প্রথা ভেঙ্গে প্রধানমন্ত্রী পদে প্রার্থী থাই রাজকুমারী

রাজকুমারী উবোলরাতানা মাহিদোল

প্রথা ভেঙ্গে প্রধানমন্ত্রী পদের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন থাইল্যান্ডের রাজার বোন রাজকুমারী উবোলরাতানা মাহিদোল। তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার অনুগত দলের হয়ে নির্বাচনে লড়বেন বলে শুক্রবার জানিয়েছে বিবিসি।

৬৭ বছরের রাজকুমারী প্রয়াত রাজা ভূমিবল আদুলিয়াদেজের প্রথম সন্তান এবং বর্তমান রাজা মাহা ভাজিরালংকর্নের বড় বোন। ১৯৭২ সালে এক মার্কিনিকে বিয়ে করে তিনি যুক্তরাষ্ট্রে চলে যান এবং রাজকীয় উপাধি পরিত্যাগ করেন। ওই স্বামীর সঙ্গে বিচ্ছেদের পর তিনি থাইল্যান্ডে ফিরে আসেন এবং আবারও রাজকীয় কর্মকাণ্ডে অংশগ্রহণ শুরু করেন। তিনি বেশ কয়েকটি সিনেমায়ও অভিনয় করেছেন।

দীর্ঘদিনের ঐতিহ্য অনুযায়ী থাই রাজপরিবার রাজনীতির বাইরে থাকে। রাজকুমারী উবোলরাতানা নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতার ঘোষণা দিয়ে সেই ঐতিহ্য ভাঙতে যাচ্ছেন। নির্বাচনে প্রার্থীতার জন্য তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার দল থাই রক্ষা চার্ট পার্টির নামে নিবন্ধন করেছেন।

এদিকে শুক্রবার সামরিক জান্তা প্রধান প্রায়ুথ চান-ওঁচা প্রতিদ্বন্দ্বীতার ঘোষণা দিয়েছেন। থাইল্যান্ডের জনগণের কাছে রাজপরিবার অত্যন্ত সম্মানিত এবং প্রভাবশালী। বিশ্লেষকদের ধারণা রাজকুমারীর বিরুদ্ধে প্রার্থী হওয়ায় সাধারণের কাছে সমালোচনার পাত্রও হতে পারেন জান্তা প্রধান।