গাজীপুরে বৃহত্তর চট্টগ্রাম সমিতির “চট্টলা উৎসব” অনুষ্ঠিত

বৃহত্তর চট্টগ্রাম সমিতির “চট্টলা উৎসব”

গাজীপুরে বৃহত্তর চট্টগ্রাম সমিতি-গাজীপুরের “চট্টলা উৎসব-২০১৯” অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২২ মার্চ) গাজীপুরস্থ জাতীয় কৃষি প্রশিক্ষণ একাডেমি (নাটা) সাবেক সার্ডির মাঠে এ অনুষ্ঠান সম্পন্ন হয়।

উৎসব উপলক্ষে আয়োজন করা হয় কার্য নির্বাহী পরিষদ-২০১৯-২০২০ এর অভিষেক, কৃতি ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদান, সংবর্ধনা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের। এ ছাড়া ছিল চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবানের খানাপিনার উৎসব। তার সাথে চা-কফি, জিলাপী। দুপুর ১টা থেকে শুরু হয় মেজবানের আনুষ্ঠানিকতা।

উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের রাঙ্গুনিয়ার কৃতিসন্তান বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) মোঃ শাহাব উদ্দীন কোরেশী।

উৎসবে বৃহত্তর চট্টগ্রাম সমিতি-গাজীপুরের সভাপতি হেলাল উদ্দিন আহমদের সভাপতিত্বে এবং সহ-সম্পাদক মোঃ শাহাজাহান ও সহ-সম্পাদক প্রকৌশলী মোহাম্মদ ফখরুল ইসলামের প্রাণবন্ত উপস্থাপনার মধ্য দিয়ে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সমিতির সহ-সভাপতি মোহাম্মদ সোহেল সাদাত, সহ-সভাপতি এম এ তাহের, সহ-সভাপতি এম মাহফুজুর রহমান, সহ-সভাপতি প্রবীর কুমার সাহা, সহ-সভাপতি মোঃ নেছারুল ইসলাম কুতুবী, বিজিএমই-এর সহসভাপতি মোঃ নাসির উদ্দিন, জাতীয় কৃষি প্রশিক্ষণ একাডেমির ডিজি ডঃ মোঃ আবদুস ছালাম প্রমুখ।

স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ড. ফরিদুল আলম।

প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ড. ফরিদুল আলম বলেন, ২০১০ সালে চট্টগ্রাম, কক্সবাজার, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানবাসীদের নিয়ে বৃহত্তর চট্টগ্রাম সমিতি-গাজীপুর নামে একটি সংগঠনের আত্মপ্রকাশ ঘটে। এ সংগঠনের মাধ্যমে গাজীপুর জেলায় বসবাসরত সমিতির জীবন সদস্যগণ ও তাদের পরিবারের সদস্যদেরকে পরিচিতি করানো এবং একান্ত নিকটে বসে চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় কথা বলে নিবিড় সম্পর্ক গড়ে তোলা।

এর আগে প্রধান অতিথিকে ফুল দিয়ে বরণ করে নেয়া হয়।

সকালে শিক্ষা ও পাঠাগার সম্পাদক মোঃ নাজিম হোসেন ও ক্রীড়া সম্পাদক মোহাম্মদ আবু বকরের পরিচালনায় অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিশুদের চিত্রাংকন, ঝুড়িতে বল নিক্ষেপ, সকলের জন্য ছিল বিভিন্ন খেলাধূলা, র‌্যাফেল-ড্র সহ নানা রকম বিনোদনের আয়োজন।

বিকালে দেয়া হয় কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা। সমিতির সদস্যদের সন্তানদের মধ্যে যারা ২০১৮ সালের পিইসি, ইবতেদায়ী, জেএসসি ও এসএসসি পরীক্ষায় কৃতিত্বের সাথে জিপিএ-৫ পেয়েছেন তাদের এ অনুষ্ঠানে সংবর্ধিত করা হয়।

সংবর্ধনাপ্রাপ্ত ১৪ জনকে ক্রেস্ট, সার্টিফিকেট বিতরণ ও ক্রীড়া অনুষ্ঠানে প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন সমিতির কর্মকর্তারা।

বৃহত্তর চট্টগ্রাম সমিতি-গাজীপুরের যে সকল শিল্পপতিগণ তাদের নিজ নিজ ব্যবসায়ে সিআইপি অর্জন করেছেন তাদেরকে ক্রেস্ট প্রদানের মাধ্যমে সংবর্ধিত করা হয়।

সংবর্ধিতরা হলেন টাওয়াল টেক্স লিমিটেেেডর ব্যবস্থাপনা পরিচালক মোঃ শাহাদাৎ হোসেন (সোহেল), সিন সিন এপ্যারেলস লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ সোহেল সাদাত, নোমান গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের উপ-ব্যবস্থাপক পরিচালক নূর-ই-ইয়াসমিন।

পরে শুরু হয় সংগীতশিল্পীদের পরিবেশনায় চট্টগ্রামের আঞ্চলিক সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠান চলে সন্ধ্যা পর্যন্ত।

উৎসবে উপস্থিত ছিলেন সমিতির জীবনসদস্য, অতিথিবৃন্দ ও পরিবারের সদস্য মিলে সহস্রাধিক মানুষ।