ফাঁস রোধ অ্যালুমিনিয়ামের খামে প্রশ্ন

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

ঢাকা: এসএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠু, নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানে এবার নতুন পদক্ষেপ নেওয়া হয়েছে। প্রশ্নপত্রের নিরাপত্তার জন্য অ্যালুমিনিয়ামের ফয়েলের খাম ব্যবহার করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সব ক্ষেত্রে তীক্ষ্ণ গোয়েন্দা নজরদারিও থাকবে বলে হুঁশিয়ারি দেন শিক্ষামন্ত্রী।

আসন্ন এসএসসি পরীক্ষা উপলক্ষে রোববার (২০ জানুয়ারি) বিকেলে সচিবালয়ে জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভা শেষে মন্ত্রী একথা জানান।

আরো পড়ুন : সাংবাদিক নুরুল আজম জামিনে মুক্ত

শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে সভায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী (নওফেল), মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, শিক্ষা মন্ত্রণালয় ও বিভিন্ন শিক্ষা বোর্ডের কর্মকর্তা এবং আইন-শৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আগামী ২ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠেয় এসএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২১ লাখ ৩৭ হাজার ৩০৭ জন ও পরীক্ষা কেন্দ্র সংখ্যা ৩ হাজার ৪৯৪টি। দাখিলে মোট পরীক্ষার্থী ৩ লাখ ১০ হাজার ১১৭২ জন ও মোট কেন্দ্র ৭১১টি। আর কারিগরিতে মোট পরীক্ষার্থী ১ লাখ ২৬ হাজার ৩৭২ জন ও কেন্দ্র ৭৫৯টি।

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা শুরুর এক সপ্তাহ আগে থেকে পরীক্ষা শেষ হওয়ার দিন পর্যন্ত কোচিং সেন্টারগুলো বন্ধ থাকবে। এ হিসেবে ২৭ জানুয়ারি থেকে এবারও কোচিং সেন্টার ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ।

গতবছর সরকার যে ব্যবস্থা গ্রহণ করেছিল তার ফলে কোনো প্রশ্নফাঁসের ঘটনা ঘটেনি জানিয়ে দীপু মনি বলেন, অতীত অভিজ্ঞতা নিয়ে এবারের পরীক্ষাও যেন সুষ্ঠু পরিবেশে হয় এবং কোনো ধরনের প্রশ্নফাঁসের ঘটনা না ঘটে সে ব্যাপারে সব ব্যবস্থা নিয়েছি। এবার নিরাপত্তার খাম অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে তৈরি করে দেওয়া হচ্ছে, যেটি নিশ্চিত করবে খামটি একেবারেই খোলা হয়নি। পরীক্ষার হলে যখন খোলবার কথা তার আগে খোলা হয়নি সেটি নিশ্চিত করবে।

দীপু মনি বলেন, পরীক্ষা কেন্দ্রে সরাসরি সংশ্লিষ্ট ব্যক্তি ছাড়া আর কেউ প্রবেশ করতে পারবেন না, তিনি যেই হোন না কেন। যারা প্রশ্নপত্র বহন করে নিয়ে যান তারাও মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। শুধু কেন্দ্রসচিব একটি মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন, যেটিতে কোনো ধরনের ছবি তোলা যাবে না বা ইন্টারনেট সংযোগ নেই। কেন্দ্র সংশ্লিষ্ট কেউ মোবাইল ফোন ব্যবহার করলে অত্যন্ত কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এবারও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে প্রত্যেক পরীক্ষার্থীকে অবশ্যই হলে প্রবেশ করতে হবে জানিয়ে মন্ত্রী বলেন, এরপরে আর ঢুকতে দেওয়া হবে না। যদি অনিবার্য কারণবশত হয় সেক্ষেত্রে তাদের নাম, রোল, প্রবেশের সময়, দেরি হওয়ার কারণসহ সমস্ত কিছু রেজিস্ট্রারে লিপিবদ্ধ করে সঙ্গে সঙ্গে শিক্ষাবোর্ডে পাঠাতে হবে।

পরীক্ষা কেন্দ্রের চারপাশের ১৪৪ ধারা জারি করা হবে বলেও জানান মন্ত্রী।

শেয়ার করুন