ভারতের ট্রেড ফেয়ারে অংশগ্রহনের আমন্ত্রণ

ভারতের ট্রেড ফেয়ারে অংশগ্রহনের আমন্ত্রণ

পাশ্ববর্তী দেশ ভারতে বাংলাদেশী পণ্যের মার্কেট শেয়ার বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশের ব্যবসায়ী ও ব্যবসায়ী সংগঠনকে মেলায় অংশগ্রহনের আমন্ত্রন জানিয়েছেন বেঙ্গল চেম্বারের ট্রেড প্রমোশন এন্ড বিজনেস ডেভেলপমেন্ট কমিটি ও এক্সিবিশন এন্ড ট্রেড ফেয়ার কমিটির সচিব উৎপল রায়।

সোমবার (১১ মার্চ) বিকেল ৪টায় হোটেল আগ্রাবাদে বেঙ্গল চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির প্রতিনিধির সাথে চট্টগ্রাম উইম্যান চেম্বার এর কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির আলোচনা সভায় তিনি এ আমন্ত্রণ জানান।

উৎপল রায় আরো বলেন, বর্তমানে অত্যন্ত বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মধ্য দিয়ে এগিয়ে যাচ্ছে ভারত-বাংলাদেশ। সমগ্র ভারতজুড়ে চায়নার উৎপাদিত পণ্য প্রায় ৮৯.৮৭ শতাংশ, সেখানে বাংলাদেশের পণ্যের বাজার মাত্র ৭.২৩ শতাংশ। বাংলাদেশ বর্তমানে শুধুমাত্র ইলিশ মাছ আর জামদানী শাড়ীর দেশ নয়, বাংলাদেশ এখন সব ধরনের পণ্য উৎপাদনকারী দেশ। সুতরাং পাশ্ববর্তী দেশ হিসেবে বাংলাদেশী পণ্যের মার্কেট শেয়ার ভারতে যাতে আরো বৃদ্ধি পায় সেই লক্ষ্যেই তিনি মেলাসমূহে অংশগ্রহনের আমন্ত্রন নিয়ে এসেছেন।

সভায় সভাপতিত্ব করেন উইম্যান চেম্বারের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট আবিদা মোস্তফা।

আলোচনা সভায় উৎপল রায় বেঙ্গল চেম্বারের উদ্যোগে ভারতের পাঁচটি অঞ্চলে আয়োজিত ইন্ডিয়ান ইন্টারন্যাশনাল মেগা ট্রেড ফেয়ারের বিভিন্ন দিক তুলে ধরেন এবং চট্টগ্রাম উইম্যান চেম্বারের সদস্য প্রতিষ্ঠানসমূহকে তাদের ব্যবসা সম্প্রসারনের জন্য ট্রেড ফেয়ার সমূহে অংশগ্রহনের আমন্ত্রণ জানান।

এছাড়াও তিনি ফেয়ারে অংশগ্রহনের ক্ষেত্রে নানান সুযোগ-সুবিধার কথা তুলে ধরেন।

সভাপতির বক্তব্যে আবিদা মোস্তফা বলেন, আমরা দক্ষিণ এশিয়ায় নারী উদ্যোক্তাদের উদ্যোগে বাংলাদেশে মাসব্যাপী সর্ববৃহৎ মেলা আয়োজন করে থাকি। আমরাও চাই ভারতের উদ্যোক্তারা আমাদের মেলায় অংশগ্রহন করুক।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম উইম্যান চেম্বার এর কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির পরিচালক রেবেকা নাসরিন, নিশাত ইমরান, রোজিনা আক্তার লিপি, মোস্তারী মোর্শেদ স্মৃতি, প্রাক্তন ভাইস-প্রেসিডেন্ট আইভি হাসান ও সদস্য সাবিনা কাইয়ুম।

শেয়ার করুন