১৬ নয়, ভবন নির্মাণে লাগবে ৪ স্তরের অনুমোদন

মতবিনিময় সভা

জটিলতা ও ভোগান্তি এড়াতে ভবন নির্মাণের অনুমোদনের প্রক্রিয়া কমিয়ে ১৬ স্তর থেকে ৪ স্তরে আনা হচ্ছে। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) ও খুলনা উন্নয়ন কর্তৃপক্ষভুক্ত (কেডিএ) এলাকার মতো স্থানগুলোতে ভবনের নকশা অনুমোদনে এই যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এখন থেকে ভবন নির্মাণের জন্য- ভূমি ব্যবহারের ক্ষেত্রে ছাড়পত্র নিতে হবে। ভবনের উচ্চতার বিষয়ে বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষের অনাপত্তিপত্র নিতে হবে। বঙ্গভবন, প্র্রধানমন্ত্রীর কার্যালয়সহ বিশেষ বিশেষ এলাকা বা স্পর্শকাতর এলাকার পাশে কোনো ইমারত নির্মাণের ক্ষেত্রে নিরাপত্তা বাহিনীর অনাপত্তিপত্র লাগবে। আর দশ তলা ভবনের ঊর্ধ্বে হলে ফায়ার সার্ভিসের অনাপত্তিপত্র লাগবে।

আরো পড়ুন: খাগড়াছড়িতে শিক্ষিকার অপসারণ ও শাস্তির দাবীতে মানববন্ধন

বুধবার (১৩ ফেব্রুয়ারি) সচিবালয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সমন্বয়ে রাজউক ও সিডিএর সেবা সহজীকরণের ওপর মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। এ সময় বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম, গৃহায়ন ও গণপূর্ত সচিব মো. শহীদ উল্লা খন্দকারসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা শেষে মন্ত্রী বলেন, ‘রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের মতো আমাদের অন্যান্য উন্নয়ন কর্তৃপক্ষ যেগুলো রয়েছে, সেগুলো থেকে ভবন নির্মাণের জন্য নকশা অনুমোদন নিতে হয়। এই অনুমোদন প্রক্রিয়ায় ১৬টি স্তর অতিক্রম করতে হতো। এই ১৬টি স্তর অতিক্রম করতে সেবাপ্রার্থীদের ভোগান্তির শেষ ছিল না। তবে প্রক্রিয়াটি সম্পন্ন করতে ১৬টি স্তরের পরিবর্তে চারটি স্তর প্রয়োজন হবে।’

মন্ত্রী বলেন, এখন ভবন নির্মাণের নকশা অনুমোদনের জন্য সিটি করপোরেশন, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ বিতরণকারী কর্তৃপক্ষ, গ্যাস সরবরাহকারী কর্তৃপক্ষ, ওয়াসা, পুলিশ, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ), পানি উন্নয়ন বোর্ডসহ ১২টি সংস্থার অনুমোদন আর প্রয়োজন হবে না।

রেজাউল করিম বলেন, ‘একটা প্ল্যান পাসের জন্য সব প্রক্রিয়া সম্পন্ন করতে আগে সর্বোচ্চ সময় লাগতো ১৫০ দিন। এই ১৫০ দিন থেকে আমরা কমিয়ে ৫৩ দিনে নিয়ে আসছি। তাহলে কতো বড় পরিবর্তন নিয়ে আসছি। এক্ষেত্রে ব্যয় কমে যাচ্ছে।’

তিনি বলেন, ‘প্রোপারলি হলে আপনি সাত দিনের মধ্যে রেজাল্ট পেয়ে যেতে পারেন। আমরা সর্বোচ্চ সীমাটা করেছি ৫৩ দিন।’

গণপূর্তমন্ত্রী বলেন, নকশা অনুমোদন প্রক্রিয়ায় অটোমেশন পদ্ধতি কার্যকর করা হচ্ছে। এ ক্ষেত্রে যা যা প্রয়োজন, সেগুলো দিয়েই প্রত্যেকে আবেদন করবেন। এই চারটি রিকয়্যারমেন্ট যদি তিনি ফুলফিল না করেন, তবে তার আবেদনটাই অনলাইনে অ্যাকসেপ্ট হবে না।

আগামী ১ মে থেকে আর কোনো ম্যানুয়ালি নকশা অনুমোদন বা অন্য কোনো আবেদনের সুযোগ থাকবে না বলেও জানান রেজাউল করিম।

শেয়ার করুন