঝুঁকিও। কারখানায় পুরোপুরি বিষ তৈরি হয়। স্থায়ী শ্রমিকরা যে ধরনের সুযোগ সুবিধা পায় অস্থায়ী শ্রমিকরা সেসবের কিছু থেকেই বঞ্চিত। বহুদিনের বঞ্চনা থেকে ক্ষুব্ধ শ্রমিকদের অসন্তোষ বাড়ছে।

বেশ কয়েকজন শ্রমিক জানান, গত বছরের সেপ্টেম্বরে আমাদের মজুরি বৃদ্ধির দাবীতে প্রতিবাদমুখর শ্রমিকদের কর্তৃপক্ষ আশ্বস্থ করেছিল যে তাদের অন্তত তিন মাস সময় প্রয়োজন। কর্তৃপক্ষের এমন আশ্বাসের প্রেক্ষিতে আমরা ধৈর্য্য ও সহনশীল হয়ে নিরবিচ্ছিন্ন কাজ করি। কিন্তু কর্তৃপক্ষের সেই প্রতিশ্রুতি রক্ষা করেনি। বরং নানাভাবে শ্রমিকদের উপর খবরদারি চালিয়ে শ্রম শোষনের অপরাধ করছে। আমরা এর তীব্র প্রতিবাদ জানাই। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও আইন শৃংখলাবাহিনী কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করি।

১৯৬৫ : বাংলাদেশে “ সিবা-গেইগী ” এর আগমন হয় ১৯৬৫ সালে। এর ১৯৯৬ সালে “সিবা-গেইগী ” এবং সানডোজ একত্রিত হয়ে নাম ধারণ করে নোভার্টিজ। ২০০০ সালে নোভার্টিজ এগ্রিবিজনেস এবং এষ্ট্রাজেনেকা এগ্রো কেমিক্যাল্স একত্রিত হয়ে সিনজেনটা। আর আজকের সিনজেনটা বাংলাদেশ লিমিটেড, সিনজেনটা পার্টিসিপেশনস এজি, বাসেল সুইজারল্যান্ড এর সাবসিডিয়ারী কোস্পানী। যা সিনজেনটা পার্টিসিপেশনস এজি এবং বিসিআইসি এর একটি যৌথ অংশিদারি বালাইনাশক উৎপাদনকারী প্রতিষ্ঠান।

শেয়ার করুন