বিদেশে টাকা পাচার : ক্রিসেন্ট গ্রুপের চেয়ারম্যান কাদের কারাগারে

ক্রিসেন্ট গ্রুপের চেয়ারম্যান কাদের

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মানি লন্ডারিং আইনে দায়ের করা পৃথক মামলায় ক্রিসেন্ট গ্রুপের চেয়ারম্যান এম এ কাদেরকে কারাগারে পাঠিয়েছেন আদালত। ৯১৯ কোটি টাকা বিদেশে পাচারের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) শুনানিশেষে ঢাকা মহানগর হাকিম মোহাম্মদ জসিম জামিনের আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

আরো পড়ুন : চট্টগ্রামে দুই দিনব্যাপী হেফাজতের মহাসম্মেলন জমিয়তুল ফালাহ ময়দানে

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কর্মকর্তা আনোয়ার হোসেন এ আসামিকে আদালতে হাজির করে মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কারাগারে আটক রাখার আবেদন করেন। তবে তদন্তের স্বার্থে পরবর্তীতে তাকে রিমান্ডে নেওয়া হতে পারে বলে আবেদনে উল্লেখ করেন আনোয়ার হোসন।

আসামিপক্ষে রেজাউল করিম, আবুল কালাম আজাদসহ কয়েকজন আইনজীবী জামিনের আবেদন করে শুনানি করেন। শুনানিতে তারা বলেন, মামলাটি মানি লন্ডারিংয়ের। দুদক তদন্ত করে মামলা করবে। তা করা হয়নি। মামলা করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত বিভাগ।

তারা অভিযোগ করেন, যারা মানি লন্ডারিং করে তাদের বিরুদ্ধে কর্তৃপক্ষ ব্যবস্থা নিচ্ছে না। আর আগে মামলা করে পরে গ্রেপ্তার করতে হয়। তা না করে এম এ কাদেরকে ডেকে নিয়ে গ্রেপ্তার করে মামলা করা হয়েছে। অতি উৎসাহিত হয়ে মামলাটি দায়ের করা হয়েছে।

তারা বলেন, আসামি বাংলাদেশের সম্মানিত ব্যক্তি। তার প্রতিষ্ঠানে হাজার হাজার শ্রমিক কর্মরত রয়েছেন। ব্যক্তি, প্রতিষ্ঠান এবং শ্রমিকদের রক্ষার্থে তার জামিন মঞ্জুরের প্রার্থনা করেন আইনজীবীরা।

রাষ্ট্রপক্ষে ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু জামিন আবেদনের বিরোধিতা করেন। উভয় পক্ষের শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। তবে শুনানিকালে এম এ কাদেরকে এজলাসে তোলা হয়নি। আদালতের হাজতখানায় তাকে রাখা হয়।

জনতা ব্যাংকের এই অর্থপাচারের ঘটনা তদন্তের জন্যই বুধবার বিকেলে রাজধানীর কাকরাইলে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের সদর দপ্তরে তাকে ডাকা হয়। জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে তাকে গ্রেপ্তার দেখানোর কথা জানানো হয়। পরে সন্ধ্যায় এম এ কাদেরসহ ১৭ জনকে আসামি করে রাজধানীর চকবাজার মডেল থানায় মানি লন্ডারিং আইনে পৃথক তিনটি মামলা করে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

মামলার এজাহারে বলা হয়, ক্রিসেন্ট গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান ক্রিসেন্ট লেদার প্রোডাক্টস, ক্রিসেন্ট ট্যানারিজ এবং রিমেক্স ফুটওয়্যার লিমিটেডের নামে ৯১৯ কোটি ৫৬ লাখ টাকা পাচারের অভিযোগ আনা হয়। এম এ কাদের ক্রিসেন্ট লেদার প্রোডাক্টস ও ক্রিসেন্ট ট্যানারিজের চেয়ারম্যান। মামলায় জনতা ব্যাংকের কর্মকর্তা, চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজসহ মোট ১৭ জনকে আসামি করা হয়। এম এ কাদেরের ভাই আব্দুল আজিজ রিমেক্স ফুটওয়্যারের চেয়ারম্যান।

মামলায় ক্রিসেন্ট লেদার ৪২২ কোটি ৪৬ লাখ, রিমেক্স ফুটওয়্যার ৪৮১ কোটি ২৬ লাখ টাকা ও ক্রিসেন্ট ট্যানারিজ ১৫ কোটি ৮৪ লাখ টাকার পণ্য রপ্তানির মাধ্যমে ওই টাকা বিদেশে পাচার করেছে মর্মে অভিযোগ করা হয়।

তিন মামলায় আসামিরা হলেন- ক্রিসেন্ট লেদার প্রোডাক্টস লিমিটেড ও ক্রিসেন্ট ট্যানারিজ লিমিটেডের চেয়ারম্যান এম এ কাদের, ব্যবস্থাপনা পরিচালক সুলতানা বেগম মনি, রিমেক্স ফুটওয়্যার লিমিটেডের চেয়ারম্যান আব্দুল আজিজ ও এমডি লিটুল জাহান (মিরা), জনতা ব্যাংক লিমিটেডের ডিএমডি (সোনালী ব্যাংকের তৎকালীন জিএম) মো. জাকির হোসেন, বাংলাদেশ কৃষি ব্যাংকের ডিএমডি (তৎকালীন জিএম জনতা ব্যাংক লিমিটেড) ফখরুল আলম, জিএম মো. রেজাউল করিম, ডিজিএম কাজী রইস উদ্দিন আহমেদ, এ কে এম আসাদুজ্জামান, মো. ইকবাল, এজিএম (সাময়িক বরখাস্ত) মো. আতাউর রহমান সরকার, সিনিয়র প্রিন্সিপাল অফিসার (সাময়িক বারখাস্ত) মো. খায়রুল আমিন, সিনিয়র প্রিন্সিপাল অফিসার (সাময়িক বরখাস্ত) মো. মগরেব আলী, প্রিন্সিপাল অফিসার (সাময়িক বরখাস্ত) মুহাম্মদ রুহুল আমিন, সিনিয়র অফিসার (সাময়িক বরখাস্ত) মো. সাইদুজ্জাহান, মো. মনিরুজ্জামান ও মো. আবদুল্লাহ আল মামুন।

শেয়ার করুন