ওস্তাদ মোহনলাল দাশের জন্মজয়ন্তী উদযাপনে প্রস্তুতি সভা

সভায় বক্তব্য রাখছেন প্রফেসর ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া।

উপমহাদেশের প্রখ্যাত সংগীতগুরু শব্দ সৈনিক ওস্তাদ মোহনলাল দাশের জন্ম জয়ন্তী উদযাপন উপলক্ষে বিশেষ আলোচনা ও প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৩১ মার্চ) সন্ধ্যায় নগরীর সুপ্রভাত স্টুডিও হলে ওস্তাদ মোহনলাল দাশ স্মৃতি সংসদের উদ্যোগে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সংগীতজ্ঞ ওস্তাদ স্বপন কুমার দাশ।

এতে প্রধান অতিথি ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ভৌতবিজ্ঞনী প্রফেসর ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া, প্রধান আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের সাবেক ডীন প্রফেসর ড. গাজী সালাহ উদ্দিন। এছাড়া আরো আলোচক ছিলেন মুক্তিযোদ্ধা রাখাল চন্দ্র ঘোষ, মুক্তিযোদ্ধা নীল রতন দাশগুপ্ত, মুক্তিযোদ্ধা বাদল চন্দ্র দাশ, কণ্ঠ সৈনিক পূর্ণিমা দাশ চৌধুরী, ২৪ নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর জাবেদ নজরুল ইসলাম, ২৩ নং ওয়ার্ডের সাবেক কাউন্সিল এস এম জাফর, বিশিষ্ট সমাজ সেবী ও মানবাধিকার নেতা লায়ন জাফর উল্লাহ, কলামিষ্ট লায়ন এ. কে জাহেদ চৌধুরী, আবৃত্তিশিল্পী মশরুর হোসেন, সাবেক ছাত্রলীগনেতা সাজ্জাদ হোসেন, সংগীতশিল্পী দিদারুল ইসলাম, দেবরাজ দত্ত ডেবিড, কণ্ঠশিল্পী জুয়েল পাল, হ্যাপি দাশ, লিখা, লাভলী দাশ, ফটো সাংবাদিক ওসমান জাহাঙ্গীর, আসিফ ইকবাল, রাজু আহমেদ সমীরণ পাল ও রোজী চৌধুরী প্রমুখ।

আলোচনায় ওস্তাদ মোহনলাল দাশের জন্ম ও মৃত্যু দিবস প্রতি বছর পালনের সিদ্ধান্তসহ তার সৃষ্টিতব্য বিষয়াদি গুরুত্বারোপ করে বলেন, তার বিখ্যাত গানগুলোসহ তার স্মৃতি রক্ষণাবেক্ষণ ও প্রচার প্রসারের মাধ্যমে ধরে রাখা আমাদের নৈতিক দায়িত্ব।

বক্তারা আরো বলেন, তার মরণোত্তর একৃুশে পদক, স্বাধীনতা পদক ও শব্দ সৈনিক হিসেবে তার স্বীকৃতির জন্য প্রশাসন ও সংশ্লিষ্টদের প্রতি যথাযথ উদ্যোগ নেয়াার অনুরোধ জানান। প্রস্তুতি সভায় উদযাপন পর্বে ৭ সদস্য বিশিষ্ট ৩টি উপকমিটি করে সেমিনার, প্রকাশনা ও স্মৃতি প্রদর্শন এবং সাংস্কৃতিক বিষয়াদি নিয়ে ২৬ ও ২৭ এপ্রিল ২ দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনে উদযাপন করার সিদ্ধান্ত নেয়া হয়। অনুষ্ঠান সঞ্চালনায় ববিতা ইসলাম ও অনুষ্ঠান পরিচালনায় অভিষেক দাশ।

শেয়ার করুন